দেশ

corona virus btn
corona virus btn
Loading

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য চরম সুখবর!‌ এবার নগদ টাকার সুবিধা দেবে সরকার

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য চরম সুখবর!‌ এবার নগদ টাকার সুবিধা দেবে সরকার

ভারতের অর্থনীতি আরও অন্য অনেক দেশের মতোই নড়বড় করতে শুরু করেছিল কোভিড পরিস্থিতির পরে। দীর্ঘকাল বাণিজ্য বন্ধ থাকার কারণে দেশের একটা বড় অংশের মানুষের উপার্জন বন্ধ হয়ে যায়।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ কেন্দ্রীয় সরকার উৎসবের মরশুমের মুখে চরম সুখবর দিল কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করলেন, উৎসবের ভাতা হিসাবে সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মী ও অফিসারদের এককালীন ১০ হাজার টাকা করে দেওয়া হবে। কেন্দ্রের এই ঘোষণা মূলত বাজারকে চাঙ্গা করার জন্যই। করোনা পরিস্থিতির পর বাজার ঝিমিয়ে পড়েছে। অর্থনীতির বেহাল দশা। সেই পরিস্থিতিতে ক্রেতার ক্ষমতা বৃদ্ধি করতে পারলেই একমাত্র বাজারের উন্নতি সম্ভব। সেই বিষয়টির দিকে মাথায় রেখেই কেন্দ্রীয় সরকারের এই ঘোষণা বলে মনে করছে অর্থনৈতিক মহল।

এদিন সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, এটি একটি এককালীন ভাতা, এবং এর কোনও রকম সুদ থাকছে না। রুপে কার্ড হিসাবে এই ভাতা দেওয়া হবে। এবং ২০২১ সালের মার্চ মাসের ৩১ তারিখের আগে এই ভাতা খরচ করতেহবে বলেও জানিয়েছেন তিনি। এই গোটা প্রকল্পে খরচ হবে প্রায় ৪ হাজার কোটি টাকা।

ভারতের অর্থনীতি আরও অন্য অনেক দেশের মতোই নড়বড় করতে শুরু করেছিল কোভিড পরিস্থিতির পরে। দীর্ঘকাল বাণিজ্য বন্ধ থাকার কারণে দেশের একটা বড় অংশের মানুষের উপার্জন বন্ধ হয়ে যায়। সেই কারণেই বাজারে চাহিদার ঘাটতি দেখা যায়। আনলক পর্ব থেকে বিভিন্ন বাণিজ্য ক্ষেত্র ব্যবসায়িক কাজে খুলে গেলেও এখনও সবটা ঘুরে দাঁড়াতে পারেনি ভারতের বাজার। তার অন্যতম কারণ হল চাহিদার ঘাটতি। সোজা কথায় লোকের হাতে অর্থই নেই, লোকে কিনবে কী?‌ সেই কারণেই অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের মতো নোবেলজয়ী অর্থনীতিবিদরা অনেকদিন আগেই বলেছিলেন, বাজার চাঙ্গা করার একমাত্র দাওয়াই সাধারণ মানুষের হাতে নগদ অর্থ পৌঁছে দেওয়া। সেই পথেই এবার হাঁটছে কেন্দ্রীয় সরকার। এর ফলে দেশের একটা বড় অংশের কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা লাভবান বলে মনে করা হচ্ছে।

Published by: Uddalak Bhattacharya
First published: October 12, 2020, 2:25 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर