Home /News /national /
Booster Dose Of Corona Vaccine: বুস্টার ভ্যাকসিন ককটেল নিলে শরীরে কী হয়? বড় দাবি করল দেশের এক মেডিকেল কলেজ

Booster Dose Of Corona Vaccine: বুস্টার ভ্যাকসিন ককটেল নিলে শরীরে কী হয়? বড় দাবি করল দেশের এক মেডিকেল কলেজ

Booster Dose Of Corona Vaccine: চারশো জনকে দেওয়া হয়েছিল ভ্যাকসিনের ককটেল। তাঁদের শরীরে এর পর কী হল জানেন?

  • Share this:

ওঙ্কার সরকার, কলকাতা:  এবার ভ্যাকসিনের ককটেল! দুটি ডোজ একই ভ্যাকসিনের নেওয়ার পর বুস্টার ডোজ যদি অন্য ব্র্যান্ডের ভ্যাকসিন নেওয়া যায় তা হলে শরীরে তৈরি হয় বেশি অ্যান্টি বডি।

সম্প্রতি এমনই তথ্য সামনে এনেছে আমাদের দেশেরই এক গবেষণা। ভেলোর ক্রিস্টান মেডিক্যাল কলেজে চারশো জনের উপর পরীক্ষামূলকভাবে কোভিশিল্ড এবং কোভ্যাকসিন প্রয়োগ করা হয়। আর তাতেই দেখা গেল, এই চারশো জনের শরীরে বেড়েছে অ্যান্টিবডি।

করোনায় দুটি ভিন্ন ব্র্যান্ডের টিকায় বেশি অ্যান্টিবডি জন্মায়, তার প্রমাণ মিলেছে আগেই। এবার বুস্টার ডোজ -এর ক্ষেত্রেও একই ফর্মুলা কার্যকর। চিকিৎসকরা জানাচ্ছেন, একই ব্র্যান্ডের টিকা অর্থাৎ হোমোলোগাস ভ্যাকসিনের চেয়ে ভিন্ন ব্র্যান্ডের টিকা, চিকিৎসার পরিভাষায় যাকে বলে হেটেরোলগাস ভ্যাকসিন নিলে ইমিউনিটি বাড়ে অনেকটাই।

আরও পড়ুন- পড়ছে না রোদের ছায়া! এ কী ভয়ানক ইঙ্গিত প্রকৃতির, মুম্বইয়ের ঘটনায় চোখ কপালে সকলের

দক্ষিণ ভারতের খ্রিস্টান মেডিকেল কলেজের এই ট্রায়াল কোনও গবেষণাপত্র হিসেবে কোনও চিকিৎসা বিজ্ঞানের পত্রিকায় প্রকাশিত না হলেও, এর রিপোর্ট জমা পড়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকে।

ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজারি গ্রুপ অন ইমহিউনাইজেসন তরফে জানানো হয়েছে, ট্রায়াল সফল এখনই হেটেরোলগাস বুস্টার ডোজ হিসেবে চালু করার পরিকল্পনা নেই।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ চিকিৎসক কাজল কৃষ্ণ বণিক এই হেটেরোলগাস পদ্ধতির পক্ষেই সাওয়াল করেছেন। কলকাতা মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজিস্ট বিশেষজ্ঞ সৌগত ঘোষ জানাচ্ছেন, হেটেরোলগাস পদ্ধতি সবসময় ভাল। বুস্টারের ক্ষেত্রেও আলাদা হওয়ার কোনো কথা ছিল না। কিন্তু মাত্র চারশো জনের উপর করা ট্রায়ালের পর কোনও সিদ্ধান্তে উপনীত হওয়া ঠিক হবে না।

আগামী দিনে আরও বড় আকারে এই ট্রায়াল  করার দাবি উঠেছে। পাশাপাশি ভ্যাকসিন ককটেল বা মিক্সিং-এর পর শরীরে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে কি না সেই সম্পর্কেও সচেতন থাকার পরামর্শ দিয়েছেন চিকিত্সকরা।

বছরখানেক আগে উত্তরপ্রদেশে দ্বিতীয় ডোজ ভ্যাকসিন নেওয়ার সময় বিভ্রাটের সূত্রপাত। দ্বিতীয় ডোজের টিকা অন্য ব্র্যান্ডের নিয়ে ফেলায় চিন্তিত হয়ে পড়েন টিকা প্রাপকরা। তবে কিছু দিন ওই টিকা প্রাপকদের পর্যবেক্ষণের পর আই সি এম আর জানায় কোনও অসুবিধা নেই, বরং ওই মিক্সিং টিকা প্রাপকদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়েছে অনেক বেশি।

আরও পড়ুন- মাটির তলায় লুকিয়ে আছে ২২টি কুঠুরি! তাজমহল নিয়ে বিস্ফোরক তথ্য প্রকাশ করল এএসআই

এর পরই ভ্যাকসিন ককটেল নিয়ে এবং বুস্টার ডোজ নিয়ে ট্রায়াল শুরু করে ভেলোর সি এম সি।

Published by:Suman Majumder
First published:

পরবর্তী খবর