Home /News /national /
Covid 19 in India: কমছে করোনা পরীক্ষার সংখ্যা, বিপদ দেখছে কেন্দ্র

Covid 19 in India: কমছে করোনা পরীক্ষার সংখ্যা, বিপদ দেখছে কেন্দ্র

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

এ দিকে, এক সপ্তাহ আগেই কেন্দ্রের তরফে বলা হয়েছিল, কোনও লক্ষণ না দেখা দিলে বা সামান্য দুর্বলতা, সর্দি হলেই পরীক্ষার কোনও প্রয়োজন নেই (Covid 19 in India)।

  • Share this:

#নয়াদিল্লি : দেশজুড়ে বিভিন্ন রাজ্যে করোনা পরীক্ষার (Covid 19 in India) হার কম হওয়া নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। অতিমারির বিরুদ্ধে লড়াইয়ে যাতে সঠিক সময়ে উপযুক্ত পদক্ষেপ করা যায়, তার জন্য রাজ্য  এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পরীক্ষার হার বৃদ্ধির পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক (Union health ministry)।

রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে লেখা চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের অতিরিক্ত সচিব আরতি আহুজা জানিয়েছেন, অতি সত্ত্বর পরীক্ষার (Covid 19 testing) দিকে নজর দিতে হবে এবং বেশ কিছু জায়গায় পজিটিভিটি রেট বাড়তে থাকায় পরীক্ষার হার বাড়াতে হবে। চিঠিতে উদ্বেগ প্রকাশ করে তিনি উল্লেখ করেছেন, এই মুহুর্তে সারা দেশে ওমিক্রন ছড়িয়ে পড়েছে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভ্যারিয়েন্টকে উদ্বেগজনক বলে চিহ্নিত করেছে।

আরও পড়ুন: পরীক্ষা অনেকটা বাড়লেও রাজ্যে সেভাবে বাড়ল না আক্রান্তের সংখ্যা, কমল পজিটিভিটি রেটও

এ দিকে, এক সপ্তাহ আগেই কেন্দ্রের তরফে বলা হয়েছিল, কোনও লক্ষণ না দেখা দিলে বা সামান্য দুর্বলতা, সর্দি হলেই পরীক্ষার কোনও প্রয়োজন নেই। কেন্দ্রীয় সরকারের সেই বার্তার পর স্বাভাবিকভাবেই থমকে গিয়েছে পরীক্ষা। প্রতিটি রাজ্যে পরীক্ষার হার নিম্নমুখী।

মঙ্গলবার কেন্দ্রের পাঠানো চিঠিতে আরও বলা হয়েছে, "আইসিএমআরের ওয়েবসাইটে যে তথ্য রয়েছে, সেখানে দেখা যাচ্ছে অনেক রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলেই পরীক্ষার সংখ্যা কমেছে।" চিঠিতে কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রকের অতিরিক্ত সচিব জানিয়েছেন, এখনও পর্যন্ত পরীক্ষা নিয়ে যত নির্দেশিকা জারি করা হয়েছে, তার নেপথ্যে একটাই কারণ, দ্রুত ভাইরাসের সংক্রমণ চিহ্নিত করে আইসোলেশন এবং চিকিৎসার ব্যবস্থা করা।

আরও পড়ুন: ভারতে শিখরে পৌঁছেছে কোভিড সংক্রমণ? এখনও নয়, সামনে আরও খারাপ দিন, দাবি বিশেষজ্ঞদের

করোনার বিরুদ্ধে লড়াইয়ে পরীক্ষা করে চিহ্নিত করা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের দাবি, "বেশি ঝুঁকি সম্পন্ন ব্যক্তিদের দ্রুত পরীক্ষার মাধ্যমে চিহ্নিত করার মাধ্যমেই এই ভ্যারিয়েন্টের ভয়াবহতা কমাবে। কারণ, এই ভ্যারিয়েন্ট আগের তুলনায় অনেক দ্রুত ছড়িয়ে পড়ে।"

কোনও ব্যক্তির কোনওরকম লক্ষণ দেখা দিলেই তাঁর পরীক্ষা করা উচিত বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রকের অতিরিক্ত সচিব।প্রসঙ্গত উল্লেখ্য, ভারতে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৭৬ লক্ষ এবং মৃতের সংখ্যা ৪ লক্ষ ৮৬ হাজার। মঙ্গলবার ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৩৮ হাজার। এই মুহুর্তে দেশের পজিটিভিটি রেট ১৪.৪৩ শতাংশ। কেন্দ্রের তরফে একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ লক্ষ ৫৭ হাজার ৪২১ জন।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Coronavirus, Covid ১৯

পরবর্তী খবর