• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Winter: উত্তরভারত জুড়ে শুরু হতে চলেছে প্রবল শৈত্যপ্রবাহ, সতর্ক করল দিল্লির আবহাওয়া দফতর

Winter: উত্তরভারত জুড়ে শুরু হতে চলেছে প্রবল শৈত্যপ্রবাহ, সতর্ক করল দিল্লির আবহাওয়া দফতর

ফাইল ছবি

ফাইল ছবি

Cold Wave in India: কয়েকটি অংশে ভূভাগের উপরে জল জমে যাওয়ার সম্ভাবনা তৈরি হবে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

  • Share this:

    #নয়াদিল্লি: স্থানীয় হওয়া অফিস আগেই জানিয়ে দিয়েছে, এ বার জাঁকিয়ে শীত পড়বে রাজ্যে। এ বার শৈত্যপ্রবাহ নিয়ে সতর্ক করল দিল্লির হাওয়া অফিস। ইন্ডিয়া মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্টের (India Meteorological Department (IMD) তরফ থেকে সতর্ক করে বলা হল, উত্তরভারতের বেশিরভাগ রাজ্যে আর দু'চার দিনের মধ্যে শুরু হবে শৈত্যপ্রবাহ। এক ধাক্কায় ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা কমে যেতে পারে বলেও খবর পাওয়া গিয়েছে। পাশাপাশি পশ্চিমের রাজ্যে মহারাষ্ট্রেরও দ্রুত তাপমাত্রা কমবে বলে খবর।

    আবহাওয়া দফতরের পক্ষ থেকে বলা হয়েছে তীব্র থেকে তীব্রতর শৈত্যপ্রবাহ শুরু হবে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, সৌরাষ্ট্র ও কচ্ছ এলাকায়। ১৭ থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত এই শৈত্যপ্রবাহ চলবে। উত্তরপ্রদেশ ও গুজরাতের বাকি অংশতেও এই তীব্র শীতের প্রভাব দেখা যাবে এ বার।

    আরও পড়ুন: কলকাতায় তাপমাত্রা নামল ১৪ ডিগ্রির নিচে, আগামী কয়েকদিন রাজ্যে আবহাওয়ার পূর্বাভাস জেনে নিন

    শুক্রবার সকাল থেকেই পঞ্জাব, হরিয়ানার একটা বড় অংশ ছিল ঘন কুয়াশায় ঢাকা। এ ছাড়া রাজস্থানেও চলেছে শৈত্যপ্রবাহ। উত্তর-পূর্বের রাজ্য অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর ও মিজোরাম ও ত্রিপুরাতে তাপমাত্রার পারদ হুহু করে নামতে শুরু করেছে। সৌরাষ্ট্র. পঞ্জাব ও হরিয়ানার বেশ কয়েকটি অংশে ভূভাগের উপরে জল জমে যাওয়ার সম্ভাবনা তৈরি হবে বলেও জানিয়েছে হাওয়া অফিস। সাধারণত হাওয়া অফিসের তরফ থেকে প্রবল শৈত্যপ্রবাহের সতর্কতা দেওয়া হয় তখনই, যখন স্বাভাবিকের থেকে তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াসের বেশি নেমে যায়। এ ছাড়া, ১০ ডিগ্রি সেলসিয়াসের থেকে নীচে নেমে গেলেই শৈত্য প্রবাহের সতর্কতা জারি করে দিল্লির হাওয়া অফিস। তা ছাড়া, সর্বনিম্ন তাপমাত্রা যদি ৬.৫ ডিগ্রির নীচে নেমে যায়, তা হলে প্রবল শৈত্য প্রবাহের সতর্কতা জারি করা হয়।

    আরও পড়ুন: "রাতের কথা মনে করতে চাই না", কলকাতার শিউরে ওঠা অভিজ্ঞতা ভুলতে পারছেন না আসানসোলের নিগৃহীতা!

    রাজ্যে শীতের দাপট শুরু হয়েছে শেষ কয়েকদিন ধরেই। দ্রুত তাপমাত্রার পারদ নামছে। কলকাতার তাপমাত্রা নেমে গিয়েছে ১৪ ডিগ্রির নীচে। ফলে রাজ্যেও যে ঠাণ্ডার কামড় বসতে চলেছে দ্রুত, তা বলাই বাহুল্য।

    Published by:Uddalak B
    First published: