Home /News /national /

Cyclone Jawad Update: ৪ ডিসেম্বর, গতি ১০০ কিলোমিটার! কোথায় আছড়ে পড়তে পারে ভয়ঙ্কর জাওয়াদ?

Cyclone Jawad Update: ৪ ডিসেম্বর, গতি ১০০ কিলোমিটার! কোথায় আছড়ে পড়তে পারে ভয়ঙ্কর জাওয়াদ?

Cyclone Jawad And Its Path: এই কমিটির বৈঠকে হাজির হয়েছিলেন অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, পশ্চিমবঙ্গ ও আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের মুখ্যসচিবেরা।

  • Share this:

    #নয়াদিল্লি: ঘূর্নিঝড় জাওয়াদ (Jawad) নিয়ে দিল্লিতে গুরুত্বপূ্র্ণ বৈঠক করল কেন্দ্রীয় সংকট মোকাবিলা কমিটি (The National Crisis Management Committee (NCMC)। বিভিন্ন রাজ্য প্রশাসনের তরফে এই ঝড়ের ক্ষয়ক্ষতি এড়াতে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা নিয়ে ক্যাবিনেট সচিব রাজীব গৌবার নেতৃত্বে এই দিন বৈঠক হয়।

    এই কমিটির অলোচনায় কেন্দ্রীয় মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল জানান, একটি নিম্নচাপ তৈরি হয়েছে বঙ্গোপসাগরের উপরে। ৩ ডিসেম্বর এটি শক্তিশালী ঘূর্ণিঝড়ের আকার নেবে। সেটি অন্ধ্রপ্রদেশের উপকূল অতিক্রম করবে ৪ ডিসেম্বর, সেই সময় এটির হাওয়ার গতি থাকবে, ৯০ থেকে ১০০ কিলোমিটার। পাশাপাশি বিপুল বৃষ্টি ও সমুদ্রের প্রবল ঢেউয়ের সম্ভাবনা রয়েছে। ওড়িশা ও অন্ধ্র উপকূলে এই প্রাকৃতির দুর্যোগ দেখা দেবে। ঘূর্ণিঝড় মূলত প্রভাব ফেলবে শ্রীকাকুলাম, বিশাখাপত্তনম ও বিজয়নগরমে। এ ছাড়া এর প্রভাব পড়বে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টি হতে পারে এই দুর্যোগের প্রভাবে।

    আরও পড়ুন: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’! এ রাজ্যে এর কী প্রভাব পড়বে ?

    এই কমিটির বৈঠকে হাজির হয়েছিলেন অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, পশ্চিমবঙ্গ ও আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের মুখ্যসচিব ও উচ্চপদস্থ আধিকারিকেরা। সেখানে তাঁরা ঝড়ের ক্ষয়ক্ষতি আটকাতে কী ব্যবস্থা প্রশাসনিক স্তরে নেওয়া হচ্ছে, সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। যে রাজ্যগুলিতে ক্ষয় ক্ষতির সম্ভাবনা রয়েছে, সেখানে আপাতত ৩২টি দল পাঠিয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। এ ছাড়া প্রয়োজনে আরও অতিরিক্ত দল পাঠাতে হতে পারে বলে খবর। প্রস্তুত রাখা হচ্ছে নৌবাহিনীকেও।

    আরও পড়ুন: দ্রুত শক্তি বাড়াচ্ছে Cyclone Jawad, সবেগে বইবে ঝোড়ো হাওয়া, সঙ্গে বৃষ্টি

    আলোচনায় ক্যাবিনেট সচিবের পক্ষ থেকে ক্ষয় ক্ষতি এড়াতে যথেষ্ট ব্য়বস্থা  নেওয়ার কথাও বলা হয়েছে। যে অঞ্চলে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে, সেই অঞ্চলে যাতে যতটা সম্ভব ক্ষয়ক্ষতি হয় ও প্রাণহানী এড়ানো যায়, তার ব্যবস্থাও করতে বলা হয়েছে। সম্ভাব্য গতিপথের এলাকা থেকে সরিয়ে নিয়ে যেতে বলা হয়েছে মানুষদের। পাশাপাশি, মৎস্যজীবীরা যাতে এই সময়ে কোনও মতেই সমুদ্রে না যান, সে বিষয়েও সতর্ক করে দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Bengal weather update

    পরবর্তী খবর