• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • মেট্রোতে চড়তে কী কী নিয়ম মানতে হবে?‌ কেন্দ্রীয় সরকার জারি করল গাইডলাইন

মেট্রোতে চড়তে কী কী নিয়ম মানতে হবে?‌ কেন্দ্রীয় সরকার জারি করল গাইডলাইন

মেট্রো স্টেশনে যাত্রীদের নিরাপত্তায় থাকছে একাধিক ব্যবস্থা। স্টেশনে ঢোকার মুখেই থাকছে থার্মাল স্ক্রিনিং। স্টেশনের বিভিন্ন জায়গায় থাকছে স্যানিটাইজার মেশিনও। মাস্ক বা ফেস কভার ছাড়া যাত্রীরা স্টেশনেই ঢুকতে পারবেন না বলে জানা গিয়েছে।

মেট্রো স্টেশনে যাত্রীদের নিরাপত্তায় থাকছে একাধিক ব্যবস্থা। স্টেশনে ঢোকার মুখেই থাকছে থার্মাল স্ক্রিনিং। স্টেশনের বিভিন্ন জায়গায় থাকছে স্যানিটাইজার মেশিনও। মাস্ক বা ফেস কভার ছাড়া যাত্রীরা স্টেশনেই ঢুকতে পারবেন না বলে জানা গিয়েছে।

একনজরে দেখে নিন, নিত্য যাত্রার পথে কী কী নিয়ম মেনে চলতে হবে মেট্রোতে।

  • Share this:

    #‌নয়াদিল্লি:‌ আনলক ফোর শুরু হওয়ার পর থেকেই দেশ জুড়ে শর্তসাপেক্ষে মেট্রো চালানোর অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। আর সেই বিষয়েই বুধবার বিশেষ গাইডলাইন জারি করল কেন্দ্র। ৭ সেপ্টেম্বর থেকে যে মেট্রো চলবে, তার জন্য বেশ কয়েকটি নিয়ম মানতে হবে। একনজরে দেখে নিন, নিত্য যাত্রার পথে কী কী নিয়ম মেনে চলতে হবে মেট্রোতে।

    ১। একাধিক লাইন আছে, এমন মেট্রো ধীরে ধীরে ৭ সেপ্টেম্বর থেকে যাত্রা শুরু করবে, ১২ সেপ্টেম্বরের মধ্যে সবকটি লাইন চালু হবে। প্রথমে কতক্ষণ মেট্রো চলবে সেটা সময়ে ভেঙে দিতে হবে। ধীরে ধীরে সেটি বাড়বে। তারপর ১২ থেকে পুরোপুরি চলবে মেট্রো। দু’‌টি ট্রেনের মধ্যে সময় নিয়ন্ত্রণ করতে হবে যাতে স্টেশনে ভিড় না হয়।

    ২। সমস্ত কন্টেইনমেন্ট জোনে এন্ট্রি ও এক্সিট গেট বন্ধ রাখতে হবে।

    ৩। সামাজিক দূরত্ব বজায় রাখতে স্টেশনে ও ট্রেনে মার্কিং করে দিতে হবে।

    ৪। সমস্ত যাত্রী ও কর্মীদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক। যাঁদের মাস্ক নেই তাঁদের জন্য অর্থের বিনিময়ে মেট্রো কর্তৃপক্ষ মাস্ক দেওয়ার ব্যবস্থা করবে।

    ৫। শুধুমাত্রা উপসর্গহীন যাত্রীরাই মেট্রোতে যাতায়াত করতে পারবেন। প্রবেশ দ্বারে থার্মাল স্ক্রিনিং করা হবে। কারও অসুস্থতা ধরা পড়লে তাঁকে নিয়ে যেতে হবে স্থানীয় কোভিড সেন্টারে।

    ৬। যাত্রীদের জন্য প্রবেশ দ্বারে স্যানিটাইজারের ব্যবস্থা করতে হবে। স্টেশন ও ট্রেনের সমস্ত অংশে স্যানিটাইজেশনের ব্যবস্থা করতে হবে।

    ৭। শুধুমাত্রা স্মার্টকার্ড ও ক্যাশলেস যাত্রার অনুমতি দেওয়া হবে। এছাড়া টোকেন, পেপার স্লিপ বা টিকিট ব্যবহার হলে সেটা স্যানিটাইজ করে ব্যবহার করতে হবে।

    ৮। স্টেশনে গাড়ি যথেষ্ট সময় দাঁড়াবে যাতে সোশ্যাল ডিস্ট্যান্সিং বজায় রেখে ট্রেন থেকে ওঠা নামা করা যায়।

    ১০। এয়ার কন্ডিশন সঠিক নিয়ম মেনে পালন করতে হবে। দেখতে হবে যাতে যথেষ্ট পরিমাণে বাইরের বাতাস প্রবেশ করে।

    ১১। যাত্রা নিয়ে যথেষ্ট তথ্য যাতে কর্মী ও যাত্রীদের মধ্যে পৌঁছে যায়, সেই কারণে পোস্টার, ব্যানার, হোর্ডিং ব্যবহার করতে হবে।

    ১২। স্থানীয় পুলিশ ও প্রশাসনের সঙ্গে মেট্রো কর্তৃপক্ষকে সরাসরি যোগাযোগ রাখতে হবে, যাতে স্টেশনে ভিড় নিয়ন্ত্রণ করা সহজ হয়।

    Published by:Uddalak Bhattacharya
    First published: