Home /News /national /
Drones Rules: ড্রোন ওড়াতে চান আকাশে? নিয়ম আরও সহজ হচ্ছে দেশে!

Drones Rules: ড্রোন ওড়াতে চান আকাশে? নিয়ম আরও সহজ হচ্ছে দেশে!

ড্রোন ওড়াতে চান?

ড্রোন ওড়াতে চান?

Drones Rules: জম্মু হামলার প্রেক্ষিতেও ড্রোন নিয়ে এবার নিয়মবিধি আরও সহজ করছে কেন্দ্রীয় সরকার।

  • Last Updated :
  • Share this:

#নয়াদিল্লি: ফোটোগ্রাফি, ভিডিয়োগ্রাফি থেকে নজরদারি, বিগত কয়েক বছরে বিভিন্ন ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে এসেছে ড্রোন (Drones)। একাধিক দেশে ড্রোনের মাধ্যমে ই-কমার্স ডেলিভারির কাজও শুরু হয়ে গিয়েছে। ভারতেরও প্রত্যন্ত অঞ্চলে কোভিড টিকা পৌঁছে দেওয়ার কাজ চলছে এই ড্রোনের মাধ্যমেই। কিন্তু গত কয়েক দিন ধরেই দেশে আলোচনার কেন্দ্রবিন্দুতে ড্রোন। আর তার কারণ অবশ্যই জম্মুতে হওয়া ড্রোন হামলা। যদিও, অনেকেই জানেন না যে, ভারতে Drones কিনতে গেলে কী কী নিয়ম মানতে হয়? ভারতে ড্রোন ওড়াতে গেলেই বা কী কী নিয়ম মেনে চলতে হয়। রয়েছে নানা নিয়ম, কিন্তু জম্মু হামলার প্রেক্ষিতেও ড্রোন নিয়ে এবার নিয়মবিধি আরও সহজ করছে কেন্দ্রীয় সরকার।

ড্রোন রুলস, ২০২১-এর যে ড্রাফট তৈরি করেছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক, তাতে দেখা যাচ্ছে, ড্রোন ওড়াতে অনেকাংশেই সহজ করা হয়েছে নিয়ম। আগে যেখানে ২৫টি ফর্ম পূরণ করতে হত, এখন সেখানে পূরণ করতে হবে ৬টি ফর্ম। আনমেন্ড এয়ারক্রাফক্ট সিস্টেম (UAS) রুলস, ২০২১-এ বিষয়গুলি উল্লেখ করা হয়েছে।

ড্রাফট রুলসে ফি'ও নূন্যতম মাত্রায় নামিয়ে আনা হয়েছে। এমনকী, নানা ধরনের অ্যাপ্রুভাল যেমন সার্টিফিকেট অফ কনফারমেশন, সার্টিফিকেট অফ মেইটেনেন্স, ইমপোর্ট ক্লিয়ারেন্স, অ্যাকসেপটেন্স অফ এক্সিংটিং ড্রোনস, অপারেটর পারমিট, অথোরাইজেশন অফ আর অ্যান্ড ডি অর্গানাইজেশন এবং স্টুডেন্ট রিমোট পাইলট লাইসেন্সের বিষয়গুলি একেবারেই তুলে দেওয়া হয়েছে।

এই ড্রাফটে ড্রোন ট্রান্সফার ও ড্রোনের ডিরেজিস্ট্রেশনের বিষয় সহজ উপায়ও বলে দেওয়া হয়েছে। তবে, মন্ত্রকের তরফে বলা হয়েছে, এই ড্রাফট বিশ্বাস, আস্থার উপর ভিত্তি করে গড়ে তোলা হয়েছে। সেই সূত্রেই মাইক্রো ড্রোনস, ন্যানো ড্রোনের ক্ষেত্রে পাইলট লাইসেন্সের আর প্রয়োজন পড়বে না। যদিও জনসাধারণের জন্য অগস্টের ৫ তারিখ পর্যন্ত পরামর্শ দেওয়ার জন্য সুযোগ রাখা হয়েছে, সেই ভিত্তিতে পরিবর্তন করা হতে পারে নিয়মবিধিতেও।

Published by:Suman Biswas
First published: