হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে টানাপোড়েন, একনজরে পঞ্চায়েত মামলার নানা পর্ব

হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে টানাপোড়েন, একনজরে পঞ্চায়েত মামলার নানা পর্ব
Photo: News 18

  • Share this:

    #কলকাতা: মাসখানেকেরও বেশি সময় ধরে হাইকোর্ট ও সর্বশেষে সুপ্রিম কোর্টে পঞ্চায়েত মামলা নিয়ে টানাপোড়েন। আজ অবশেষে জট কাটল পঞ্চায়েত ভোটের। একনজরে দেখে নেওয়া যাক, দুই আদালতে ভোটযুদ্ধের নানা পর্ব।

    আর বিলম্ব নয়। রমজানের আগেই হচ্ছে পঞ্চায়েত ভোট। তবে আইনি জটিলতার বহু পথ পার করে শেষপর্যন্ত তিন দিন আগে চূড়ান্ত ভোটের দিন।

    - ৩ দফায় পঞ্চায়েত নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করে রাজ্য নির্বাচন কমিশন

    কিন্তু, মনোনয়ন ঘিরে দিকে দিকে সংঘর্ষের ঘটনা ঘটতে থাকে।- শীর্ষ আদালতে মামলা করে বিজেপি- সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় মামলার শুনানি হবে হাইকোর্টেই৯ এপ্রিল, ২০১৮- ওইদিন রাতেই মনোয়নের অতিরিক্ত দিন ধার্য করে কমিশন।- তাতে আপত্তি তোলে রাজ্য সরকার ও তৃণমূল১০ এপ্রিল, ২০১৮- মনোনয়নের বিজ্ঞপ্তি প্রত্যাহার করে কমিশন - প্রতিবাদে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চে মামলা করে বিজেপি১১ এপ্রিল, ২০১৮- ফের সুপ্রিম কোর্টে মামলা করে বিরোধীরা- সেই মামলা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চেই ফেরত পাঠায় শীর্ষ আদালত১২ এপ্রিল, ২০১৮- ভোটপ্রক্রিয়ার ওপর স্থগিতাদেশ দেয় সিঙ্গল বেঞ্চ১৩ এপ্রিল, ২০১৮- সিঙ্গল বেঞ্চের নির্দেশ চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় কমিশন ও তৃণমূল১৬ এপ্রিল, ২০১৮- সিঙ্গল বেঞ্চে মামলা ফেরত পাঠায় ডিভিশন বেঞ্চ২০ এপ্রিল, ২০১৮- আদালত জানায়, কমিশনকে মনোনয়নের অতিরিক্ত দিন ধার্য করতে হবে- বাতিল ১০ এপ্রিলের মনোনয়ন প্রত্যাহারের বিজ্ঞপ্তি২১ এপ্রিল, ২০১৮- ২৩ এপ্রিল মনোনয়নের অতিরিক্ত দিন ধার্য করে কমিশন২৬ এপ্রিল, ২০১৮১৪ মে একদফায় রাজ্যে পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি কমিশনের২৭ এপ্রিল, ২০১৮কমিশনের বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করে সিপিএম ও পিডিএস৪ মে, ২০১৮- নিরাপত্তা নিয়ে কমিশন ও রাজ্য রিপোর্ট দেয় আদালতে- কমিশনের কড়া সমালোচনা করলেও পঞ্চায়েত ভোটের নির্ঘণ্টে অবশ্য হস্তক্ষেপ করেনি হাইকোর্ট৮ মে, ২০১৮সিপিএমের ই মনোনয়নের আর্জি মঞ্জুর কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ১০ মে, ২০১৮- হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, যে কোনও দিন ভোট করতে পারে কমিশন- ই মনোনয়ন নিয়ে হাইকোর্টের রায়ে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট- ১৭ মে গণনার বিজ্ঞপ্তি জারি কমিশনেরপঞ্চায়েত ভোটের জট কাটল এই পথেই। তবে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের এজলাসে ভোটের বিজ্ঞপ্তি বাতিলের মামলাটি এখনও চলছে।আরও পড়ুন: ই-মনোনয়ন অন্তর্বতীকালীন স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের, ১৮ হাজার আসনে ফল ঘোষণা স্থগিত
    First published:

    লেটেস্ট খবর