Home /News /national /
Weather Update: প্রজননের সময়েই তাপপ্রবাহ! হরিণদের সুরক্ষিত রাখতে কী ব্যবস্থা নিল বনদফতর?

Weather Update: প্রজননের সময়েই তাপপ্রবাহ! হরিণদের সুরক্ষিত রাখতে কী ব্যবস্থা নিল বনদফতর?

Birbhum: গত কয়েকদিন ধরেই বীরভূমে চলছে তাপপ্রবাহ। এই তাপপ্রবাহে মানুষের পাশাপাশি প্রাণীদের অবস্থাও ওষ্ঠাগত। এমন পরিস্থিতিতেই আবার হরিণদের প্রজনন সময় এগিয়ে আসছে।

  • Share this:

    বীরভূম: আগামিকাল, শনিবার থেকে আংশিক মেঘলা আকাশ ৷ আবহাওয়ার পরিবর্তন হবে ৷ বিক্ষিপ্তভাবে নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম-সহ পশ্চিমের জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে৷ তবে এই মুহূর্তে বীরভূম জ্বলছে৷  গত কয়েকদিন ধরেই বীরভূমে চলছে তাপপ্রবাহ। জেলায় মৃত্যুর খবরও সামনে আসছে৷ এই তাপপ্রবাহে মানুষের পাশাপাশি প্রাণীদের অবস্থাও ওষ্ঠাগত। এমন পরিস্থিতিতেই আবার হরিণদের প্রজনন সময় এগিয়ে আসছে। এক্ষেত্রে আশঙ্কা তৈরি হচ্ছে তাদের কোনও ক্ষতি হবে না তো!

    আরও পড়ুন: এই কারণগুলির জন্যই কংগ্রেস-প্রশান্ত কিশোর 'বিচ্ছেদ'! কী এমন চেয়েছিলেন এই ভোটকুশলী?

    বল্লভপুরের এই অভয়ারণ্যে বর্তমানে রয়েছে মোট ২৬৬টি হরিণ। এত সংখ্যক হরিণদের রক্ষা করার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে বন দফতর৷  তাপপ্রবাহের কথা মাথায় রেখে এই বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তা যেমন ঠিক, সেই রকমই এই বিশেষ ব্যবস্থার কারণে হরিণদের প্রজনন সময়ে কোনও রকম সমস্যা হবে না বলেও আশা করছেন আধিকারিকরা। তবে তীব্র গরম যদি আরও কয়েকদিন চলে তাহলে সমস্যা দেখা দিতে পারে বলেও আশঙ্কা থাকছে। সেই আশঙ্কার কথা মাথায় রেখেই নেওয়া হয়েছে ব্যবস্থা৷

    বন দফতরের আধিকারিকদের থেকে জানা গিয়েছে, রুটিন করে প্রতিদিন সকাল দশটার সময় তাদের খাবারে দেওয়া হচ্ছে হুইট ব্র্যান্ড, ছোলা, ভুট্টা গুঁড়ো ইত্যাদি। এর সঙ্গে বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে প্রেসক্রিপশন অনুযায়ী ওষুধ দেওয়া হচ্ছে হরিণদের। এর পাশাপাশি যাতে ডিহাইড্রেশন না হয় তার জন্য জলের সঙ্গে মেশানো হয় ওআরএস। জল যাতে ঠান্ডা থাকে তার জন্য যে পাত্রে জল দেওয়া হয় তাতে নির্দিষ্ট সময়ের পরিপ্রেক্ষিতে জল পরিবর্তন করে দেওয়া হয়। যাতেজল গরম না হয়ে যায়। দুপুরবেলায় খাওয়া দেওয়ার ক্ষেত্রে দেওয়া হয় সবুজ জিনিস, যেমন ভুট্টা গাছ। এই ভুট্টা গাছ দুপুরে তাদের খাদ্য তালিকায় তুলে দেওয়ার কারণ হিসাবে আধিকারিকরা জানিয়েছেন,  এতে তাদের পুষ্টিগুণ ঠিক থাকবে এবং শরীর ঠান্ডা থাকবে।

    Madhav Das

    Published by:Rachana Majumder
    First published:

    Tags: Birbhum

    পরবর্তী খবর