• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • DELHI HIGH COURT ADVISES CENTRAL GOVERNMENT TO NOT MIX UP PROTEST WITH TERRORISM DMG

Delhi High Court: প্রতিবাদ এবং সন্ত্রাসবাদ গুলিয়ে ফেলা দুঃখের, কেন্দ্রকে তুলোধনা দিল্লি হাইকোর্টের

প্রতীকী ছবি৷

এ দিন বিচারপতি সিদ্ধার্থ মৃদুল ও জয়রাম ভম্বানির বেঞ্চ মামলার পর্যবেক্ষণে কার্যত দিল্লি পুলিশ (Delhi Police) এবং কেন্দ্রীয় সরকারকে তুলোধোনা করেছে।

  • Share this:

#দিল্লি: নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে দিল্লিতে হিংসার ঘটনায় ইউএপিএ মামলায় গ্রেপ্তার হয়েছিলেন স্বেচ্ছাসেবী সংগঠন 'পিঞ্জরা তোড়’-এর দুই সদস্য নাতাশা নারওয়াল, দেবাঙ্গনা কলিতা এবং জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আসিফ ইকবাল তানহা। দীর্ঘদিন জেলবন্দি ছিলেন তারা। মঙ্গলবার তিনজনেরই জামিন মঞ্জুর করল দিল্লি হাইকোর্ট। তাদের বিরুদ্ধে ইউএপিএ আইনে মামলা করেছে দিল্লি পুলিশ। এ দিন বিচারপতি সিদ্ধার্থ মৃদুল ও জয়রাম ভম্বানির বেঞ্চ মামলার পর্যবেক্ষণে কার্যত দিল্লি পুলিশ এবং কেন্দ্রীয় সরকারকে তুলোধোনা করেছে।

বিচারপতিরা নিম্ন আদালতের রায় খারিজ করেছেন। সেইসঙ্গে শর্তসাপেক্ষে জেলবন্দি ৩ জনেরই জামিন মঞ্জুর করেছেন বিচারপতিরা। একই সঙ্গে আদালত সাফ জানিয়েছে, সরকারের বোঝা উচিত প্রতিবাদ ও সন্ত্রাসবাদ এক বিষয় নয়। দু' টি বিষয় সম্পূর্ণ আলাদা। তার পরেও প্রতিবাদ ও সন্ত্রাসবাদ গুলিয়ে ফেললে সেটা গণতন্ত্রের জন্য দুঃখের হবে। বলা হয়েছে, আইন ভেঙে প্রতিবাদ, বিক্ষোভ সমাবেশ করার জন্য মামলা হতে পারে। কিন্তু, অহেতুক ইউএপিএ আইন প্রয়োগ ঠিক নয়।

আদালতের নির্দেশের পর এক বিবৃতিতে 'পিঞ্জরা তোড়' জানিয়েছে, নাতাশা ও দেবাঙ্গনা নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে সরব হয়েছিলেন বলেই তাঁদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। এ দিন আদালত জানিয়েছে ধৃতদের বিরুদ্ধে এমন কোনো তথ্য-প্রমাণ পুলিশ পেশ করতে পারেনি যা ইউএপিএ ধারায় মামলা করার যোগ্য। বরং বেআইনি জমায়েত ও অনুমতি ছাড়া ধর্না সমাবেশের বিরুদ্ধে মামলা চলতে পারে।

উল্লেখ্য, ২০১৯-এর শেষের দিকে নাগরিকত্ব সংসশোধনী আইনের (সিএএ) বিরোধিতায় অগ্নিগর্ভ পরিস্থিতি সৃষ্টি হয়েছিল রাজধানী দিল্লিতে। তারপর উত্তর-পূর্ব দিল্লির বহু এলাকায় সাম্প্রদায়িক হিংসা ছড়িয়ে পড়ে। ওই ঘটনায় মোট ৫৩ জনের মৃত্যু হয়। নানা মহল থেকে হিংসাত্মক ঘটনায় মদত দেওয়ার অভিযোগ ওঠে। মামলা রুজু হয়। বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়। এ দিন দিল্লি হাইকোর্টের রায়ের রায়ের পর দিল্লি দাঙ্গার মামলা অন্য দিকে মোড় নিতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

Rajib Chakraborty

Published by:Debamoy Ghosh
First published: