corona virus btn
corona virus btn
Loading

চাই 'সক্রিয়' নেতা, গান্ধি পরিবারের থেকে কি বেরোবে কংগ্রেস? বৈঠক সোমবার

চাই 'সক্রিয়' নেতা, গান্ধি পরিবারের থেকে কি বেরোবে কংগ্রেস? বৈঠক সোমবার
মা-ছেলে। কার হাতে যাবে দায়িত্ব, বৈঠকে কংগ্রেস।

দলকে যে ঢেলে সাজাবার সময়ে এসেছে তা নিয়ে কোনও সংশয় নেই। সামনেই রয়েছে জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার উদাহরণ।

  • Share this:

#নয়াদিল্লি: দায়িত্ব নিতে চান না রাহুল। তার জুতোতেই পা গলিয়েছেন প্রিয়ঙ্কাও। কিন্তু দলের বরিষ্ঠ নেতারা চায় খোলনলচে বদলে যাক। একজন সক্রিয় নেতৃত্ব এবার দলের দায়িত্ব নিন যিনি সবসময় দৃশ্যমান থাকবেন। এই মর্মেই রবিবার কংগ্রেস দলনেত্রী সনিয়া গান্ধীকে চিঠি দিয়েছেন দলেরই ২৩ জন নেতা। এই বেনজির পরিস্থিতিতেই সোমবার বৈঠকে বসতে চলেছে কংগ্রেসের ওয়ার্কিং কমিটি। জুম নয়, এবারের ভিডিও কনফারেন্সে কংগ্রেস ব্যবহার করবে ওয়েবফক্স।

গত লোকসভা নির্বাচনে কংগ্রেসে ভরাডুবির পরই দায় মাথায় নিয়ে প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ান রাহুল গান্ধি। অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে যেতে থাকেন সনিয়া গান্ধি। ক্রমে তাঁর মেয়াদ শেষ হয়, কিন্তু নতুন মুখ তথা যোগ্য নেতা খুজে পায়নি দল। এই বিষয়টিই অসন্তুষ্ট করছে গুলাম নবি আজাদ , পৃথ্বীরাজ চৌহান, আনন্দ শর্মা, মনীষ তিওয়ারি, অরবিন্দ সিংহের মতো নেতাদের। ফলে আগামিকালের বৈঠকের মূল আলোচনাটি থাকবে এই চিঠিটি ঘিরেই। খোঁজা হবে যোগ্য উত্তরাধিকারী।

সূত্রের খবর, অনেকেই মনে করছেন সনিয়া রাহুলকেই উত্তরাধিকার দিতে চান। একথাও সত্যি দলের একটা বড় অংশই সংশয়হীন ভাবে রাহুলকেই দলনেতা হিসেবে দেখতে চান। কিন্তু যদি তিনি দায়িত্ব না নিতে চান? শোনা যাচ্ছে সোমবারের বৈঠকে সেক্ষেত্রে দু'জন বা ততোধিক ভাইস প্রেসিডেন্টকে মনোনীত করা হতে পারে সনিয়াকে সহায়তা করার জন্য। সেক্ষেত্রে কিন্তু দলের রাশ গান্ধি পরিবারের বাইরে যাচ্ছে না।

কারা এই দু'জন নতুন নেতৃত্ব? গুলাম নবী আজাদ, পি চিদাম্বরমের নাম শোনা যাচ্ছে। তবে নতুন মুখ নিয়েও জল্পনা যথেষ্ট। অনেকেই মনে করছেন, রাহুল ঘনিষ্ঠ সুস্মিতা দেব বা মানিক্যাম ঠাকুরের নামও। কিন্তু সচিন পাইলট নন কেন!

পাইলট নিজেই সোচ্চারে বলেছেন,রাজস্থান তার কর্মভূমি। কাজেই রাজস্তান ছেড়ে তিনি আসবেন, এমনটা নিশ্চিত ভাবে বলা যায় না। তবে রাজনৈতিক মহলে জল্পনা কংগ্রেস সচিন পাইলটকে সামনে রেখে আরও কিছুটা সময় কিনতে পারে।

কিন্তু দলকে যে ঢেলে সাজাবার সময়ে এসেছে তা নিয়ে কোনও সংশয় নেই। সামনেই রয়েছে জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার উদাহরণ। আর অন্য দিকে প্রবল লড়ছেন সচিন পাইলট। জাতীয় কংগ্রেসর এবার ভাবা উচিত, কোন উদাহরণটিকে আগামিদিনে পাথেয় করা হবে।

Published by: Arka Deb
First published: August 23, 2020, 4:53 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर