corona virus btn
corona virus btn
Loading

ফের সামিট বিতর্ক! ভুয়ো ছবি দিয়েছেন পর্বতারোহী নরেন্দ্র সিং, অভিযোগ পর্বতারোহীদের   

ফের সামিট বিতর্ক! ভুয়ো ছবি দিয়েছেন পর্বতারোহী নরেন্দ্র সিং, অভিযোগ পর্বতারোহীদের   

কেন্দ্রের যুবকল্যাণ ও ক্রীড়া মন্ত্রক এবং স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে এই বিষয়ে অভিযোগ জানিয়েছেন নরেন্দ্র সিংয়ের সামিট পার্টনার নবকুমার ফুকন।

  • Share this:

#কলকাতা: যিনি অ্যাডভেঞ্চার স্পোর্টসে দেশের সর্বোচ্চ সম্মান পাচ্ছেন, তিনিই কিনা ভুয়ো ছবি ব্যবহার করেছেন। চলতি বছরে তেনজিং নোরগে পুরষ্কার পাওয়ার কথা হরিয়ানার পর্বাতারোহী নরেন্দ্র সিং'এর। তিনি তার যে সামিটের ছবি জমা দিয়েছেন, তাকে ভুয়ো বলে অ্যাখ্যা দিচ্ছেন দেশের বিখ্যাত পর্বতারোহীরা। ইতিমধ্যেই কেন্দ্রের যুবকল্যাণ ও ক্রীড়া মন্ত্রক এবং স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে এই বিষয়ে অভিযোগ জানিয়েছেন নরেন্দ্র সিংয়ের সামিট পার্টনার নবকুমার ফুকন।

২০১৬ সালে দেশের আর এক পর্বতারোহী দম্পতির বিরুদ্ধে, ছবি চুরি করার অভিযোগ এনেছিলেন, সেভেন সামিট বিজয়ী কলকাতার সত্যরুপ সিদ্ধান্ত। পুণের এক দম্পতির বিরুদ্ধে তিনি অভিযোগ এনেছিলেন। তার পরিপ্রেক্ষিতে তদন্ত শুরু করেছিল আই এম এফ বা ইন্ডিয়ান মাউন্টেনিয়ারিং ফেডারেশন। চার বছরের মধ্যে সেই ঘটনার পুনরাবৃত্তি ফের ঘটল ভারতীয় পর্বতারোহণের ইতিহাসে। নয়া ঘটনার সূত্রপাত যেখানে, সেটি চার বছর আগের এভারেস্ট সামিট ঘিরে।

২০১৬ সালের ১৯ মে ক্যাম্প ফোর থেকে সামিট পুশে বেরোন নবকুমার ফুকন। তিনি জানাচ্ছেন, অক্সিজেন সিলিন্ডার নেই, এই কারণ দেখিয়ে নরেন্দ্র সিং এবং আর এক মহিলা পর্বতারোহী সামিট পুশের জন্য ক্যাম্প ফোর থেকে বেরোননি। একই সময় অভিযানে ছিলেন বাংলার পর্বতারোহী রুদ্রপ্রসাদ হালদার। তিনি ওই বছরের ২০ মে'র কথা মনে করে বলছেন, সামিট নরেন্দ্র করেনি বলেই জেনেছি।

এই সামিটে ছিলেন আর এক বাঙালি পর্বতারোহী দেবাশিষ বিশ্বাস। তিনিও জানাচ্ছেন, শেরপা নাকি নরেন্দ্র সাথে ছিল না। সে কারণে নবকুমারের ফাইনাল পুশের দু'দিন পরে দেবাশিষ বিশ্বাসের কাছে ক্যাম্প ২'তে এসে কান্নাকাটি করেছিল নরেন্দ্র। সেই পর্বতারোহী, এভারেস্ট সামিটের ছবি কীভাবে জমা দিল তা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। সেভেন সামিট জয়ী বাঙালি পর্বতারোহী সত্যরুপ সিদ্ধান্ত জানাচ্ছেন, "ছবি দেখে ভালো করে বিশ্লেষণ করলেই বোঝা যাবে আসল ঘটনা কি। কারণ ছবিতে জালিয়াতি করলে সেটা ধরা পড়ে যাবে।" ভালো করে ছবির খুঁটিনাটি দেখলে বোঝা যাচ্ছে, নরেন্দ্র'র সামিট ছবিতে দেখা যাচ্ছে পতাকা স্থির হয়ে আছে। এভারেস্টের ঝোড়ো হাওয়ায় কিভাবে পতাকা স্থির থাকতে পারে। যদিও আশে পাশের অভিযাত্রীদের ছবিতে দেখা যাচ্ছে পতাকা উড়ছে। দ্বিতীয়ত দেখা যাচ্ছে, পাশে বসা অভিযাত্রীর বুটের ছায়া আর নরেন্দ্রের বুটের ছায়া বিপরীত দিকে পড়ছে। যা হবার কথাই নয়।

নরেন্দ্রের মুখে যে অক্সিজেন মাস্ক রয়েছে তাতে অক্সিজেন পাইপ নেই। শ্বাস প্রশ্বাসের কারণে মাস্কের নীচের অংশে বরফ জমে থাকার কোনও চিহ্ন নেই। এতগুলি বিষয় ইতিমধ্যেই নজরে এসেছে।  অভিযোগ পাওয়ার পরিপ্রেক্ষিতে এখন ইন্ডিয়ান মাউন্টেনিয়ারিং ফেডারেশন আদৌ কোনও ব্যবস্থা নেয় কিনা সে দিকেই সকলে চেয়ে।

Published by: Dolon Chattopadhyay
First published: August 28, 2020, 11:48 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर