corona virus btn
corona virus btn
Loading

অযোধ্যায় রাম মন্দিরের ২০০০ ফুট তলায় থাকবে ‘‌টাইম ক্যাপসুল’‌, সেখানেই থাকবে ইতিহাস

অযোধ্যায় রাম মন্দিরের ২০০০ ফুট তলায় থাকবে ‘‌টাইম ক্যাপসুল’‌, সেখানেই থাকবে ইতিহাস

তিনি বলেছেন, রাম মন্দির নির্মাণ স্থানে একটি সময় ক্যাপসুল প্রায় দু’‌হাজার ফুট নীচে স্থাপন করা হবে।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ অযোধ্যার জমিতে রামমন্দিরের ইতিহাস নিয়ে তৈরি করা হবে টাইম ক্যাপসুল। আর সেই ক্যাপসুল মন্দিরের কয়েক হাজার ফুট গভীরে স্থাপন করা হবে। সেখানে থাকবে মন্দির সম্পর্কে বিভিন্ন তথ্য, ইতিহাস ও সমস্ত কিছু। যাতে ভবিষ্যতে কোনওদিন যদি এই জমি ও মন্দিরের ইতিহাস নিয়ে কেউ গবেষণা করতে চান, তাহলে সহজে তথ্য পেতে পারেন। রবিবার এমনটাই জানালেন রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের সদস্য কামেশ্বর চৌপাল।

তিনি বলেছেন, রাম মন্দির নির্মাণ স্থানে একটি সময় ক্যাপসুল প্রায় দু’‌হাজার ফুট নীচে স্থাপন করা হবে। একটি তামার পাত্রে তথ্যগুলি সংরক্ষণ করা হবে। সুতরাং, ভবিষ্যতে যদি কেউ মন্দিরের ইতিহাস সম্পর্কে জানতে চান, তবে তিনি রাম জন্মভূমি সম্পর্কিত সমস্ত তথ্য ওতে পেয়ে যাবেন। আর এর ফলে কোনও নতুন বিতর্ক সৃষ্টিও হবে না।’‌ সংবাদসংস্থাকে তিনি এই তথ্য দিয়েছেন। পাশাপাশি বলেছেন, এই জমির মালিকানা, মানে কাদের এই জমি সেই নিয়েও কোনও প্রশ্ন যদি ভবিষ্যতে তৈরি হয়, তাহলেও তার সমস্ত উত্তর পাওয়া যাবে এই ক্যাপসুল মারফত।

এদিকে অযোধ্যায় রামমন্দির তৈরির কাজ পুরোদমে শুরু হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন আগামী ৫ অগাস্ট। সেই নিয়েও একপ্রকার উন্মাদনা রয়েছে। তার মধ্যেই এই বিশেষ টাইম ক্যাপসুল বিষয়ে ঘোষণা করা হল। আদিকালে অনেক সময়েই প্রাচীন স্থাপত্যের তলায় সেই বিশেষ স্থাপত্যের সম্পর্কে লেখা পুঁথি বা পাথরের ফলক পাওয়া যেত, শিলালিপি পাওয়া যেত, যা থেকে সেই বিশেষ স্থাপত্যের ইতিহাস সম্পর্কে স্পষ্ট জানা যেত। এই টাইম ক্যাপসুলও কিছুটা তেমনই কাজ করবে।

Published by: Uddalak Bhattacharya
First published: July 27, 2020, 7:11 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर