corona virus btn
corona virus btn
Loading

ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে 'নিসর্গ', এই নামকরণের কারণটা জানেন?

ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে 'নিসর্গ', এই নামকরণের কারণটা জানেন?
ঘূর্ণিঝড়ের নাম নিসর্গ রেখেছে বাংলাদেশ।

অতীতে বাংলায় আছড়ে পড়া ঘূর্ণিঝড় ফণির নামও রেখেছিল বাংলাদেশ।

  • Share this:

#মুম্বই: আমফান ঘূর্ণিঝড়ে কোমর ভেঙে গিয়েছে এই রাজ্যের। সেই ঝড়ের মোকাবিলার মধ্যেই জানা গিয়েছে, মহারাষ্ট্র ও গুজরাত উপকূলের দিকে ধেয়ে আসছে আরেক ঝড়। আই‌এমডি জানিয়েছে, নিসর্গ আর নিম্নচাপ নয়, ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

উত্তর মহারাষ্ট্রের কাছে হরিহরেশ্বর ও গুজরাট উপকূলের কাছে দমনে প্রখম আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। সর্বশেষ পাওয়া খবরে এই ঘূর্ণিঝড মুম্বই থেকে ৪৩০ কিলোমিটার দক্ষিণ- দক্ষিণ পশ্চিমে এবং সুরাট থেকে ৬৪০ কিলোমিটার দূরে অবস্থান করছে।

আবহবিদরা বলছেন ১২৯ বছরে প্রথম বার মুম্বইয়ে জুন মাসে সাইক্লোন দেখা দিচ্ছে। এই পরিস্থিতিতে অনেকেই জানতে চাইছেন এই ঘূর্ণিঝড়ের নাম নিসর্গ কেন। আসলে এই নামটি বাংলাদেশের দেওয়া। ভারত, বাংলাদেশ, মায়ানমার, পাকিস্তান,তাইল্যান্ড সহ মোট ১৩টি দেশ এপ্রিল থেকে বছরের বাকি সময়ে আছড়ে পড়তে পারে এমন ঘূর্ণিঝড়ের নামকরণ করে। এই তালিকায় শুরুতেই ছিল নিসর্গের নাম। এই নামটিই তাই আসন্ন ঝড়ের জন্য বেছে নেওয়া হয়েছে। নিসর্গ থেকে শুরু করে এমন মোট ১৬৯টি ঘূর্ণিঝড়ের নামকরণ এ যাবৎ করা আছে, যা ভারত মহাসাগরের উপরে তৈরি হতে পারে। অন্য দিকে আমফান ছিল ২০০৪ সালে করা তালিকার শেষ তথা ৬৪ তম নাম।

অতীতে বাংলায় আছড়ে পড়া ঘূর্ণিঝড় ফণির নামও রেখেছিল বাংলাদেশ।

Published by: Arka Deb
First published: June 2, 2020, 5:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर