লাদাখে মাইনাস ৩০.২, দিল্লিতে তাপমাত্রা নামল ২ ডিগ্রিতে ! শীতে জবুথবু উত্তর ভারত

লাদাখে মাইনাস ৩০.২, দিল্লিতে তাপমাত্রা নামল ২ ডিগ্রিতে ! শীতে জবুথবু উত্তর ভারত

গত ১১৮ বছরে প্রথমবার রাজধানী দিল্লির তাপমাত্রা নামল ২.৪ ডিগ্রিতে।

  • Share this:

#নয়াদিল্লি: কম্বল চাপা এটিএম। জমে বরফ খাবার জল। লাদাখে আজ মাইনাস ৩০.২ ডিগ্রি তাপমাত্রা ! এই পরিস্থিতিতে গত ১১৮ বছরে প্রথমবার রাজধানী দিল্লির তাপমাত্রা নামল ২.৪ ডিগ্রিতে। বছর শেষে আরও কাবু হবে উত্তর ভারত। পূর্বাভাস জাতীয় আবহাওয়া দফতরের। আরও প্রবল হবে শৈত্যপ্রবাহ।

প্রতি বছর ঠান্ডায় অনেক ছবি দেখা গিয়েছে। কিন্তু দশক শেষের কার্গিলে এবারই মনে হয়ে সেরা শীতের ছবিটা দেখা হেল। ঠান্ডা আটকাতে কম্বলে মুড়ে ফেলা হয়েছে এটিএমকে। ঠান্ডায় হাত জমে যাচ্ছে। তার মধ্যেও চলছে টাকা তোলার কাজ। শুধু এটিএম নয়, কার্গিলে খাবার জল জমে বরফ।

গুলমার্গে রাস্তার দু’ধারে শুধু বরফ। এই ঠান্ডায় কেমন আছে কুপওয়ারা। গ্রামে ঢুকে দেখতে পাওয়া গেল লোহার পাইপের মুখে জমে আছে বরফ। খাবার জল এখানেও জমে গিয়েছে।  বছরের শেষ শনিবারে এভাবেই গুলমার্গকে উপভোগ করলেন পর্যটকরা। টানা তুষারপাতের জেরে গাছের ডালে জমে গিয়েছে বরফ।

শীতে পুরোপুরি কাবু উত্তর ভারতের আর এক শহর ধরমশালা। হিমাচলের সবচেয়ে উপরের এই শহরে এই শীতেও পর্যটকদের ভিড়।  শনিবার ঠান্ডায় গোটা দিন কেঁপেছে রাজধানী। ১১৮ বছরে এই প্রথমবার দিল্লির তাপমাত্রা নামল ২.৪ ডিগ্রিতে। জাতীয় আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী দু’দিন রাজধানী দিল্লি-সহ উত্তর ভারতের বিভিন্ন জায়গায় আরও কড়া হবে শীত।

জাতীয় আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী আটচল্লিশ ঘণ্টায় আরও তীব্র হবে শৈত্যপ্রবাহ। প্রভাব পড়বে পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, উত্তর রাজস্থান এবং বিহারে। ৩১ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত বৃষ্টিরও পূর্বাভাস আছে। তিন জানুয়ারি থেকে উত্তর ভারতে আরও ঠান্ডা বাড়বে বলেই দাবি আবহাওয়াবিদদের।

এই পরিস্থিতিতে এদিনও রাজধানীতে কুয়াশার জেরে বেশ কিছু ট্রেন দেরিতে চলেছে। তবে উড়ান চলাচল ছিল স্বাভাবিক ৷

First published: December 29, 2019, 10:50 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर