corona virus btn
corona virus btn
Loading

কোন ব্লাড গ্রুপের জন্য করোনা সংক্রমণ মারাত্মক, জেনে নিন

কোন ব্লাড গ্রুপের জন্য করোনা সংক্রমণ মারাত্মক, জেনে নিন

এর আগেও গবেষণায় দেখা গিয়েছে, ব্লাড গ্রুপ 'A' যাদের তাঁদের করোনা সংক্রমণের ঝুঁকি বেশি

  • Share this:

#নয়াদিল্লি: বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। কোনও ভাবেই রাশ টানা যাচ্ছে না আক্রান্তের সংখ্যায়। বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৭০ লক্ষের দোরগোড়ায়। এই মুহূর্তে মোট আক্রান্তের সংখ্যা ৬৬ লক্ষ ৯৮ হাজার ৩৭০। পাশাপাশি বেড়েছে মৃত্যুর সংখ্যাও। শেষ পাওয়া খবরে বিশ্বে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লক্ষ ৯৩ হাজার ১৪২। করোনা ঠেকাতে নানা গবেষণা চলছে৷ ওষুধ তৈরির জন্য দিনরাত এক করে পরিশ্রম করছেন বিজ্ঞানীরা৷ মাঝে মাঝে আশার আলো দেখা দিলেও, এখনও কিছু নিশ্চিত হয়নি। এই ভাইরাস নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে নানান গবেষণা চলছে। আর প্রায় দিন উঠে আসছে কিন্তু নতুন তথ্য। এবার সামনে এল ব্লাড গ্রুপের সঙ্গে শ্বাসকষ্ট সম্পর্কিত একটি নতুন তথ্য। এই গবেষণায় সামনে এসেছে কোন ব্লাড​গ্রুপের ব্যক্তিরা করোনা আক্রান্ত হলে নিঃশ্বাসের সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি আর কোন ব্লাড গ্রুপের ঝুঁকি কম।

সাধারণত করোনা ভাইরাসের সংক্রমণের ফলে রোগীদের ফুসফুস আক্রান্ত হয়। যে কারণে নিঃশ্বাস নিতে অনেক বেশি সমস্যার সম্মুখীন হতে হয় আক্রান্ত ব্যক্তিকে। পরে অনেক সময় সেই কারনেই মৃত্যু হয়ে থাকে আক্রান্তের। নতুন একটি গবেষণা দাবি করেছে যে কোন রোগীর শ্বাসকষ্ট হবে আর কার কম হবে তা নির্ভর করে ব্লাড গ্রুপের উপরে। নিউজ মেডিক্যাল লাইফ সায়েন্স ওয়েবসাইট অনুযায়ী, ইতালি ও স্পেনের হট স্পট অঞ্চলের ১৬০০ রোগী নিয়ে এই গবেষণা করা হয়েছে। স্টাডিতে দেখা গিয়েছে, মূলত A+ ব্লাড গ্রুপের ব্যক্তিরা করোনায় সংক্রামিত হলে নিঃশ্বাসের সমস্যায় ভুগবেন। যাঁদের রক্তের বিভাগ O+, রোগীদের ক্ষেত্রে এই ঝুঁকি কম। বেশিরভাগ রোগীরা শ্বাসকষ্টের কারণেই মারা গিয়েছেন, এমনই বলছেও ডাক্তারদ্যার গবেষণা।

এর আগেও গবেষণায় দেখা গিয়েছে, মূলত A ব্লাড গ্রুপের ব্যক্তিরাই করোনায় বেশি আক্রান্ত হয়েছেন৷ যাঁদের রক্তের বিভাগ O, তাঁরা করোনাকে রোধ করতে পেরেছেন বেশি৷ ইউহান বিশ্ববিদ্যালয়ের গবেষক ওয়্যাং শিনঘুয়ানের নেতৃত্বে ওই স্টাডি করা হয়৷ তিনি লিখছেন, 'এ' ব্লাড গ্রুপের মানুষদের বেশি করে সচেতন থাকতে হবে৷ দেখা যাচ্ছে, এই ব্লাড গ্রুপের ব্যক্তিদের চটজলদি করোনা আক্রান্ত করছে৷ সার্স, করোনা, দুটির ক্ষেত্রেই দেখা গিয়েছে, এ ব্লাড গ্রুপে চিন্তার৷ সেখানে O ব্লাড গ্রুপের মানুষরা অনেক কম আক্রান্ত৷ দেখা যাচ্ছে, তাঁরা করোনাকে রোধ করে দিচ্ছে৷'

Published by: Ananya Chakraborty
First published: June 5, 2020, 2:04 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर