corona virus btn
corona virus btn
Loading

৬ মাস পর আগামিকাল থেকে দেশে আংশিক ভাবে খুলছে স্কুল, মানতেই হবে এই শর্ত

৬ মাস পর আগামিকাল থেকে দেশে আংশিক ভাবে খুলছে স্কুল, মানতেই হবে এই শর্ত
আগামিকাল থেকে দেশে আংশিক ভাবে খুলেছে স্কুল।

আপাতত নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীরাই আসতে পারবে। সেক্ষেত্রে লাগবে অভিভাবকের লিখিত অনুমতি।

  • Share this:

#নয়াদিল্লি: প্রায় ৬ মাস বন্ধ থাকার পর আনলক ৪ পর্বের গাইডলাইন মেনে আগামিকাল অর্থাৎ ২১ সেপ্টেম্বর থেকে আংশিক ভাবে খুলছে দেশের বহু স্কুল।

আনলক ৪ পর্বের নির্দেশিকায় বলা হয় এই পর্বেই কন্টেইনমেন্ট জোনের আওতাও পড়ে না এমন স্কুলগুলিতে শিক্ষকের পরামর্শ নিতে ছাত্ররা যেতে পারবে। তবে এই স্কুলগুলিতে আপাতত নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীরাই আসতে পারবে। সেক্ষেত্রে লাগবে অভিভাবকের লিখিত অনুমতি। ৫০ শতাংশ শিক্ষক ও শিক্ষাকর্মীকে অনলাইনে পড়ানোর জন্য ও টেলি কাউন্সেলিংয়ের জন্য স্কুলে হাজিরা দিতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ স্কুলগুলিতে পঠনপাঠন শুরু করা শর্তসাপেক্ষ। থাকতেই হবে থার্মাল স্ক্যানার। তাপমাত্রা পরীক্ষার পরেই ছাত্র-শিক্ষকরা স্কুলে প্রবেশ করতে পারবেন। বাধ্যতামূলক ভাবে ছাত্র শিক্ষক সকলকেই স্কুলে বারবার সাবানে হাত ধুতে হবে। ব্যবহার করতে হবে অ্যালকোহল-বেসড স্যানেটাইজার। পরতেই হবে মাস্ক।

এছাড়াও কেন্দ্রীয় নির্দেশিকায় বলা হয়েছে, স্কুলের ঘর বদ্ধ হলে বাইরে মুক্ত পরিবেশে চলতে পারে ক্লাস।ক্লাসরুমে কতক্ষণ থাকতে পারবে ছাত্রছাত্রীরা সে ব্যাপারে ছাত্রছাত্রীর সুরক্ষার কথা মাথায় রেখে সিদ্ধান্ত নেবে স্কুল কর্তৃপক্ষ। ল্যাবরোটারি ব্যবহারে ছাড় দেবে স্কুল।কোনও ভাবে এই সময়ে অন্যের সঙ্গে খাতা, পেন জাতীয় সরঞ্জাম দেওয়া নেওয়া করা চলবে না। চলবে না স্কুলে সুইমিং পুল ব্যবহার।

উল্লেখ্য, করোনা পরিস্থিতি বিচার করে শেষ মুহূর্তে স্কুল খোলা থেকে পিছিয়ে এসেছে রাজধানী দিল্লি। সেখানে স্কুল খুলবে ৫ অক্টোবরের পরে। সংবাদ সংস্থা ANI সূত্রে খবর কর্ণাটকেও এখন স্কুল খুলছে না। এখনই স্কুল খুলতে চাইছে না পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, গুজরাট, কেরল, উত্তরাখণ্ড।

অন্য দিকে, অন্ধ্রপ্রদেশে স্কুল খুলছে আগামি কালই। যদিও ৩০ সেপ্টেম্বরের আগে ক্লাস শুরুর সম্ভাবনা সেখানে। স্কুল খুলছে অসমেও। নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্ররা ১৫ দিনের জন্য ঐচ্ছিক ভাবে স্কুল করার পর পরিস্থিতি বিবেচনা করা হবে। নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীর জন্য ঐচ্ছিক ও পারিবারিক অনুমতির ভিত্তিতে স্কুলের দরজা কাল খুলছে হিমাচলপ্রদেশ, জম্মু কাশ্মীর এবং নাগাল্যান্ড মেঘালয়তেও।

Published by: Arka Deb
First published: September 20, 2020, 5:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर