corona virus btn
corona virus btn
Loading

ভালো থাকার সহজ উপায় শেখাবে দিল্লির সরকারি স্কুলগুলি

ভালো থাকার সহজ উপায় শেখাবে দিল্লির সরকারি স্কুলগুলি

পড়ুয়াদের চাপমুক্ত রাখতে নয়া পাঠ্যক্রম চালু হল দিল্লির সরকারি স্কুলে ।

  • Share this:

#নয়াদিল্লি: এবছর ২৬ মে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ফল ঘোষণা করে সিবিএসই । তার পরের দিনই দেশের বিভিন্ন প্রান্ত থেকে খবর আসে পরীক্ষায় সন্তোষজনক ফল না করায় আত্মহত্যা করেছে বহু ছাত্রছাত্রী । ৩০ মে দিল্লিতে আত্মহত্যা করেন আরও তিনজন পড়ুয়া । কারণটা সেই একই ।

এই প্রবণতার কথা মাথায় রেখেই এবার দিল্লির সরকারি  স্কুলগুলিতে চালু হতে চলেছে 'হ্যাপিনেস কারিক্যুলাম' । প্রায় ৪৫-মিনিট দীর্ঘ এই ক্লাসগুলিতে কীভাবে ভালো থাকা যায় সেই পাঠ দেওয়া হবে । বিশেষ পাঁচ মিনিট নির্ধারিত থাকবে ধ্যানের উপর ।

ইতিমধ্যেই বেশ কয়েকটি সরকারি  স্কুলে চালু হয়ে গিয়েছে এই পাঠ্যক্রম । আগামি কয়েক সপ্তাহের মধ্যেই আনুষ্ঠানিকভাবে এই পাঠ্যক্রম চালু করবে দিল্লি সরকারের শিক্ষা দপ্তর । নার্সারি থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত থাকবে এই পাঠক্রম ।

কী থাকবে এই 'হ্যাপিনেস কারিক্যুলামে'? উপ মুখ্যমন্ত্রী মনীষ সিসোদিয়া জানিয়েছন মনোযোগ, একাগ্রতা, কৃতজ্ঞতা, নৈতিকতা ও মূল্যবোধের পাঠ দেওয়া হবে । কীভাবে নিজেকে ও অন্যদের ভালো রাখা যায় সেটাও শেখানো হবে পড়ূয়াদের । প্রায় ৪০টি উদ্ভাবনী কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের যুক্তিবোধ ও সৃজনশীলতার গুরুত্ব শেখানো হবে । সমাজ ও প্রকৃতিতে নিজেদের ভূমিকার গুরুত্বও শেখানো হবে তাদের । কীভাবে অন্যদের সাথে সুসম্পর্ক গড়ে তোলা যায় তার জন্যও থাকবে বিভিন্ন কার্যক্রম । থাকবে মানসিক দৃঢতার পাঠও ।

প্রায় ১,০০০ সরকারি  স্কুলে চালু হবে এই ভালো থাকার পাঠ । এর ফলে উপকৃত হবে প্রায় ৮ লাখ পড়ুয়া । প্রায় ৫০,০০০ শিক্ষক-শিক্ষিকা অংশ নিতে চলেছেন এই উদ্যোগে ।

৪১জন সদস্য নিয়ে গড়া হয়েছে একটি 'হ্যাপিনেস কমিটি' । সিবিএসইর নির্দেশিকা মেনে এই পাঠ্যক্রম তৈরি করেছেন তাঁরা । এই উদ্যোগটিকে স্বাগত জানিয়েছে স্কুলগুলিও ।

First published: July 17, 2018, 4:01 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर