Home /News /national /
Corona vaccine: করোনা টিকার বদলে অ্যান্টি র‍্যাবিস ভ্যাকসিন! নার্সের বিরুদ্ধে কড়া পদক্ষেপ স্বাস্থ্যকেন্দ্রের

Corona vaccine: করোনা টিকার বদলে অ্যান্টি র‍্যাবিস ভ্যাকসিন! নার্সের বিরুদ্ধে কড়া পদক্ষেপ স্বাস্থ্যকেন্দ্রের

করোনা টিকা। প্রতীকী ছবি।

করোনা টিকা। প্রতীকী ছবি।

Corona vaccine: দেওয়ার কথা ছিল করোনাভাইরাস এর ভ্যাকসিন। কিন্তু তার বদলে একজনকে র‍্যাবিস এর ভ্যাকসিন দিলেন চিকিৎসক ও নার্স।

  • Share this:

    #মুম্বই: দেওয়ার কথা ছিল করোনাভাইরাস এর ভ্যাকসিন (Corona vaccine)। কিন্তু তার বদলে একজনকে র‍্যাবিস এর ভ্যাকসিন দিলেন চিকিৎসক ও নার্স। সোমবার মহারাষ্ট্রের থানে অঞ্চলের এক স্বাস্থ্য কেন্দ্রে এই ঘটনা ঘটে। এই ঘটনার জন্য থানে পুরসভার কর্মরত চিকিৎসক ও নার্সকে বরখাস্ত করা হয়েছে গতকাল অর্থাৎ মঙ্গলবার।

    রাজকুমার যাদব নামে এক ব্যক্তি থানের কালওয়া অঞ্চলের এক স্বাস্থ্য কেন্দ্রে আসেন করোনা টিকা (Corona vaccine) নিতে। সেই ব্যক্তির কোভিশিল্ড টিকা নেওয়ার কথা ছিল। কিন্তু তিনি যে লাইনে দাঁড়িয়ে ছিলেন সেখানে র‍্যাবিস এর ইনজেকশন দেওয়া হচ্ছিল। রাজকুমারের কোন টিকা প্রয়োজন সে সব কাগজপত্র না দেখেই স্বাস্থ্য কেন্দ্রের নার্স তাঁকে র‍্যাবিস প্রতিরোধকারী টিকা দেন।

    বিষয়টি জানাজানি হতেই রাজকুমারকে বেশ কিছুক্ষণের জন্য পর্যবেক্ষণে রাখা হয়। পরের দিনই বরখাস্ত করা হয় সেই নার্সকে। এরপরে পুরসভা পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, কাগজপত্র ঠিক করে যাচাই করে নেওয়ার দায়িত্ব ছিল সেই নার্সের। এই ধরনের গাফিলতির জন্য যেকোনো মানুষের প্রাণ হানি পর্যন্ত হতে পারে। আর তাই সমস্ত কিছু পর্যালোচনা করে ওই নার্স এর বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে। কিছু সময়ের জন্য তাকে বরখাস্ত করা হলো।

    এমনই একটি ঘটনা কিছুদিন আগে ঘটেছিল কেরলে। আধ ঘণ্টার ব্যবধানে ভ্যাকসিনের (Corona vaccine) দুটি ডোজ দেওয়া হয় এক বৃদ্ধাকে। তাঁর বয়স ৮৪। এরনুকুলমু জেলার আলুভা-তে রাজ্য সরকার চালিত একটি হাসপাতালে এই ঘটনা ঘটেছিল। বৃদ্ধা জানিয়েছিলেন, "আমায় প্রথম ডোজ দেওয়ার পরে আমি সেই ঘর থেকে বেরিয়ে আসি। ছেলেকে বললাম, আমি জুতোটা ফেলে এসেছি। নিয়ে আসছি। যখন জুতোটা আনতে গেলাম, এক স্বাস্থ্যকর্মী এসে বললেন জুতো ছেড়ে ভিতরে আসতে। আমি কী বলার চেষ্টা করছি তিনি শোনার চেষ্টাও করলেন না। তিনি আমায় ভিতরে নিয়ে গেলেন এবং চেয়ারে বসতে বললেন। কিছু বোঝার আগেই আরও একজন মহিলা এসে আমায় ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দিয়ে দিলেন।"

    আরও পড়ুন-উৎসবের ভিড়েই কোভিডের আশঙ্কা, পুজোর মুখে ফের গাইডলাইন জারি কেন্দ্রের

    ঘটনার পরেও সেই বৃদ্ধা বার বার বলেন যে তাঁকে একসঙ্গে দুটি ডোজ দেওয়া হয়েছে। তখন তাঁকে শুধু এক ঘণ্টার জন্য একটি ঘরে বসে থাকতে বলা হয়। তবে সেই বৃদ্ধা সুস্থ আছে দেখে বাড়ি চলে যেতে বলেছিলেন চিকিৎসকরা।

    আরও পড়ুন-৩১ অক্টোবর পর্যন্ত বন্ধই থাকছে আন্তর্জাতিক উড়ান পরিষেবা

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Corona Vaccine

    পরবর্তী খবর