• হোম
  • »
  • খবর
  • »
  • দেশ
  • »
  • CENTRAL VISTA PROJECT DELHI HIGH COURT JUNKS PLEA TO HALT CENTRAL VISTA AND SAID PROJECT OF NATIONAL IMPORTANCE SB

Central Vista Project: সেন্ট্রাল ভিস্তা 'অপরিহার্য প্রকল্প'! বিরোধিতা করায় মামলাকারীর ১ লক্ষ টাকা জরিমানা

মোদির স্বস্তি

Delhi High Court on Central Vista: ডিভিশন বেঞ্চ জানিয়ে দিল, ‘সেন্ট্রাল ভিস্তা অপরিহার্য প্রকল্প’, করোনা পরিস্থিতি হলেও ওই প্রকল্পের কাজ কিছুতেই থামানো যাবে না।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনা অতিমারীর দ্বিতীয় ঢেউ (Covid Second Wave) আছড়ে পড়েছে দেশে। ভয়াবহ অবস্থা রাজধানী দিল্লিতেও। যদিও কিছুটা আঘাত সামলে নিয়েছে দিল্লি। তবু গোটা দেশজুড়েই চারিদিকে মৃত্যু মিছিল, অক্সিজেন-ভ্যাকসিনের আকাল। কিন্তু এই পরিস্থিতিতেও দেশের করোনা পরিস্থিতি সামলানোর চেয়ে রাজধানীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) স্বপ্নের প্রকল্প 'সেন্ট্রাল ভিস্তা'র কাজ চালিয়ে যাওয়া নিয়ে সমালোচনায় সরব বহু মানুষ। মোদি সরকারকে নিশানা করেছে কংগ্রেস সহ সকল বিরোধীরা। সেই সূত্রে মামলাও হয়েছিল দিল্লি হাইকোর্টে। কিন্তু এদিন দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি ডিএন পটেল এবং বিচারপতি জ্যোতি সিংহের ডিভিশন বেঞ্চ জানিয়ে দিল, ‘সেন্ট্রাল ভিস্তা অপরিহার্য প্রকল্প’, করোনা পরিস্থিতি হলেও ওই প্রকল্পের কাজ কিছুতেই থামানো যাবে না। সেইসঙ্গে মামলকারীর আবেদন 'উদ্দেশ্যপ্রণোদিত' বলে তাঁকে ১ লক্ষ টাকা জরিমানাও করা হয়েছে।

    প্রসঙ্গত, সেন্ট্রাল ভিস্তার কাজ বন্ধ করার অনুরোধ জানিয়ে আবেদন করেছিলেন অন্য মালহোত্রা আর সোহেল হাশমি নামে দুই ব্যক্তি। তাঁদের আবেদন ছিল, করোনা মহামারীর এমন তুঙ্গ অবস্থায় সেন্ট্রাল ভিস্তা তৈরিতে যুক্ত বহু শ্রমিকের করোনা সংক্রামিত হওয়ার সম্ভাবনা রয়েছে। আদালতের ডিভিশন বেঞ্চ এদিন জানিয়েছে, চুক্তি অনুযায়ী, নভেম্বরের মধ্যেই ওই প্রকল্পের কাজ শেষ করার কথা ঠিকাদারি সংস্থা সাপুরজি-পালোনজির। তাই কাজ বন্ধ রাখার প্রশ্নই ওঠে না।

    উল্লেখ্য, বিচারপতি ডিএন প্যাটেল এবং জ্যোতি সিংয়ের বেঞ্চ ১৭ মে এই মামলার শুনানি শেষ করে। আর এদিন রায়দান করে সেন্ট্রাল ভিস্তার কাজে স্থগিতাদেশের আর্জি খারিজ করে দিল্লি হাইকোর্ট। ডিভিশন বেঞ্চ এদিন জানায়, সেন্ট্রাল ভিস্তা অত্যাবশ্যক প্রকল্প। তাই এর কাজ চালু থাকবে।

    প্রসঙ্গত, করোনা অতিমারীর মধ্যেও নতুন সংসদ ভবন বা সেন্ট্রাল ভিস্তার নির্মাণ কাজ অবিলম্বে স্থগিত করা হোক, এই দাবিতে একটি জনস্বার্থ মামলার আবেদন করা হয়েছিল সুপ্রিম কোর্টে। এদিন সেই আবেদন খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্টও। মামলাটি নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হতে মামলাকারীকে নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। যদিও দিল্লি হাইকোর্টে আগেই মামলা দায়ের হয়েছিল। সেই মামলাতেই এদিন ওই নির্দেশ দেয় আদালত।

    নরেন্দ্র মোদির স্বপ্নের প্রকল্প সেন্ট্রাল ভিস্তা-য় রয়েছে প্রধানমন্ত্রীর নতুন বাসভবনও। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে সেই নির্মাণ শেষ হয়ে যাওয়ার কথা। তাই লকডাউনের মধ্যেও জোরকদমে চলছে সেই প্রকল্পের কাজ। এই সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের সম্ভাব্য লগ্নি প্রায় কুড়ি হাজার কোটি টাকা।

    Published by:Suman Biswas
    First published: