বাজেট ২০২১: সাবধান! শেয়ারের সূচক পড়তে পারে

বাজেট ২০২১: সাবধান! শেয়ারের সূচক পড়তে পারে
গত ২১ জানুয়ারি থেকে শেয়ারের সূচক নিম্নমুখী। কয়েক দিনের মধ্যে বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক মোট ৩,৫০৬.৩৫ পয়েন্ট হ্রাস পেয়েছে।

গত ২১ জানুয়ারি থেকে শেয়ারের সূচক নিম্নমুখী। কয়েক দিনের মধ্যে বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক মোট ৩,৫০৬.৩৫ পয়েন্ট হ্রাস পেয়েছে।

  • Share this:

আজ ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। সবাই এখন সে দিকে তাকিয়ে। আয়কর কমানো থেকে বিনিয়োগ টানা-সহ নানা খাতে বরাদ্দ বাড়ানোর বিষয় নিয়েই আশার পারদ চড়ছে। এই পরিস্থিতিতে আসন্ন বাজেট থেকে কী প্রভাব পড়তে চলেছে দালাল স্ট্রিটে?

অন্তর্দেশীয় এই ইক্যুইটি মার্কেটে গত এক সপ্তাহের মধ্যে বড়সড় পরিবর্তন ঘটেছে। গত ২১ জানুয়ারি থেকে শেয়ারের সূচক নিম্নমুখী। কয়েক দিনের মধ্যে বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক মোট ৩,৫০৬.৩৫ পয়েন্ট হ্রাস পেয়েছে। শুক্রবার বাজার বন্ধ হওয়ার সময়ও BSE সূচক ১.২৬ শতাংশ হ্রাস পেয়েছে। এর জেরে BSE-তে নথিভুক্ত কোম্পানিগুলির বাজার মূল্যও নিম্নমুখী। কোম্পানিগুলির বাজার মূল্য ১,৮৬,১২,৬৪৪.০৩ কোটি টাকা থেকে কমে হয়েছে ১১,৫৭,৯২৮.৫৪ কোটি টাকা হয়েছে। তাই বাজেট নিয়ে দোলাচাল চিত্ত দালাল স্ট্রিট।

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে মার্কিন ফেড চেয়ারম্যান জেরোম পাওয়েল ( Jerome Powell) অনেকটা হাত খোলা রাখার ইঙ্গিত দিয়েছেন। একই সঙ্গে ট্রেজারি বন্ডে ৮০ বিলিয়ন ডলারের মাসিক বন্ড ও মর্গেজ ব্যাক সিকিওরিটিজে ৪০ বিলিয়ন ডলার পর্যন্ত কেনার ক্ষেত্রেও তেমন কোনও পরিবর্তনের কথা জানাননি তিনি। তবে বিশেষজ্ঞদের মতে, বাজেটের পূর্বে একটু সাবধান হওয়াই ভালো। কারণ বিশ্ব অর্থনীতির স্বাস্থ্য ফেরাতে গিয়ে বিশ্বজুড়ে পুঁজি বাজারে একটা উদ্বেগ বর্তমান। ভারতেও এর প্রভাব পড়েছে। তাই এক সময়ে ৫০ হাজারের রেকর্ড গড়ার পরেও দালাল স্ট্রিটে একটু সাবধানে পা ফেলতে হবে। এক্ষেত্রে সূচকের নামার কথা মাথায় রাখতে হবে।


লগ্নিকারীদের একাংশ জানাচ্ছেন, আগামী সপ্তাহেও বাজারে অস্থির পরিস্থিতি বজায় থাকবে। তবে আপাতত, বাজেটের ঘোষণা ও সিদ্ধান্তগুলির দিকে পাখির চোখ সবার। কারণ বাজেটে যদি নতুন কোনও কোন করের ঘোষণা করা হয়, তাহলে শেয়ার বাজারের উপরেও তার প্রভাব পড়বে। তাছাড়া সরকারের রাজকোষের পরিস্থিতি এবং কোভিডের কথা মাথায় রেখে অসম্ভব কিছুও ঘটে যেতে পারে। আপাতত বাজেট পেশের অপেক্ষা!

Published by:Swaralipi Dasgupta
First published: