Home /News /national /
Cycle Yatra For Freedom Fighters: অসম্ভবের শপথ খুদের! নেতাজি স্মরণ ও স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে সাইকেলে মণিপুর থেকে দিল্লি

Cycle Yatra For Freedom Fighters: অসম্ভবের শপথ খুদের! নেতাজি স্মরণ ও স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে সাইকেলে মণিপুর থেকে দিল্লি

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

Cycle Yatra For Freedom Fighters: আরবের মা-বাবা জানিয়েছেন, আরব ছোট থেকেই দেশভক্ত।

  • Share this:

    #নয়াদিল্লি: নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী ও ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে এক অদ্ভুত সঙ্কল্প নিয়েছে ১০ বছরের খুদে, দিল্লির বাসিন্দা আরব ভরদ্বাজ। স্বাধীনতা সংগ্রামীদের শ্রদ্ধা জানানোর জন্য তার পরিকল্পনা এক বিশাল পথ সাইকেলে প্রদক্ষিণ করবে সে। যাত্রাপথ ঠিক হয়েছে মণিপুরের মৈরঙ জেলার আইএনএ মেমোরিয়াল থেকে দিল্লির ইন্ডিয়া গেট পর্যন্ত। আগামী ১৪ এপ্রিল এই যাত্রার সূত্রপাত হবে। ১৯৪৪ সালের এই দিনটিতেই মণিপুরে এসে পৌঁছেছিল আজাদ হিন্দ বাহিনী।

    এই বছরই উত্তরপূর্বের এই রাজ্যে আইএনএ কমপ্লেক্স তৈরি হয়েছে যে খানে ওই অংশের সর্বোচ্চ স্থানে ভারতের পতাকা তোলা আছে। পাশাপাশি দিল্লিতেও ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের কাজ শেষ হয়েছে, সেখানে নেতাজির একটি হলোগ্রাম মূর্তিও স্থাপন করেছে কেন্দ্রীয় সরকার।

    আরও পড়ুন - IPL 2022: মশার কামড়ে ঘুমনো যেত না, এখন রাত কাটে পাঁচ তারায়, বদলে গেল মাঠের কর্মচারীদের জীবন
     এই বিপুল যাত্রা পথে কোন কোন রাজ্যের মধ্যে দিয়ে এই বালক যাবে? প্রথমত এটি যাবে মণিপুর, নাগাল্যান্ড, অসম, পশ্চিমবঙ্গ, বিহার ও উত্তর প্রদেশের মধ্যে। যাত্রাপথেও স্বাধীনতা সংগ্রামীদের শ্রদ্ধা জানাতে জানাতে যাবে খুদে আরব। সে শ্রদ্ধা জানাবে রেড হিল নাগাল্যান্ড, চম্পারণ, বিহার, চৌরিচৌরা, প্রয়াগরাজ চন্দ্রশেখর আজাদ পার্ক।

    আরবের মা-বাবা জানিয়েছেন, আরব ছোট থেকেই দেশভক্ত। অন্য পাঁচজন ছেলের থেকে সে অনেকটা আলাদা। ছোট থেকেই স্বাধীনতা সংগ্রামের গল্প, স্বাধীনতা সংগ্রামীদের কথা তাঁকে আকর্ষণ করে। সাইকেল চালাতেও ভীষণ ভালবাসে। সেই কারণেই এই উদ্যোগ নেওয়া।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Freedom Fighter

    পরবর্তী খবর