দেশ

corona virus btn
corona virus btn
Loading

কৃষকদের সঙ্গে কেন্দ্রের অষ্টম বৈঠক, কৃষিমন্ত্রী আশার কথা শোনালেও মিলল কি সমাধান

কৃষকদের সঙ্গে কেন্দ্রের অষ্টম বৈঠক, কৃষিমন্ত্রী আশার কথা শোনালেও মিলল কি সমাধান

রফা সূত্রের আশা দেখলেও, এদিন বৈঠক চলাকালীন কেন্দ্রের পক্ষ থেকে বলা হয়েছে, কেন্দ্রের এই তিন কৃষি আইন বাতিল করা যাবে না। তাই এই আলোচনার ইতি যে অষ্টম বৈঠকে এসেও হচ্ছে না তা বলাই যায়। অন্যদিকে কৃষকরাও জানিয়েছেন, নিজেদের দাবি থেকে একচুলও নড়তে তাঁরা রাজি নন।

  • Share this:
#নয়াদিল্লি: দীর্ঘদিন ধরে কেন্দ্রের তিন কৃষি আইন বাতিল করার দাবিতে আন্দোলন করছেন দেশের কৃষকরা। তাঁরা স্পষ্ট জানিয়েছে নিজেদের দাবিতে তাঁরা অনড়। সরকারের সঙ্গে একের পর এক বৈঠকেও মেলেনি রফা। আজ শুক্রবার অষ্টম বারের জন্য কৃষকদের সঙ্গে বৈঠক করছে কেন্দ্র। কৃষিমন্ত্রীর নরেন্দ্র সিং তোমার এই বৈঠক নিয়ে আশাবাদী বলে জানিয়েছিলেন। তবে এখনই কোনও সমাধান মিলছে না বলেই জানা যাচ্ছে এই বৈঠক শুরু আগে কৃষক ও সরকারের মধ্যে কোনও সমাধান সূত্র পাওয়া যাবে বলে আশা করছিলেন তিনি। অষ্টম বৈঠকে কেন্দ্রের পক্ষ থেকে রয়েছেন নরেন্দ্র সিং তোমার, পীযূশ গয়াল ও সোম প্রকাশ। অন্যদিকে রয়েছে ৩০টি কৃষক সংগঠনের সদস্যরা। বিজ্ঞান ভবনে এই বৈঠক হচ্ছে। রফা সূত্রের আশা দেখলেও, এদিন বৈঠক চলাকালীন কেন্দ্রের পক্ষ থেকে বলা হয়েছে, কেন্দ্রের এই তিন কৃষি আইন বাতিল করা যাবে না। তাই এই আলোচনার ইতি যে অষ্টম বৈঠকে এসেও হচ্ছে না তা বলাই যায়। অন্যদিকে কৃষকরাও জানিয়েছেন, নিজেদের দাবি থেকে একচুলও নড়তে তাঁরা রাজি নন।
কৃষকদের পক্ষ থেকে বলা হয়েছে, তাঁরা কোনও রাজনৈতিক দলের অংশ নয়। কিন্তু দাবি থেকে কোনও ভাবেই সরবেন না বলে জানিয়েছেন তাঁরা। তবে এরই মধ্যে কৃষকদের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্র। কেন্দ্রের কথায়, সুপ্রিম কোর্ট যদি বলে, এই আইন মোটেই বৈধ নয়। তাহলে কেন্দ্র এই আইন বাতিল করবে। কিন্তু সুপ্রিম কোর্ট যদি এই আইনকে বৈধতা দেয় তাহলে অবিলম্বে এই আন্দোলন কৃষকদের বন্ধ করতে হবে। অতএব কৃষকদের দাবি এখনও মেনে নেয়নি কেন্দ্র। অন্যদিকে কৃষকরাও এই তিন আইন বাতিল না হওয়া পর্যন্ত থামবেন না বলে জানিয়েছেন। তাই বৈঠকের আগে আশার কথা শোনালেও শেষ পর্যন্ত চিঁড়ে ভিজল না বলেই জানা যাচ্ছে। প্রসঙ্গত, ৭ জানুয়ারি ট্রাক্টর নিয়ে মিছিল করেন কৃষকরা। তবে এটি কেবল আগামী ২৬ জানুয়ারির মিছিলের মহড়া বলে জানিয়েছেন তাঁরা।
Published by: Swaralipi Dasgupta
First published: January 8, 2021, 4:23 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर