corona virus btn
corona virus btn
Loading

প্রধানমন্ত্রীকে 'নীচ আদমি' বলে কটাক্ষ, মণিশংকরকে সাময়িক বহিষ্কার করল কংগ্রেস

প্রধানমন্ত্রীকে 'নীচ আদমি' বলে কটাক্ষ, মণিশংকরকে সাময়িক বহিষ্কার করল কংগ্রেস
Mani Shankar Aiyar

প্রধানমন্ত্রীকে 'নীচ আদমি' বলে কটাক্ষ, মণিশংকরকে সাময়িক বহিষ্কার করল কংগ্রেস

  • Share this:

#নয়াদিল্লি: প্রধানমন্ত্রীকে নিশানা করে কংগ্রেস নেতা মণিশংকর আইয়ারের মন্তব্য ঘিরে সরগরম গুজরাতের প্রথম দফার নির্বাচনের প্রচার। নরেন্দ্র মোদিকে নীচ আদমি বলে আক্রমণ করেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী। দুঃখপ্রকাশ করেও শাস্তির মুখে প্রবীন নেতা মণিশংকর আইয়ার। তাঁকে শোকজ করেই ক্ষান্ত হয়নি কংগ্রেস, তাঁকে সাসপেন্ড করে প্রাথমিক সদস্যপদও খারিজ করা হয়েছে।

সুপ্রিমকোর্টে রামমন্দির ও বাবরি মসজিদ মামলার শুনানি ২০১৯ পর্যন্ত পিছিয়ে দেওয়ার আবেদন করেন কপিল সিবাল। তা নিয়ে কংগ্রেসকে বিঁধছে বিজেপি। তার রেশ কাটার আগেই প্রধানমন্ত্রীকে নীচ আদমি বলে আক্রমণ করে নয়া বিতর্ক বাধালেন কংগ্রেস নেতা মণিশংকর আইয়ার। বৃহস্পতিবার ওই মন্তব্যের কিছুক্ষণের মধ্যেই পাল্টা পাটকেল ছুড়তে শুরু করেছে বিজেপি শিবিরও। গুজরাতের নির্বাচনী জনসভা থেকে উত্তর দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মণিশংকরের মন্তব্য নিয়ে সরব হন অমিত শাহ, অরুণ জেটলি।

মণিশংকরের নীচ আদমির পাল্টা জবাবে মোদি বলেন, ‘ওরা আমাকে নীচ বলতে পারে, কিন্তু আমি উঁচু কাজ করে যাব ৷’ প্রবীণ নেতার এমন মন্তব্যের পর যথেষ্টই অস্বস্তিতে পড়ে কংগ্রেস। দলের সহ-সভাপতি রাহুল গান্ধির ট্যুইটেই আভাস পাওয়া যাচ্ছিল বিষয়টি হালকাভাবে নেয়নি হাইকমান্ড।

ঘটনায় দুঃখপ্রকাশ করে রাহুল ট্যুইটে লেখেন, কংগ্রেসকে আক্রমণ করতে বিজেপি ও প্রধানমন্ত্রী নিয়মিত ভাবে অমার্জিত ভাষা ব্যবহার করেন। কিন্তু, কংগ্রেসের ভিন্ন ঐতিহ্য আছে। তবুও আমি মণিশংকর আইয়ারের মন্তব্যকে সমর্থন করি না। আশা করব উনি দুঃখপ্রকাশ করবেন।

এরপরই, দুঃখপ্রকাশ করেন মণিশংকর আইয়ার। তাতেও সমস্যা মেটেনি ৷ শেষপর্যন্ত মণিশংকর আইয়ারকে শোকজ করা হয়। তাঁর প্রাথমিক সদস্যপদ খারিজ করে চেষ্টা করা হয় ড্যামেজ কন্ট্রোলের।

প্রধানমন্ত্রীকে নিয়ে মণিশংকরের মন্তব্যে জলঘোলা আর যাতে না হয়, তার জন্যে সচেষ্ট হয়েই কংগ্রেসের এই তড়িঘড়ি সিদ্ধান্ত। কিন্তু গুজরাত নির্বাচনের ঠিক আগেই বিজেপির তূণে আক্রমণের নতুন তির দিয়ে গেলেন মণিশংকর।

First published: December 8, 2017, 2:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर