Home /News /national /
আগামী বছর থেকে বদলে যাচ্ছে সিবিএস বোর্ডের পরীক্ষা পদ্ধতি

আগামী বছর থেকে বদলে যাচ্ছে সিবিএস বোর্ডের পরীক্ষা পদ্ধতি

Representative image.

Representative image.

  • Share this:

    #কলকাতা: পরবর্তী শিক্ষাবর্ষ থেকে আমূল পরিবর্তন আসতে চলেছে সিবিএসই পরীক্ষা পদ্ধতিতে। সোমবার কলকাতায় এসে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষা সচিব অনিল স্বরূপ। প্রশ্ন ফাঁস বিতর্কের জেরে আরও জোরদার করা হচ্ছে প্রশ্নপত্র তৈরির পদ্ধতি। গোপনীয়তা বজায় রাখতে নেওয়া হবে আধুনিক ও নিরাপত্তাযুক্ত তথ্যপ্রযুক্তির সহায়তা।

    সোমবার কলকাতায় মার্চেন্ট অফ চেম্বার্স অফ কর্মাস-এ একটি আলোচনা সভায় যোগ দিতে এসে তিনি বলেন, ‘আগামী বছর থেকে নয়া পদ্ধতিতে তৈরি হবে সিবিএসই পরীক্ষার প্রশ্নপত্র। প্রশ্ন ফাঁসের আশঙ্কা এড়াতে সিডিতে প্রশ্নপত্র পাঠানো হবে স্কুলগুলিকে। দেওয়া হবে বিশেষ পাস ওয়ার্ডও। পরীক্ষা শুরু হওয়ার ঠিক আগে পাসওয়ার্ড ব্য়বহার করে সেই প্রশ্নপত্রের প্রিন্ট আউট বার পরীক্ষার্থীদের দেবে স্কুল।’

    একইসঙ্গে পরবর্তী শিক্ষাবর্ষ থেকে বদলাচ্ছে বিভাগ অনুযায়ী প্রশ্নপত্র তৈরির পদ্ধতিও। অনিল স্বরূপের বক্তব্য অনুযায়ী একই যে বিষয়গুলির একাধিক ভাগ রয়েছে, তার জন্য আলাদা প্রশ্নপত্রের আলাদা সেট তৈরি হবে। অর্থাত, বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীর অঙ্ক প্রশ্নপত্র, বাণিজ্য বিভাগের পরীক্ষার্থীর অঙ্ক প্রশ্নের থেকে আলাদা হবে।

    আরও পড়ুন,

    মধ্যবিত্তের জন্য স্বস্তি, দাম কমল পেট্রোল-ডিজেলের

    চলতি বছরের সিবিএসই প্রশ্নফাঁস নিয়ে প্রশ্ন উঠলে, সিবিএসই আধিকারিকদের সম্পূর্ণ ক্লিনচিট দেন কেন্দ্রীয় স্কুলশিক্ষা সচিব অনিল স্বরূপ।

    আলোচনাসভায় উঠে আসে নো-ডিটেনশন পদ্ধতি নিয়েও প্রশ্ন। কেন্দ্রীয় স্কুলশিক্ষা সচিব জানান, আগামী লোকসভা অধিবেশনে পাস-ফেল নিয়ে আইন আনা হবে। তবে কোন কোন ক্লাসে পরীক্ষা নেওয়া হবে সে সিদ্ধান্ত রাজ্যের উপরই ছাড়তে চাইছে কেন্দ্র। পঞ্চম ও অষ্টম শ্রেণিতে পরীক্ষা নেওয়ার ব্যাপারে এখনও সিদ্ধান্ত হয়নি বলেই জানান অনিল স্বরূপ।

    First published:

    Tags: Anil Swarup, CBSE, CBSE Board, CBSE EXAM SYSTEM, Changes in CBSE Exam System

    পরবর্তী খবর