কাটছে না ডোকলাম জট, ফের ভারতকে হুঁশিয়ারি চিনের

কাটছে না ডোকলাম জট, ফের ভারতকে হুঁশিয়ারি চিনের

ডোকলাম নিয়ে ভারত-চিন বাগযুদ্ধ জারি। চিনা সেনা না সরা পর্যন্ত সীমান্তবর্তী ওই এলাকায় ভারতীয় ফৌজ থাকবে বলে ফের অবস্থান স্পষ্ট করেছে নয়াদিল্লি।

  • Share this:

#নয়াদিল্লি: ডোকলাম নিয়ে ভারত-চিন বাগযুদ্ধ জারি। চিনা সেনা না সরা পর্যন্ত সীমান্তবর্তী ওই এলাকায় ভারতীয় ফৌজ থাকবে বলে ফের অবস্থান স্পষ্ট করেছে নয়াদিল্লি। উল্টোদিকে, কড়া হুঁশিয়ারি দিয়েছে চিনও। কামড় দিতে ভুটান-ভারত সম্পর্ককেই ধাক্কা দেওয়ার কৌশল নিয়েছে বেজিং।

কাটছে না ডোকলাম জট। ভারত-ভুটান ও চিন। তিন দেশের সীমান্তবর্তী ডোকলাম এলাকায় লাল ফৌজের জবরদখল ও রাস্তা নির্মাণ নিয়েই সমস্যার সূত্রপাত। চিন সফরে জাতীয় নিরাপত্তা অজিত দোভালের সঙ্গে আলোচনাতেও ফল মেলেনি। এমন পরিস্থিতিতে হুঙ্কার বজায় রাখছে চিন। বুধবার পনেরো পাতার বিবৃতিতে বেজিং জানিয়েছে,

অবিলম্বে ডোকালাম থেকে সেনা সরাক ভারত। ডোকালাম সম্পূর্ণভাবে চিন ও ভুটানের বিষয়। এ ব্যাপারে হস্তক্ষেপের অধিকার নেই ভারতের। ভারত ভুটানকে ব্যবহার করছে। ভূখণ্ড রক্ষায় সবকিছু করতে পারে চিন। চিনকে সহজভাবে নেওয়া ঠিক হবে না।

দু’দেশের আলোচনায় ডোকলাম জট কাটেনি। এমন পরিস্থিতিতে ভারতের সঙ্গে ভুটানের সুসম্পর্ককে আঘাত করার কৌশলই নিয়েছে চিন। কিন্তু, তাতে দমছে না নয়া দিল্লি। পাল্টা বিবৃতিতে জানানো হয়েছে,

ডোকলাম থেকে সেনা প্রত্যাহার নয়। ডোকলামে স্থিতাবস্থা বজায় থাকবে।

সূত্রের খবর, তিন দেশের সীমান্তবর্তী ওই এলাকায় ভারত ও চিনের প্রায় চারশো করে সেনা মোতায়েন রয়েছে। বেজিংয়ের অনড় মনোভাব দেখে ভুটানের সঙ্গে যোগাযোগ বাড়ানোর পালটা কৌশল নিয়েছে নয়াদিল্লি।

First published: 08:55:25 AM Aug 03, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर