• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • CENTRAL GIVERNMENT SAID NETAJI SUBHAS CHANDRA BOSE THINGS HAVE NOT LOST YET SB

Netaji Subhas Chandra Bose: মোদিকে দেওয়া নেতাজির ঐতিহাসিক টুপি হারিয়ে গিয়েছে? অবশেষে যা জানাল কেন্দ্র...

সুরক্ষিত আছে নেতাজির টুপি

Netaji Subhas Chandra Bose: কেন্দ্রের দাবি, তারপর ভিক্টোরিয়া মেমোরিয়াল এবং লাল কেল্লা মিউজিয়ামের একটি চুক্তি অনুযায়ী সেগুলি যথাযথ নিরাপত্তা দিয়ে ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে রাখার ব্যবস্থা করা হয়।

  • Share this:

#নয়াদিল্লি: নেতাজি সুভাষ চন্দ্র বসুর ব্যবহার করা সামগ্রী হারিয়ে গেছে বলে যে অভিযোগ উঠেছে, তা ভিত্তিহীন। এই বিষয়ক খবর সংবাদমাধ্যমে সম্প্রচার করা হচ্ছে, তাও ভ্রান্ত। রবিবার রাতে বিবৃতি দিয়ে জানাল কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক।

কেন্দ্রীয় সরকার জানিয়েছে, চলতি বছরের ২৩ জনুয়ারি নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫ তম জন্মদিবস পালনের অনুষ্ঠান করা হয় ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে। সেখানে নেতাজির ব্যবহার করা সামগ্রী দেখানোর ব্যবস্থা করা হয়েছিল।

কেন্দ্রের দাবি, তারপর ভিক্টোরিয়া মেমোরিয়াল এবং লাল কেল্লা মিউজিয়ামের একটি চুক্তি অনুযায়ী সেগুলি যথাযথ নিরাপত্তা দিয়ে ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে রাখার ব্যবস্থা করা হয়। এই চুক্তির মেয়াদ ৬ মাস এবং পরে এক বছর বাড়ানো যেতে পারে। বিষয়টি একটি সাধারণ প্রক্রিয়া এবং এমনটা চলতে থাকে বলে কেন্দ্রীয় সরকারের বক্তব্য। নেতাজির ব্যবহার করা টুপি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে তুলে দেন নেতাজি পরিবারের সদস্য চন্দ্র কুমার বসু। সেগুলি সঠিক জায়গায় রাখার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অনুরোধ জানিয়েছেন চন্দ্র কুমার বসু।নেতাজির ব্যবহার করা সামগ্রী যাতে লালকেল্লা মিউজিয়াম থেকে অন্য জায়গায় না সরানো হয় সে ব্যাপারেও প্রধানমন্ত্রীকে অনুরোধ জানিয়েছেন চন্দ্র কুমার বসুু।

চন্দ্র বসুর ট্যুইটের পর দেশজুড়ে তোলপাড় শুরু হয়। নড়েচড়ে বসে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক বিষয়টির খোঁজ খবর নেয়। অবশেষে জানা যায়, নেতাজির ব্যবহৃত টুপি ও অন্যান্য সামগ্রী মৌ চুক্তির মাধ্যমে প্রদর্শনীর জন্য দিল্লির লালকেল্লা থেকে  ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে পাঠিয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। সংস্কৃতি মন্ত্রক জানিয়েছে, এই ধরনের চুক্তি সাধারণত ছয় মাসের জন্য হয়ে থাকে। তবে বিশেষ ক্ষেত্রে চুক্তির মেয়াদ বাড়ানো যেতে পারে।

নেতাজি সুভাষচন্দ্র বসুর ব্যবহৃত জিনিসপত্র শুধু বসু পরিবারই নয় দেশের আপামর জনসাধারণের আগ্রহের বস্তু। এমতাবস্থায় আচমকা নেতাজির ব্যবহৃত সামগ্রী উধাও হয়ে যাওয়ার খবরে এবং চন্দ্র বসু টুইটে চাঞ্চল্য ছড়ালেও কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রীর এদিনের বিবৃতিতে দেশবাসী আশ্বস্ত হয়েছেন।

Published by:Suman Biswas
First published: