Home /News /national /
মোদির নেতৃত্বে পাকিস্তানকে জল সরবরাহ বন্ধ করতে চলেছে কেন্দ্র, জানালেন নীতিন গড়করি

মোদির নেতৃত্বে পাকিস্তানকে জল সরবরাহ বন্ধ করতে চলেছে কেন্দ্র, জানালেন নীতিন গড়করি

file photo

file photo

  • Share this:

    #নয়াদিল্লি: পুলওয়ামায় জঙ্গি হানার পর ভারত-পাকিস্তান সম্পর্ক তলানিতে ৷ পাকিস্তানের থেকে মোস্ট ফেবার্ড নেশনের তকমাও প্রত্যাহার করেছে ভারত। পাকিস্তান থেকে আমদানিকৃত একাধিক দ্রব্যের উপর একধাক্কায় ২০০ শতাংশ শুল্ক বাড়িয়েছে মোদি সরকার। এরপর জলবন্টন নিয়েও কড়া সিদ্ধান্ত নিল কেন্দ্র। ভারত থেকে পাকিস্তানে প্রবাহিত তিনটি নদীর জলবন্টনের উপরেও নিষেধাজ্ঞা জারি করার পরিকল্পনা করছে কেন্দ্র।

    জলসম্পদ মন্ত্রী নীতিন গড়করি জানিয়েছেন, পাকিস্তানের বদলে এই তিনটি নদীর জল জম্মু-কাশ্মীর ও পঞ্জাবে বিতরণ করা হবে । রবি নদীর শাহপুর-কান্দিতে ইতিমধ্যেই বাঁধ নির্মাণের কাজ শুরু হয়েছে । এছাড়াও, কাশ্মীরের কাঠুয়া জেলার উঝ নদী নিয়েও কাজ করছে কেন্দ্র ও এই উঝ প্রকল্পের ফলে জম্মু-কাশ্মীরের অতিরিক্ত জল সরবরাহ করা সম্ভব হবে । দ্বিতীয় রবি-বিয়াস লিংকের সাহায্যে অববাহিকার রাজ্যগুলি উপকৃত হবে, জানিয়েছেন গড়করি ।

    উত্তরপ্রদেশের এক জনসভায় গড়করি জানিয়েছেন এই বাঁধ নির্মাণ হয়ে গিলে যমুনা নদীতে জলের পরিমাণ বাড়বে । রবি, বিয়াস ও উঝ-এই তিনটি নদীর জল পাকিস্তানের দিকে প্রবাহিত হচ্ছিল কিন্তু এখন সরকার নয়া এক প্রকল্প বাস্তবায়িত করার পরিকল্পনা করছে যার সাহায্যে ওই জল যমুনা নদীর দিকে প্রবাহিত করা যাবে । সিন্ধু জল চুক্তি অনুযায়ী, বিয়াস ও শতদ্রু নদীর জল ভারত ও পাকিস্তানের মধ্যে বন্টন হয়।

    First published:

    Tags: Indus water treaty, Nitin Gadkari, Pulwama Terror Attack, নীতিন গড়করি

    পরবর্তী খবর