Covid Bodies in UP: ছিঁড়ে খাচ্ছে কুকুরের দল, বৃষ্টিতে যোগীরাজ্যে ফের প্রকাশ্যে শয়ে-শয়ে বালিচাপা কবর!

ভয়ঙ্কর দৃশ্য

সম্প্রতি একটি ভিডিয়োতেও দেখা গিয়েছে, Covid-এ সেই সব দেহের (Covid Bodies in UP) ওপর চাপা থাকা গেরুয়া চাদর সরিয়ে দিচ্ছেন পুরকর্মীরা।

  • Share this:

    লখনউ: করোনা পরিস্থিতিতে যে কী অবস্থা হয়ে উঠেছে উত্তরপ্রদেশে (Uttar Pradesh), গত মাস খানেক ধরে গঙ্গায় একের পর এক দেহ ভেসে আসার ছবি থেকেই তা স্পষ্ট হয়েছে। উত্তরপ্রদেশে নানান জায়গায় গঙ্গার পাড় জুড়ে এখনও সেই মৃতদেহের সার পড়ে থাকতে দেখা যাচ্ছে। অনেক জায়গায় নতুন করে দেহ এনে বালি চাপা দেওয়া হচ্ছে বলেও অভিযোগ। সম্প্রতি একটি ভিডিয়োতেও দেখা গিয়েছে, সেই সব দেহের ওপর চাপা থাকা গেরুয়া চাদর সরিয়ে দিচ্ছেন পুরকর্মীরা। বালি থেকে বাঁশ সরানোর কাজও চলছে প্রয়াগরাজে। বৃষ্টি পড়তেই বালি সরে মৃতদেহগুলি বেরিয়ে আসছে।

    প্রয়াগরাজের সঙ্গম এলাকা দেখা মিলেছে এমনই ভয়ঙ্কর দৃশ্যের। বৃষ্টির ফলে মৃতদেহের উপর বিছানো কাপড় বেরিয়ে পড়েছে। কয়েকশো মৃতদেহ কবর দেওয়ার পর সেই কবর বাঁশের লাঠি দিয়ে পৃথক করে দেওয়া হয়। উপরে বিছিয়ে দেওয়া হয় গেরুয়া কাপড়। আর ফের এমন ছবি সামনে আসতেই স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। এই অবস্থায় গঙ্গার তীরে নজরদারি চালানোর নির্দেশ দিয়েছে যোগী আদিত্যনাথ সরকার। পুলিশি টহলদারি চলছে গঙ্গার পারে।

    ফের মৃতদেহের এমন নির্মম ছবি প্রকাশ্যে আসতেই আসরে নেমেছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। তাঁর কথায়, ‘জীবিত অবস্থায় এই মানুষগুলো সঠিক চিকিৎসা পাননি। আর মৃত্যুর পর শেষকৃত্যের সম্মানটুকুও পাননি। এখন তাঁদের মৃতদেহের উপর থেকে চাদর সরিয়ে দেওয়া হচ্ছে।'

    যদিও এক সরকারি আধিকারিক সাফাইয়ের সুরে জানিয়েছেন, দেহ নদীতে ভাসিয়ে দিলে পরিবেশের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে। তাই নদীর পাড়েই মৃতদের শেষকৃত্যের নির্দেশ দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তাই নদীতে টহল দিচ্ছে জল পুলিশ। যাতে কোনও অবস্থাতেই কেউ মৃতদেহ জলে ফেলে দিতে না পারে, সেটা দেখছেন তাঁরা।

    প্রসঙ্গত, উত্তরপ্রদেশের গঙ্গার ধারে কনৌজ, কানপুর, উন্নাও, ফতেপুর, সম্বল, প্রয়াগরাজ, প্রতাপগড়, শাহজাহানপুর, হারদই, ফারুকাবাদ, বদায়ুঁ, কাসগঞ্জ, আলিগড়, হাপুর, বুলন্দশহর, মুজফফরনগর, মেরঠ, বিজনৌর সহ ১১৪০ কিলোমিটার এলাকাজুড়ে প্রকাশ্যে এসেছে মৃতদেহ বালিচাপা দেওয়ার ছবি। বহু জায়গায় মৃতদেহ ছিঁড়েখুঁড়ে খাচ্ছে কুকুর। এখনও যে সেই অবস্থার কোনও পরিবর্তন হয়নি, তা নতুন ভিডিও প্রকাশ্যে আসা থেকেই স্পষ্ট।

    Published by:Suman Biswas
    First published: