Home /News /national /
Covid 19 in India: করোনাকালে তেলো মাথায় তেল! চমকে দেওয়ার মতো তথ্য উঠে এলো সমীক্ষায়

Covid 19 in India: করোনাকালে তেলো মাথায় তেল! চমকে দেওয়ার মতো তথ্য উঠে এলো সমীক্ষায়

করোনা কালে আরও গরিব হয়েছে সমাজের নিম্নবিত্তরা৷

করোনা কালে আরও গরিব হয়েছে সমাজের নিম্নবিত্তরা৷

সমীক্ষায় প্রকাশ, সবচেয়ে গরিব ২০ শতাংশ পরিবার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাঁদের আয় কমেছে ৫৩ শতাংশ (Covid 19 in India)।

  • Share this:

#নয়াদিল্লি : 'তেলো মাথায় তেল!' হতদরিদ্র ক্রমশ আরও দরিদ্র, ধনী হয়েছে আরও আরও ধনী! চিরাচরিত এই ভারতীয় প্রবাদ সত্য হয়েছে ভারতেই। সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, করোনা অতিমারির (Covid 19 in India) সময় শহরের গরিব মানুষ বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং তাঁদের আয় হ্রাস পেয়েছে। মুম্বইয়ের সংস্থা পিপলস রিসার্চ অন ইন্ডিয়াস কনজিউমার ইকোনমির রিপোর্টে উঠে এসেছে চমকে দেওয়ার মতো এই পরিসংখ্যান।

মুম্বইয়ের সমীক্ষাকারী সংস্থাটি বছরের ভিত্তিতে অনুযায়ী পাঁচটি ভাগে ভাগ করেছে পরিবারগুলিকে। সেখানে দেখা যাচ্ছে, সবচেয়ে গরিব ২০ শতাংশ পরিবার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাঁদের আয় কমেছে ৫৩ শতাংশ। একই সময়ে নিম্ন মধ্যবিত্ত পরিবারগুলির আয় কমেছে ৩২ শতাংশ। সমীক্ষায় দেখা গিয়েছে মধ্যবিত্ত পরিবারগুলির আয় কমেছে ৯ শতাংশ।

আরও পড়ুন: বাংলায় নিম্মমুখী করোনা-গ্রাফ, কমছে সংক্রমণের হার, চিন্তা বাড়াচ্ছে মৃত্যু!

তবে উচ্চ মধ্যবিত্ত ২০ শতাংশ পরিবারের আয় বেড়েছে ৭ শতাংশ এবং ধনী ২০ শতাংশ পরিবারের আয় বৃদ্ধি হয়েছে ৩৯ শতাংশ। সমীক্ষায় উঠে এসেছে, আর্থিক উদারীকরণের পর থেকে যে কোনও পাঁচ বছরের তুলনায় উল্লিখিত পাঁচ বছরেই ধনী পরিবারগুলির আয় সবচেয়ে বেশি বৃদ্ধি হয়েছে।

একইভাবে গরিব পরিবারগুলির আয় বিচার করলে দেখা যাবে, ২০১৬-র তুলনায় করোনাকালে গরিব পরিবারগুলির আয় কমে অর্ধেক হয়ে গিয়েছে। সমীক্ষা অনুযায়ী, করোনাকালে ২০২০-২১ অর্থবর্ষে দেশের ২০  শতাংশ গরিব মানুষের বার্ষিক আয় ২০১৫-১৬ অর্থবর্ষের তুলনায় কমেছে ৫৩ শতাংশ। একই সময়ের ব্যবধানে দেশের ধনী সম্প্রদায়ের বার্ষিক আয় বৃদ্ধি হয়েছে ৩৯ শতাংশ।

আরও পড়ুন: করোনা টিকা উৎপাদন করে নতুন আলোর দিশা, পদ্মভূষণ পাচ্ছেন সাইরাস পুনাওয়ালা, কৃষ্ণ ও সুচিত্রা এল্লা

এদিকে, ধনীদের আয় বৃদ্ধি এবং গরিবের আয় কমার পরিসংখ্যান সামনে আসতেই কেন্দ্রীয় সরকারের ব্যাপক সমালোচনায় সরব হয়েছেন বিরোধীরা। দেশে এই পরিস্থিতি তৈরির জন্য কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে তোপ দেগে টুইট করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি।

ট্যুইটারে তিনি লিখেছেন, 'সারা দেশ করোনার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে গরিব এবং মধ্যবিত্ত শ্রেণি মোদি সরকারর আমলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।'

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২১ -র এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত সময়ে প্রথম রাউন্ডে ২ লক্ষ পরিবার এবং দ্বিতীয় রাউন্ডে ৪২ হাজার পরিবারের থেকে তথ্য সংগ্রহ করা হয়। দেশের ১০০টি জেলা জুড়ে ১২০টি শহর এবং ৮০০টি গ্রাম থেকে তথ্য সংগ্রহ করে তা বিশ্লেষণ করা হয়। সমীক্ষায় উঠে এসেছে, ২০২০-২১ অর্থবর্ষে দু'টি ত্রৈমাসিকে অর্থনৈতিক নানান কার্যকলাপ বন্ধ থাকায় ধাক্কা খেয়েছে জিডিপি। ২০২০-২১ অর্থবর্ষে ৭.৩ শতাংশ ডিজিপি হ্রাস হয়েছে।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Coronavirus, Covid ১৯

পরবর্তী খবর