Home /News /national /
CBSE Compartment Exam 2022: কম্পার্টমেন্ট পরীক্ষা নিয়ে নয়া নির্দেশিকা সিবিএসই-র! দশম-দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা এবার কী করবে!

CBSE Compartment Exam 2022: কম্পার্টমেন্ট পরীক্ষা নিয়ে নয়া নির্দেশিকা সিবিএসই-র! দশম-দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা এবার কী করবে!

CBSE Compartment Exam 2022: দশম এবং দ্বাদশ শ্রেণীর যে শিক্ষার্থীদের নাম কম্পার্টমেন্ট তালিকায় রয়েছে, তাদের পরীক্ষার জন্য ফর্ম ফিল-আপ করতে হবে।

  • Share this:

#নয়াদিল্লি: সম্প্রতি সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (Central Board of Secondary Education) তরফে এক বিজ্ঞপ্তি জারি করে সিবিএসই কম্পার্টমেন্ট পরীক্ষা সংক্রান্ত বিশেষ গুরুত্বপূর্ণ তথ্য জানানো হয়েছে।

সিবিএসই (CBSE) একটি নোটিশ জারি করে জানিয়েছে যে, দশম এবং দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের যাদের নাম কম্পার্টমেন্ট তালিকায় রয়েছে তাদের পরীক্ষার জন্য ফর্ম পূরণ করতে হবে।

আরও পড়ুন- Intelligence Bureau Recruitment 2022: ইন্টেলিজেন্স ব্যুরোতে ৭৭৬ শূন্যপদে নিয়োগ! কীভাবে আবেদন করবেন?

এর পাশাপাশি সিবিএসই স্কুলগুলিকে জানানো হয়েছে যে, তাদের ‘এলওসি’ (LOC) ফর্মের মাধ্যমে কম্পার্টমেন্ট পরীক্ষায় বসতে যাওয়া শিক্ষার্থীদের তালিকা জমা দিতে হবে। এছাড়াও সিবিএসই-র অধীনস্থ বেসরকারি স্কুলের শিক্ষার্থীদের অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in-এ গিয়ে অনলাইন ফর্ম পূরণ করতে হবে।

এছাড়াও প্রার্থীদের উদ্দেশ্যে জানানো হয়েছে যে, তাদের আজ অর্থাৎ ৩০ জুলাইয়ের মধ্যে পরীক্ষার ফি বাবদ প্রয়োজনীয় অর্থ জমা দিতে হবে। দেশের মধ্যেই যারা পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের পরীক্ষার ফি বাবদ ৩০০ টাকা দিতে হবে। অন্য দিকে, ভারতের বাইরে থেকে অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের ২০০০ টাকা পরীক্ষার ফি বাবদ জমা করতে হবে।

এছাড়াও যে সকল প্রার্থীরা ৩০ জুলাইয়ের পরে পরীক্ষার জন্য আবেদন করবে তাদের লেট ফি হিসেবে অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে। লেট ফি সহ আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ হল ৩১ জুলাই থেকে ৮ অগাস্ট, ২০২২।

প্রসঙ্গত উল্লেখ্য যে শুধুমাত্র সেই সকল প্রার্থীরাই সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের কম্পার্টমেন্ট পরীক্ষায় বসার সুযোগ পাবে যাদের নাম স্কুলের জমা দেওয়া তালিকায় অন্তর্ভুক্ত করা রয়েছে।

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের অধীনে বেসরকারী স্কুলের প্রার্থীরা এই লিঙ্কে ক্লিক করে https://cbseit.in/cbse/web/comptt/ পরীক্ষার জন্য আবেদন করতে পারে। যারা এই বিষয়ে আরও বিশদে জানতে চায়, তারা সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে বিস্তারিত ভাবে জানতে পারে।

আরও পড়ুন- Retirement Planning: চাকরি ছাড়ার পর থাকুন সুখে-আনন্দে, অবসরকালীন জীবনকে এক নতুন দিশা দিন

মনে রাখা দরকার, সংশ্লিষ্ট কাজগুলির মেয়াদ পেরিয়ে গেলে আর কোনও ভাবেই তা বাড়াবে না বোর্ড, অন্তত এখনও পর্যন্ত সেরকম কোনও ইঙ্গিত মেলেনি। অতএব, শিক্ষার্থীদের অনুরোধ করা হচ্ছে যে তারা যেন আজকের মধ্যেই ফি জমা দেওয়ার কাজ সেরে ফেলে।

Published by:Suman Majumder
First published:

Tags: CBSE, CBSE Board

পরবর্তী খবর