চন্দ্রযানের ত্রুটি খুঁজতে লাগবে ১০ দিন, জানিয়ে দিল ইসরো

Bangla Editor | News18 Bangla
Updated:Jul 15, 2019 10:59 PM IST
চন্দ্রযানের ত্রুটি খুঁজতে লাগবে ১০ দিন, জানিয়ে দিল ইসরো
photo: Chandrayan
Bangla Editor | News18 Bangla
Updated:Jul 15, 2019 10:59 PM IST

শেষ মুহূর্তে ধাক্কা। রকেটে যান্ত্রিক ত্রুটির কারণে, স্থগিত হয়ে গেল ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযান। নির্ধারিত সময়ের ছাপ্পান্ন মিনিট চব্বিশ সেকেন্ড আগে স্থগিত করা হয় চন্দ্রযান টু-এর উড়ান। ইসরো সূত্রে খবর, আপাতত ত্রুটি খুঁজতেই কমপক্ষে দশদিন লেগে যাবে। তারপর জানানো হবে অভিযানের পরবর্তী দিনক্ষণ।

ঠিক কুড়ি ঘণ্টা আগে শুরু হয়েছিল কাউন্টডাউন। কিন্তু শেষ মুহূর্তে বিপত্তি। রকেটে যান্ত্রিক ত্রুটির কারণে স্থগিত হয়ে গেল ভারতের দ্বিতীয় চন্দ্র-অভিযান।

রবিবার রাত দু’টো বেজে একান্ন মিনিটে অন্ধ্রের শ্রীহরিকোটা থেকে চন্দ্রযান টু-নিয়ে ওড়ার কথা ছিল ইসরোর GSLV মার্ক থ্রির। ইসরো সূত্রে খবর, রকেটে ক্রায়োজেনিক ফুয়েল বা জ্বালানি ভরার সময়ে যান্ত্রিক ত্রুটি নজরে পড়ে। যার জেরে নির্ধারিত সময়ের ছাপ্পান্ন মিনিট চব্বিশ সেকেন্ড আগে স্থগিত করা হয় অভিযান এত প্রস্তুতি। এত তোড়জোড়। বারে বারে পরীক্ষা নিরীক্ষা। তারপরও কেন স্থগিত রাখতে হল অভিযান? বিজ্ঞানী মহল থেকেই উঠে আসছে ব্যর্থতার নানা তত্ত্ব।

রকেটের নীচে পরপর বসানো থাকে তরল জ্বালানি ভরার জন্য দুটি চেম্বার। উপরে লিকুইড হাইড্রোজেন চেম্বার। যেখানে তরল হাইড্রোজেন গ্যাস ভরা হয়। তার নীচে তরল অক্সিজেন গ্যাস ভরার জন্য থাকে লিকুইড অক্সিজেন চেম্বার। দুই চেম্বারের মাঝে থাকে ‘ও’ আকৃতির রাবারের একটি রিং। রকেট চালু করার পর প্রচণ্ড চাপ আর কম্পনে হাইড্রোজেন এবং অক্সিজেন মিশে জল তৈরি করে। জল বাষ্পে পরিণত হলে চেম্বারের চাপ অনেকটা বেড়ে যায়। সেই চাপে বাষ্প যাতে বাইরে বেরোতে না পারে, তার জন্য দুই চেম্বারের মাঝে লাগানো থাকে ওই ‘ও’ রিং। রবিবার রাতে এই ‘ও’ রিং থেকে বাষ্প লিক করাতেই বিপত্তি বলে ধারণা বিজ্ঞানীদের একাংশের ।

ইসরো সূত্রে খবর, আপাতত আসল ত্রুটি খুঁজতেই কমপক্ষে দশদিন লেগে যাবে। তারপর জানানো হবে অভিযানের পরবর্তী দিনক্ষণ। তবে চন্দ্রাভিযান স্থগিত হওয়াকে ব্যর্থতা বলে মানতে নারাজ বিজ্ঞানীরা।

Loading...

এটাই অবশ্য প্রথম নয়। পরিকল্পনা স্তরে বারে বারে হোঁচট খেয়েছে চন্দ্রযান টু। চলতি বছর জানুয়ারিতে ল্যান্ডারের একটি পা ভেঙে যাওয়ায় অভিযান পিছিয়ে দেয় ইসরো। এপ্রিলে ইজরায়েলের মুন মিশন-ব্যর্থ হওয়ায়, ফের তড়িঘড়ি চন্দ্রযান টু-ও পিছিয়ে দেওয়া হয়। তবে বিজ্ঞানী মহলের আশা, বাধা কাটিয়ে শেষপর্যন্ত চাঁদের মাটি ছোঁবে ইসরো।

First published: 10:59:42 PM Jul 15, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर