corona virus btn
corona virus btn
Loading

বিমানের ন্যূনতম ও সর্বোচ্চ ভাড়ায় আপাতত বদল নয়

বিমানের ন্যূনতম ও সর্বোচ্চ ভাড়ায় আপাতত বদল নয়
File Photo

দিল্লি হাইকোর্ট বিমানের সর্বাধিক এবং সর্বনিম্ন ভাড়া নিয়ে কেন্দ্রের যে নির্দেশিকা, সেটাই বহাল রাখার নির্দেশ দিয়েছে।

  • Share this:

#কলকাতা: বিমানের ন্যূনতম ও সর্বাধিক ভাড়ায় আপাতত কোনও বদল হবে না, জানিয়ে দিল কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। সম্প্রতি দিল্লি হাইকোর্টে এই সংক্রান্ত একটি মামলা দায়ের করা হয়। তাতে বলা হয়েছিল, ন্যূনতম ও সর্বোচ্চ ভাড়ার যে মাত্রা কেন্দ্রীয় সরকার বেঁধে দিয়েছে, তা তুলে নেওয়া হোক। তাতে বিমান পরিবহণ সংস্থাগুলির মধ্যে প্রতিযোগিতা বাড়বে। লাভবান হবেন সাধারণ যাত্রীরা। কিন্তু ওই আবেদন খারিজ করে দিয়ে শুক্রবার দিল্লি হাইকোর্ট বিমানের সর্বাধিক এবং সর্বনিম্ন ভাড়া নিয়ে কেন্দ্রের যে নির্দেশিকা, সেটাই বহাল রাখার নির্দেশ দিয়েছে।

গত ২৫ মে করোনা আবহে দু'মাস বন্ধ থাকার পরে যখন নতুন করে দেশের মধ্যে ডোমেস্টিক বিমান পরিষেবা চালু হয়েছিল, তখন কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়, আপাতত তিন মাস বিমানের ভাড়া তিন হাজার টাকার কম হবে না এবং ১০ হাজার টাকার বেশিও হবে না। ভাড়ার এই নিয়ম বহাল থাকবে আগামী তিন মাস পর্যন্ত। দিল্লি হাইকোর্টের নির্দেশের পরে ডিজিসিএ আপাতত জানিয়ে দিয়েছে, ভাড়ার এই ভারসাম্য আপাতত একই থাকবে। কোনও পরিবর্তন হবে না।

ডিজিসিএ-র এক কর্তা বলেন, "ভাড়া ওঠানামা করলে এই বিপদের সময়ে যাত্রীদের ক্ষতির বহর আরও বাড়ত। সে কারণেই দিল্লি হাইকোর্টের এই রায়কে আমরা স্বাগত জানিয়েছি।"

দীর্ঘ দু'মাস পর সাধারণ যাত্রীদের জন্য গত ২৫ মে থেকে খুলছে বিমান পরিষেবা। করোনা অতিমারির জেরে দেশের মধ্যে বিমান পরিষেবা বন্ধ হয়েছিল গত ২৫ মার্চ থেকে। ফের ২৫ মে থেকে দেশের মধ্যেকার শহরগুলির মধ্যে শুরু হয়েছে বিমানে যোগাযোগ। তবে এখনই সব শহরের মধ্যে যোগাযোগ তৈরি হয়নি। মূলত মেট্রো শহরগুলিতে হয়েছে এই যোগাযোগ তালিকায়। এ ছাড়াও বেশ কিছু বড় শহরের সঙ্গে মেট্রো শহরগুলির যোগাযোগও তৈরি হয়েছে বিমানের মাধ্যমে। তবে বিমান পরিষেবা চালু হলেও এখনই তা পুরোমাত্রায় হয়নি। মাত্র ৩০% শতাংশ বিমান পরিষেবাই চালু করা হয়েছে।

Shalini Datta

Published by: Siddhartha Sarkar
First published: June 5, 2020, 5:04 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर