Home /News /national /
হারিয়ে যাওয়া ব্যাগের ওজনে নয়, গুরুত্ব বিচার করে দিতে হবে ক্ষতিপূরণ, এয়ার ইন্ডিয়াকে নির্দেশ আদালতের

হারিয়ে যাওয়া ব্যাগের ওজনে নয়, গুরুত্ব বিচার করে দিতে হবে ক্ষতিপূরণ, এয়ার ইন্ডিয়াকে নির্দেশ আদালতের

Representational Image

Representational Image

আদালতের এক নির্দেশের জেরে কি বদলে যাবে বিমান পরিবহণের ৫৬ বছরের পরম্পরা ?

  • Share this:

    #কলকাতা: আদালতের এক নির্দেশের জেরে কি বদলে যাবে বিমান পরিবহণের ৫৬ বছরের পরম্পরা ? ক্রেতা সুরক্ষা আদালতের একটি নির্দেশ ঘিরেই তৈরি হল সেই সম্ভাবনা। বিমানের যাত্রীদের হারিয়ে যাওয়া ব্যাগের ওজনে ক্ষতিপূরণ নয়। গুরুত্ব বিচার করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ ক্রেতা সুরক্ষা আদালতের।

    হারিয়ে যাওয়া ব্যাগের ওজনের ভিত্তিতে নয়। গুরুত্ব বিচার করে ক্ষতিপূরণ দিতে হবে। এয়ার ইন্ডিয়াকে এমনই নির্দেশ দিয়েছে ক্রেতাসুরক্ষা আদালত।সম্প্রতি নিজেদের ব্যাগ হারিয়ে বড়সড় ক্ষতির মুখে পড়েছিলেন দুই যাত্রী। তাঁদের দায়ের করা মামলাতেই নজিরবিহীন নির্দেশ ক্রেতা সুরক্ষা আদালতের।

    আদালতের নির্দেশে বলা হয়েছে, ক্রেতার ক্ষতিপূরণ নির্দিষ্ট করার অধিকার ক্রেতা সুরক্ষা আদালতের। নিজস্ব আইন দেখিয়ে তা অস্বীকার করতে পারে না এয়ার ইন্ডিয়া। গুরুত্বপূর্ণ জিনিসের ক্ষেত্রে কেজি দরে ক্ষতিপূরণ দেওয়া যায় না। ক্রেতা সুরক্ষা আদালতের বিচারপতি শ্যামল গুপ্ত ও বিভাগীয় সদস্য উৎপল ভট্টাচার্য নির্দেশ দেন ৷ হারিয়ে যাওয়া ওই ২ টি ব্যাগের জন্য ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে এয়ার ইন্ডিয়া ৷ ৪০ দিনের মধ্যেই ওই টাকা মেটাতে হবে যাত্রীদের ৷ নির্দিষ্ট সময়ে টাকা না দিলে ৯ শতাংশ সুদ দিতে হবে ৷

    ২০১৫-র ১৩ অগাস্ট কলকাতা থেকে দিল্লি যাওয়ার জন্য এয়ার ইন্ডিয়ার বিমানে ওঠেন দুই যাত্রী ৷ পেশায় আইনজীবী দু’জনই সুপ্রিম কোর্টে মামলায় যোগ দিতে যাচ্ছিলেন ৷ তাদের লাগেজের মধ্যে ছিল ল্যাপটপ ও স্পেশ্যাল লিভ পিটিশনের নথি ৷ দিল্লিতে নামার পর আর ব্যাগের হদিশ পাননি তাঁরা ৷ এর ফলে সুপ্রিম কোর্টে মামলায় গুরুত্বপূর্ণ নথিও জমা করতে পারেননি ৷

    সংস্থার নীতিতে হারিয়ে যাওয়া প্রতি কেজিতে সাড়ে চারশো টাকা ক্ষতিপূরণ দেয় এয়ার ইন্ডিয়া। ২৬ কেজি ওজনের জন্য ১৩ হাজার ৭০০ টাকা নিতে রাজি হননি। মামলা হয় ক্রেতা সুরক্ষা আদালতের। সেই মামলাতেই এই নির্দেশ।

    First published:

    Tags: Air India, Consumer Court, Lost Baggage, Lost Luggage

    পরবর্তী খবর