পরীক্ষার দিনক্ষণ চূড়ান্ত নয়, ২০২১-র CBSE দশম-দ্বাদশের পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত বোর্ডের, জানুন বিস্তারিত...

পরীক্ষার দিনক্ষণ চূড়ান্ত নয়, ২০২১-র CBSE দশম-দ্বাদশের পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত বোর্ডের, জানুন বিস্তারিত...

ফাইল ছবি

সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (CBSE) বোর্ডের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ২০২১ সালের পরীক্ষা অনলাইনে হওয়ার সম্ভাবনা নেই। লিখিত আকারেই পড়ুয়াদের পরীক্ষা দিতে হবে।

  • Share this:

    #নয়াদিল্লি: দশম এবং দ্বাদশের পরীক্ষার দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। তবে CBSE দশম-দ্বাদশের পরীক্ষা অনলাইনে নয়, লিখিত আকারেই হবে-এমনই সিদ্ধান্তের কথা জানিয়ে দিল সংশ্লিষ্ট বোর্ড। সম্প্রতি সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (CBSE) বোর্ডের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ২০২১ সালের পরীক্ষা অনলাইনে হওয়ার সম্ভাবনা নেই। লিখিত আকারেই পড়ুয়াদের পরীক্ষা দিতে হবে।

    করোনা আবহে ১৬ মার্চ মাস থেকে বন্ধ স্কুল। ২০২০ সালের বোর্ডের পরীক্ষা শেষ পর্যন্ত পরিচালনা করা সম্ভব হয়নি। সেপ্টেম্বরের পরে স্কুল খোলার বিষয়ে ভাবনাচিন্তা করা হলে, করোনা সংক্রমণ কোনভাবেই হ্রাস না পাওয়ায় বন্ধই রাখা হয়েছে স্কুল।  আর যে দু-একটা রাজ্যে স্কুল খোলা হয়েছিল, সেখানে পড়ুয়াদের মধ্যে সংক্রমণ বাড়তে শুরু করায় তড়িঘড়ি স্কুল বন্ধের সিদ্ধান্ত নেয় সংশ্লিষ্ট রাজ্যের প্রশাসন।    এ দিকে, অনলাইনে ক্লাস হচ্ছে বতে, কিন্তু তা নিয়ে বহু সমস্যা রয়েছে। ফলে পড়ুয়ারা পরীক্ষা নিয়ে চিন্তা রয়েছে। পরীক্ষা কীভাবে হবে, তা অনলাইনে হবে কিনা, সবই ছিল ভাবনার মধ্যে। ফলে এ দিন বোর্ডের সিদ্ধান্তে যে পড়ুয়া এবং তাঁদের অভিভাবকরা কিছুটা হলে স্বস্তি পেলেন, তা বলার অপেক্ষা রাখে না।

    এ দিকে, এই সিদ্ধান্ত জানানোর পাশাপাশি, বোর্ডের তরফে আরও জানান হয়েছে, পরীক্ষার দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। তবে তা এখনই পড়ুয়াদের জানানো সম্ভব নয়। ফলে লক্ষ লক্ষ পড়ুয়াদের চিন্তা থেকেই গেল পরীক্ষা কবে হবে, তা নিয়ে। তবে ইতিমধ্যেই সিলেবাসে কাটছাঁট করেছে বোর্ড। ফলে কিছুটা হলে স্বস্তি মিলেছে পড়ুয়াদের। যদিও পরীক্ষা ২০২১ নির্বাচনের আগে হবে, নাকি পরে হবে, তা নিয়ে চিন্তা কাটল না।

    Published by:Shubhagata Dey
    First published: