CSEET July 2021: এবার অনলাইনে ক্লাস করাবে ICSI, ক্লাসের সময় এবং বেতন নিয়ে জানুন বিশদে

CSEET July 2021: এবার অনলাইনে ক্লাস করাবে ICSI, ক্লাসের সময় এবং বেতন নিয়ে জানুন বিশদে!

ইন্সটিটিউট অফ কেম্পানি সেক্রেটারিজ অফ ইন্ডিয়া (Institute of Company Secretaries of India) বা ICSI শুরু করতে চলেছে তাদের অনলাইন প্রশিক্ষণ।

  • Share this:

#নয়াদিল্লি: ওই নামেই যা বলা হয়ে থাকে কোম্পানি সেক্রেটারি বা কর্পোরেট সেক্রেটারি! আদতে কিন্তু কাজটা একেবারেই কেরানির নয়, ব্যক্তিগত আপ্তসচিবেরও নয়। বরং দেশের রীতিমতো হাই প্রোফাইল চাকরির তালিকায় ফেলা হয় একে, এই কোম্পানি সেক্রেটারি বা কর্পোরেট সেক্রেটারিরাই সংস্থার প্রতিনিধি হিসেবে বাইরের দুনিয়ার কাছে দায়বদ্ধ থাকেন যে সব কিছু আইন মেনে চলছে সংস্থায়। তেমনই আবার অভ্যন্তরীণ নীতি পরিচালনার ব্যাপারেও তাঁদের তরফে থাকে তীক্ষ্ণ নজরদারি। তাই সব মিলিয়ে দেশের একটা বড় অংশের ছাত্রছাত্রী প্রতি বছরেই এই পদের যোগ্য হয়ে ওঠার জন্য প্রস্তুতি নেন, যথাসময়ে বসেন পরীক্ষায়। এই বছরে জুলাই মাসে সিএস একজিকিউটিভ এন্ট্রান্স টেস্ট (CS Executive Entrance Test), সংক্ষেপে CSEET-এর সময় নির্ধারিত হয়েছে। সেই লক্ষ্যে এবার ইন্সটিটিউট অফ কেম্পানি সেক্রেটারিজ অফ ইন্ডিয়া (Institute of Company Secretaries of India) বা ICSI শুরু করতে চলেছে তাদের অনলাইন প্রশিক্ষণ।

ICSI জানিয়েছে যে এই অনলাইন প্রশিক্ষণের ব্যাপারটা সম্পন্ন হবে চলতি বছরের ১৯ মে থেকে শুরু করে ২৫ জুন পর্যন্ত। দু'টি সেশনের মাধ্যমে এই অনলাইন প্রশিক্ষণ দেওয়া হবে প্রতি দিন। এর মধ্যে প্রথম সেশনটি পরিচালিত হবে দিনের প্রথম অর্ধভাগে, সকাল ৭টা থেকে সকাল ৯টা পর্যন্ত এক্ষেত্রে ক্লাস নেওয়া হবে। আর দ্বিতীয় সেশনটি পরিচালিত হবে দিনের দ্বিতীয় ভাগে, এক্ষেত্রে বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ক্লাস করতে হবে পরীক্ষার্থীদের। দু'টি মক টেস্ট নিয়ে যে এক্ষেত্রে পরীক্ষার্থীদের আসল পরীক্ষার জন্য তৈরি করে দেওয়া হবে, সেই কথাও উল্লেখ করতে ভোলেনি ICSI।

স্নাতক বা স্নাতকোত্তর স্তরে যাঁরা কোম্পানি সেক্রেটারি কোর্স (Company Secretary Course) নিয়ে পড়াশোনা করতে চান, তাঁদের CSEET পরীক্ষা পাস করতে হয়। সিএস একিজিকিউটিভ প্রোগ্রামে অংশ নেওয়ার জন্য পরীক্ষায় পাস করতেই হয় শিক্ষার্থীদের। এক্ষেত্রে প্রতি পেপারে ন্যূনতম ৪০ শতাংশ এবং সব মিলিয়ে ৫০ শতাংশ নম্বর রাখা জরুরি। এবার দেখে নেওয়া যাক জুলাই সেশনের জন্য যে অনলাইন ক্লাস শুরু হতে চলেছে, তার জন্য অনলাইনে কী ভাবে ফর্ম ফিল আপ করতে হবে!

১. আবেদনকারী এই লিঙ্কের মাধ্যমে ফর্ম ডাউনলোড করতে পারেন- https://docs.google.com/forms/d/e/1FAIpQLSfV_51dvRhysWckAas_b85fH5gsG-cIrGvrvzrlAXYKpgipqw/viewform?gxids=7628

২. এর পরেই আসছে ক্লাসের বেতন জমা করার ব্যাপার। তার জন্য অনলাইন ট্রানজাকশনের বিধি মেনে ৩,০০০ টাকা জমা করতে হবে।

৩. টাকা জমা হয়ে গেলে রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে। এর পর অনলাইন ক্লাসে যোগ দেওয়ার আইডি এবং পাসওয়ার্ড শিক্ষার্থীকে মেইল করবে ICSI।

Published by:Ananya Chakraborty
First published: