দেশ

corona virus btn
corona virus btn
Loading

আজ থেকে বাড়ছে রেলের ভাড়া, জেনে নিন বিস্তারিত!

আজ থেকে বাড়ছে রেলের ভাড়া, জেনে নিন বিস্তারিত!

কোথায় কত ভাড়া বাড়ছে, দেখে নিন

  • Share this:

#নয়াদিল্লি:  করোনার জেরে বেশ কয়েকমাস ধরে ট্রেন পরিষেবা ব্যাহত ছিল। সংক্রমণের কথা মাথায় রেখে কিছু পণ্যবাহী ও বিশেষ ট্রেনই চালু ছিল। ধীরে ধীরে পরিষেবা স্বাভাবিক হচ্ছে। নানা রুটে ট্রায়াল চলছে। পুরো দমে পরিষেবা চালু রাখতে জোরকদমে কাজ শুরু হয়েছে। তবে বেশ কয়েকটি রুটে যাত্রা করতে গিয়ে এবার যাত্রীদের পকেট থেকে বেশি টাকা খোয়াতে হবে। আজ থেকেই লাগু হবে রেলের এই ভাড়া বৃদ্ধি। এক্ষেত্রে রিজার্ভেশনকেও আবশ্যক করে দেওয়া হয়েছে ভারতীয় রেলওয়ের তরফে। এবার থেকে রিজার্ভেশন ছাড়া ট্রেনে যাত্রা করা প্রায় অসম্ভব। আসুন বিশদে জেনে নেওয়া যাক।

অনলাইনেই করা যাবে রিজার্ভেশন

রেলওয়ের নতুন গাইডলাইন অনুযায়ী, প্রায় সমস্ত ক্ষেত্রেই রিজার্ভেশন আবশ্যক। এক্ষেত্রে দূরত্ব তেমন গুরুত্বপূর্ণ বিষয় নয়। ট্রেনে যাত্রা করা মানেই রিজার্ভেশন থাকতে হবে। তাই রিজার্ভেশনের বিষয়ে ভালো করে নজর দিতে হবে। টিকিট কাউন্টার থেকেই রিজার্ভেশন করা যাবে। মাথায় রাখতে হবে, নির্ধারিত সূচি অনুযায়ী ট্রেন স্টেশনে পৌঁছানোর ৩০ মিনিট আগে খুলে যাবে টিকিচ কাউন্টার। তবে ঠেলাঠেলি ও ভিড় থেকে বাঁচতে অনলাইনে রিজার্ভেশন করে নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে। বিশেষ করে এই সংক্রমণের সময় অনলাইন রিজার্ভেশনই সবচেয়ে বেশি নিরাপদ ও সুরক্ষিত।

কোথায় কত ভাড়া বাড়ছে, দেখে নিন

ময়লানি জংশন (Mailani Junction) থেকে লখিমপুর (Lakhimpur)- আগে ছিল ৪০ টাকা। বর্তমানে ভাড়া বেড়ে হয়েছে ৫৫ টাকা। ময়লানি জংশন (Mailani Junction) থেকে হরগাঁও (Hargaon )- আগে ছিল ৪৫ টাকা। বর্তমানে ভাড়া বেড়ে হয়েছে ৬০ টাকা। ময়লানি জংশন (Mailani Junction) থেকে সীতাপুর (Sitapur)- আগে ছিল ৫৫ টাকা। বর্তমানে ভাড়া বেড়ে হয়েছে ৭০ টাকা। ময়লানি জংশন (Mailani Junction) থেকে লখনউ জংশন (Lucknow Junction)- আগে ছিল ৭৫ টাকা। বর্তমানে ভাড়া বেড়ে হয়েছে ৯০ টাকা। ময়লানি জংশন (Mailani Junction) থেকে গোরখপুর (Gorakhpur)- আগে ছিল ১৭৫ টাকা। বর্তমানে ভাড়া বেড়ে হয়েছে ১৯০ টাকা।

এক্ষেত্রে বেশ কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। উপরে উল্লিখত সমস্ত টিকিট মূল্যেই ১৫ টাকার রিজার্ভেশন ফি যুক্ত হবে। এছাড়া, ভারতীয় রেলওয়ের তরফে জম্মু-কাশ্মীর (Jammu and Kashmir) ও উধমপুরের জন্যও (Udhampur) রেল পরিষেবা চালু করা হয়েছে। রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ১ ফেব্রুয়ারি থেকে এই রুটে ট্রেন চালু হয়ে গেলে পটনা (Patna), দুর্গ (Durg), বারাণসী (Varanasi), আজমের (Ajmer) ও দিল্লির (New Delhi) যাত্রীরা সর্বাধিক সুবিধা পাবেন।

Published by: Dolon Chattopadhyay
First published: January 6, 2021, 10:57 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर