দূষণে দমবন্ধ দিল্লির, ৫ নভেম্বর পর্যন্ত বন্ধ স্কুল কলেজ, ঘুরপথে ৩৭টি বিমান

দূষণে দমবন্ধ দিল্লির, ৫ নভেম্বর পর্যন্ত বন্ধ স্কুল কলেজ, ঘুরপথে ৩৭টি বিমান
বৃষ্টির পরেও বাড়ল দূষণমাত্রা, ব্যাহত স্বাভাবিক জীবন

দিল্লির ১৯টি জায়গার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ৯৯৯ ছাড়িয়েছে, ৫ নভেম্বর পর্যন্ত স্কুল কলেজ বন্ধ , ৩৭টি বিমানের ঘুরপথে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত

  • Share this:

#নয়াদিল্লি: দূষণে দমবন্ধ দিল্লির। শনিবার সন্ধ্যা ও রবিবার সকালে রাজধানী তে এক পশলা বৃষ্টি হয়। কিন্তু তাতেও দূষণ কমার কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। গতকালের চেয়েও এদিন সকালে দূষণের মাত্রা বেশি। দিল্লি-এনসিআর-এর বেশ কয়েকটি জায়গায় এয়ার কোয়ালিটি ইনডেক্স ৯০০ ছাড়িয়েছে। দিল্লির সঙ্গে লাগোয়া গৌতমবুদ্ধ নগর আর গাজিয়াবাদ জেলায় দূষণের জেরে স্কুল কলেজগুলি আগামি মঙ্গলবার পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আদালতের নির্দেশে ৫ নভেম্বর পর্যন্ত যাবতীয় নির্মানকাজও বন্ধ রাখা হয়েছে।

নয়ডা, গাজিয়াবাদ আর আশপাশের এলাকার রবিবার দুপুরে এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) ১৬০০ কাছে পৌঁছে গিয়েছিল। এই মাত্রাছাড়া বায়ুদূষণের জন্য ৫ নভেম্বর পর্যন্ত জেলার সব সকারি আর প্রাইভেট স্কুল কলেজ বন্ধ রাখার আদেশ দিয়েছে গৌতমবুদ্ধ নগর আর গাজিয়াবাদের ডিএম। বায়ুদূষণের কারণে দিল্লির বিমান চলাচলও ক্ষতিগ্রস্থ হয়েছে।

রবিবার দুপুর ১২টার সময় নয়ডার এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) ছিল ১৬০০, গাজিয়াবাদ-এর ছিল ১৫৬৩ আর লোনি দেহাত-এর ছিল ১৪১৩।

এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী সূচক ০ থেকে ৫০ পর্যন্ত থাকলে ভালো ধরা হয়। অন্য দিকে সূচক ৫১-১০০ পর্যন্ত থাকলে বায়ুর পরিস্থিতি সাধারণ ধরা হয়। ১০১-২০০ মধ্যে সূচক থাকলে, ইঙ্গিত করে বায়ু ক্রমেই দূষণের দিকে যাচ্ছে। ৩০১-৪০০ মধ্যে সূচক থাকলে বায়ুর দূষণের পরিস্থিতি অত্যন্ত খারাপ বলে চিহ্নিত করা হয়। বায়ুর দূষণের সূচর ৪০১-৫০০ এর মধ্যে থাকলে পরিস্থিতি গুরুতর নির্দেশ করে। তবে সূচক ৫০০ ওপর চলে গেলে জরুরি অবস্থা ধরা হয় বলে জানা গিয়েছে।

pollution

ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে একাধিক ফ্লাইট বাতিল করা হয়। সবদিক খতিয়ে দেখে‌ তাই আবারও আজ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত রাজধানীতে জোড়-বিজোড় নীতি চালু করার সিদ্ধান্ত নিয়েছে অরবিন্দ কেজরিওয়াল সরকার।

এরই মধ্যে আজ অরুণ জেটলি স্টেডিয়ামে ভারত-বাংলাদেশ সিরিজের প্রথম টি-টোয়েন্ট ম্যাচ। এর আগে প্র্যাক্টিসে মাস্ক পরে মাঠে নামেন খেলোয়াড়রা। আজকে রাজধানীর এই দূষণের মাত্রা চিন্তা বাড়াচ্ছে দুই দলের।

এর আগে পাঞ্জাবি বাগ আর নরেলা অঞ্চলের এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) ছিল সর্বাধিক। রবিবার সকাল ৬টায় এই দুই জায়গার AQI ছিল ৯৯৯। বলা হচ্ছে যে, সরকারের নিষেধাজ্ঞার পরেও এই অঞ্চলগুলিতে নির্মাণ কাজ চলছিল। নির্মাণের জন্য ৩৮ জনকে গ্রেপ্তার করেছে কর্তৃপক্ষ।

ভোর সাড়ে ৫টা নাগাদ দিল্লির একিউআই ছিল ৪৪৭। কিন্তু বেলা বাড়তেই ফের আঁধার ঘনিয়ে আসে। সকাল ১০টায় একিউআই পৌঁছে যায় ৬২৫-এ। তার পরই একাধিক জায়গায় একিউআই ৯০০ ছাড়িয়ে যায়। বৃষ্টির পরেও দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় চিন্তিত বিজ্ঞানী ও পরিবেশবিদরা।

First published: 05:10:58 PM Nov 03, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर