corona virus btn
corona virus btn
Loading

আম-আদমি কি নিয়ে চিন্তিত ? সে অনুযায়ী ঢেলে সাজছে কংগ্রেসের প্রচার কৌশল

আম-আদমি কি নিয়ে চিন্তিত ? সে অনুযায়ী ঢেলে সাজছে কংগ্রেসের প্রচার কৌশল
  • Share this:

#নয়াদিল্লি: আম-আদমি কি নিয়ে চিন্তিত ? কীভাবে চলে তাদের জীবনযাপন ? সেই অনুযায়ী ঢেলে সাজছে কংগ্রেসের প্রচার কৌশল। একটি বেসরকারি রিপোর্টে চাকরির বেহাল অবস্থার ছবি আরও একবার প্রকাশ্যে এসেছে। তাই অর্থনীতি থেকে কর্মসংস্থান - সব ক্ষেত্রেই প্রতিশ্রুতিভঙ্গের জন্য বিজেপি ও নরেন্দ্র মোদিকে নিশানা করছে কংগ্রেস।

ন্যায় প্রকল্প, গরীবি হঠাও থেকে রোটি-কাপড়া-মকান। উনিশের ভোটে কংগ্রেসের ভরসা ষাট-সত্তর দশকের স্লোগান। খাবার , স্বাস্থ্য, শিক্ষা ও রোজগার। জীবনধারণের অন্যতম প্রধান এই চার শর্ত।

চাকরি নিয়ে ভোটের মুখে এমনইতেই চাপে মোদি সরকার। যা আশঙ্কা করা হচ্ছে, তার থেকে বেকারত্বের হার অনেক বেশি বলেই উঠে এসেছে  অক্সফ্যাম রিপোর্টে। সিএমআইই রিপোর্টে জানা যায়, বেকারত্বের হার ৭.২ শতাংশ ছুঁয়েছে, যা গত ৪৫ বছরে সবোর্চ্চ। অক্সফ্যাম রিপোর্টে আরও আশঙ্কাজনক তথ্য ৷ বেকারত্বের হার ৮.২ শতাংশ ছুঁতে পারে ৷ গত ৫ বছরে মহিলা শ্রমিকদের নিয়োগ ও পারিশ্রমিক দুইই কমেছে ৷

গ্রামে মরশুমী বেকারত্ব ৪ থেকে বেড়েছে ৬ মাস ৷ কোথায় গেল বছরে ২ কোটি বেকারের চাকরির প্রতিশ্রুতি ? যারা চাকরি হারিয়েছেন, তাদেরই বা ভবিষ্যৎ কী ? প্রধানমন্ত্রীর জবাবদিহি চাইছে কংগ্রেস।

জলে, স্থলে, আকাশে আঘাত হানার ক্ষমতা রাখে কেন্দ্র। এই কৃতিত্ব মোদি সরকারের। ভোটের প্রচারে এই দাবি করছেন নরেন্দ্র মোদি। কংগ্রেসের দাবি, ন্যূনতম চাহিদা ও প্রতিশ্রুতি নিয়ে প্রশ্নের জবাব দিন নরেন্দ্র মোদি।

বিজেপির ‘ম্যায় ভি চৌকিদার’-এর পাল্টা কংগ্রেসের হাতিয়ার ‘ম্যায় ভি বে-রোজগার’। বেকারত্ব ও চাকরির বাজারের ছবিটা ঠিক তেমন ? কংগ্রেসের আবেদন, দলের ট্যুইটার, ফেসবুকে আম-আদমিই বরং তা তুলে ধরুন।

First published: April 1, 2019, 3:07 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर