• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • CBSE EXAM DATES 2020 ANNOUNCED CBSE TO HOLD REMAINING CLASS 12 BOARD EXAMS FROM JULY 1 TO JULY 15 AC

#Breaking: CBSE-র দশম ও দ্বাদশের বাকি থাকা পরীক্ষা হবে জুলাইয়ে ১-১৫

FILE-PHOTO

১-১৫ জুলাই দশম ও দ্বাদশের বাকি পরীক্ষা, ট্যুইটে জানালেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী

  • Share this:

    #নয়াদিল্লি: করোনা ভাইরাসের জেরে মাঝপথেই বন্ধ করে দেওয়া হয় চলতি বছরের সিবিএসই বোর্ড পরীক্ষা ৷ দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। সিবিএসই-র দশম ও দ্বাদশের বাকি থাকা পরীক্ষাগুলি হবে ১ থেকে ১৫ জুলাইয়ের মধ্যে৷ শুক্রবার ট্যুইটে এই তথ্য জানালেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী৷ বহু প্রতীক্ষিত NEET ও JEE মেইন পরীক্ষার দিন ঘোষণা হল মঙ্গলবার ৷ মঙ্গলবার দুপুর ১২টা থেকেই অনলাইনে দেশজুড়ে ছাত্র-ছাত্রীদের প্রশ্নের উত্তরের দেওয়ার মাঝেই এই ঘোষণা কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রীর।

    দেশজুড়ে লকডাউন ঘোষণা হয়ে যাওয়ায় সিবিএসই-র দ্বাদশ শ্রেণির সব পরীক্ষা নেওয়া যায়নি। বাকি রয়েছে বিসনেজ স্টাডিজ, ভূগোল, হিন্দি (কোর), হিন্দি (ইলেক্টিভ), হোম সায়েন্স, সমাজবিজ্ঞান, কম্পিউটার সায়েন্স (পুরাতন), কম্পিউটার সায়েন্স (নতুন), ইনফর্মেশন প্র্যাকটিস (পুরাতন), ইনফর্মেশন প্র্যাকটিস (নতুন), ইনফর্মেশন টেকনোলজি এবং বায়ো-টেকনোলজি।

    করোনা ঠেকাতে দেশ জুড়ে শুরু হয় লকডাউন ৷ ঘরবন্দি গোটা দেশ ৷ বন্ধ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়এ। আর সেই করোনা উদ্ভূত পরিস্থিতির জন্য মাঝপথে স্থগিত হয়ে যায় দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষা ৷ ফলে সমস্যায় পড়েন লক্ষ লক্ষ পরীক্ষার্থী। কবে পরীক্ষা হবে তা নিয়ে শুরু হয় দুশ্চিন্তা। এর আগে করোনা সতর্কতায় ৩১ মার্চ পর্যন্ত সিবিএসই বোর্ডের পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। পরে আরও কিছুদিনের জন্য পরীক্ষা স্থগিত রাখা হয়।

    প্রথম এবং দ্বিতীয় দফার পরেও পরিস্থিতি আয়ত্বে না আসায় তৃতীয় দফায় লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। ১৭ মে পর্যন্ত চলবে তৃতীয় দফার লকডাউন। তার আগে কোনওভাবেই পরীক্ষা হওয়া সম্ভব নয় ৷ এদিন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী ঘোষণা করেন, আগামী ২৬শ জুলাই নেওয়া হবে সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা বা NEET। ১৮ জুলাই থেকে ২৩ জুলাই চলবে IIT-JEE (Main)পরীক্ষা ৷

    Published by:Ananya Chakraborty
    First published: