• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • CENTRAL HEALTH MINISTRY SAID IN PARLIAMENT THAT WEST BENGAL GOT LOW NUMBER OF CORONAVIRUS VACCINE FROM BJP RULLING STATE SB

Vaccine for Bengal: 'BJP শাসিত রাজ্যে বেশি, বাংলার ভাগে কম টিকা' সংসদে স্বীকার স্বাস্থ্য মন্ত্রকের!

বাংলার ভাগে কম টিকা

Vaccine for Bengal: সংসদে একটি প্রশ্ন রেখেছিলেন তৃণমূল সাংসদ মালা রায়। আর তার উত্তরে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানাল, সত্যিই কম টিকা পেয়েছে বাংলা।

  • Share this:

#নয়াদিল্লি: এখন দৈনিক সংক্রমণের হার কমেছে বাংলায়। আসতে আসতে বিধিনিষেধও শিথিল করে ছন্দে ফিরছে জনজীবন। লোকাল ট্রেন চালু না হলেও মেট্রো রেল চালু হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে বারবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বাংলায় ভ্যাকসিন সরবরাহ সঠিকভাবে করছে না কেন্দ্র। ভ্যাকসিন পাচ্ছেন না জানিয়ে বারবার প্রধানমন্ত্রীকে চিঠিও লিখেছেন তিনি। দিল্লি সফরে গিয়ে প্রধানমন্ত্রীর কাছে ভ্যাকসিন নিয়ে দাবিও তুলে ধরেছেন তিনি। বলেছেন, 'অন্য রাজ্য তাঁদের চাহিদা মতো টিকা দেওয়া হোক, তাতে কোনও সমস্যা নেই। কিন্তু বাংলাকেও প্রয়োজন মতো টিকা দেওয়া হোক।' সত্যিই কি বাংলাকে প্রয়োজন অনুযায়ী টিকা দেওয়া হচ্ছে না? এই বিষয়েই সংসদে একটি প্রশ্ন রেখেছিলেন তৃণমূল সাংসদ মালা রায়। আর তার উত্তরে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক যা জানাল, তাতে মমতার দাবিই মান্যতা পেয়ে গেল।

এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়, বিজেপি শাসিত রাজ্যগুলির থেকে অনেকটাই কম টিকা পেয়েছে পশ্চিমবঙ্গ। আয়তন ও জনঘনত্বের বিচারে বাংলার যে পরিমাণ ভ্যাকসিন পাওয়ার কথা ছিল, তা তারা পায়নি। পরিসংখ্যান বলছে, কেন্দ্রের তরফে এখনও পর্যন্ত রাজ্যে ২ কোটি ২৮ লক্ষ মতো টিকা পাঠানো হয়েছে। তার মধ্যে ১ কোটি ৯৭ লক্ষ কোভিশিল্ড টিকা ও ৩১ লক্ষের মতো কোভ্যাকসিন টিকা। অথচ পাশাপাশি বিজেপি শাসিত রাজ্য গুজরাত, কর্ণাটক এমনকী মহারাষ্ট্রকেও দেওয়া হয়েছে অনেক বেশি টিকা।

দিন কয়েক আগে রাজ্য সরকারের বিরুদ্ধে টিকা নষ্টের অভিযোগ করেছিল রাজ্য বিজেপি শিবির। সেই অভিযোগও ধোপে টেকেনি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকই জানিয়েছে, তামিলনাড়ুর পর কোনও রাজ্য যদি সঠিক পদ্ধতিতে টিকাকরণ করে থাকে, তা পশ্চিমবঙ্গ। এরই মধ্যে বাংলাকে 'বঞ্চনার' বিষয়টি আরও একবার যেন প্রকাশ্যে এসে গেল।

সংশোধিত টিকানীতিতে প্রতিষেধকের অপচয়ে রাশ টানতে ময়দানে নেমেছে কেন্দ্র। কেন্দ্রের তরফে কড়া ভাষায় জানিয়ে দেওয়া হয়েছে, করোনাভাইরাস টিকার অপচয় করলে প্রতিষেধক প্রদানের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়বে। অর্থাৎ কম টিকা মিলবে। তাছাড়া জনসংখ্যা, সংক্রমণ ও টিকাকরণের গতির ভিত্তিতে রাজ্যগুলিকে টিকা প্রদান করা হবে। কিন্তু বাংলার ক্ষেত্রে কেন তা ঘটছে না, সেই প্রশ্ন উঠে গেল এদিন।

Published by:Suman Biswas
First published: