• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • BUDGET 2021 LIFE INSURERS SEEK SEPARATE TAX CARVE OUT FOR PRODUCTS TO BOOST PENETRATION TC PB

বাজেট ২০২১: ব্যবসা বাড়াতে আলাদা ভাবে ট্যাক্স ছাড়ের দাবি বিমা সংস্থাগুলির!

ন্যাশনাল পেনশন সিস্টেমে পেনশন বা অ্যানুইটির জন্য যে কর নেওয়া হচ্ছে, সেখানেও সমতা আনার দাবি জানিয়েছে বিমাকারী সংস্থাগুলি।

ন্যাশনাল পেনশন সিস্টেমে পেনশন বা অ্যানুইটির জন্য যে কর নেওয়া হচ্ছে, সেখানেও সমতা আনার দাবি জানিয়েছে বিমাকারী সংস্থাগুলি।

  • Share this:

#নয়া দিল্লি: ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশের দিকে তাকিয়ে সবাই। ইতিমধ্যেই একাধিক ক্ষেত্র তাঁদের দাবির কথা তুলে ধরেছে। সেই সূত্র ধরে নতুন পথে হাঁটছে বিমাকারী সংস্থাগুলি। এক্ষেত্রে আসন্ন বাজেটে সরকারের কাছে বিশেষ ছাড়ের কথা জানানো হয়েছে। বিমাকারী সংস্থার মতে, এর জেরে গ্রাহকদের কাছে আরও আকর্ষণীয় হয়ে উঠবে পলিসিগুলি।

80C ধারায় বিমা পলিসিগুলিতে উচ্চমাত্রায় আয়কর মকুবের দাবি জানানো হয়েছে। বিমাকারী সংস্থার একাংশের কথায়, এর জেরে ট্যাক্স সেভিং অপশন পাবেন ক্রেতারা। ফলে আরও বেশি সংখ্যায় গ্রাহকরা এগিয়ে আসবেন। পলিসি কিনতে উৎসাহী হবেন। বর্তমানে 80C ধারা অনুযায়ী, বিমার বার্ষিক প্রিমিয়ামে সর্বাধিক আয়কর ছাড়ের পরিমাণ দেড় লক্ষ টাকা। বিমাকারী সংস্থাগুলির দাবি, এই আয়কর ছাড়ের পরিমাণ বাড়িয়ে ২ লক্ষ টাকা পর্যন্ত করা হোক। কিংবা আলাদা করে কোনও সাবলিমিট ট্যাক্স ছাড়ের স্কিম চালু করা হোক।

এই বিষয়ে, এক্সাইড লাইফ ইনসিওরেন্সের (Exide Life Insurance) স্ট্র্যাটেজি ডিরেক্টর সঞ্জয় তিওয়ারি (Sanjay Tiwari) জানিয়েছেন, ফেব্রুয়ারির কেন্দ্রীয় বাজেট থেকে যথেষ্ট আশাবাদী বিমাকারী সংস্থাগুলি। এক্ষেত্রে একটি আলাদা ধরনের ট্যাক্স বেনিফিটি স্কিম আনতে পারে সরকার। আর যদি এটা বাস্তবায়িত হয়, তাহলে ক্রেতা থেকে শুরু করে বিমাকারী সংস্থা সকলেই উপকৃত হবে। এই মুহর্তে GST রেটও একটা বড় চিন্তার বিষয়। এর জেরে অনেক সম্ভাব্য বিনিয়োগকারী বা পলিসি ক্রেতা পিছু হটেন। আশা করা হচ্ছে, GST রেটের বিষয়েও কোনও গুরুত্বপূর্ণ ঘোষণা করা হতে পারে ২০২১-২২ অর্থবর্ষের বাজেটে। উল্লেখ্য, মোটর ইনসিওরেন্স-সহ একাধিক প্রোটেকশন টার্ম ইনসিওরেন্সে ১৮ শতাংশ পর্যন্ত GST প্রযোজ্য। এই বিষয়টিতেও নজর দেওয়া হতে পারে।

ন্যাশনাল পেনশন সিস্টেমে পেনশন বা অ্যানুইটির জন্য যে কর নেওয়া হচ্ছে, সেখানেও সমতা আনার দাবি জানিয়েছে বিমাকারী সংস্থাগুলি। একই বক্তব্য স্পষ্ট হয়ে উঠেছে আদিত্য বিড়লা সান লাইফ ইনসিওরেন্সের (Aditya Birla Sun Life Insurance) MD ও CEO কমলেশ রাওয়ের বক্তব্যে। তিনি জানিয়েছেন, অর্থমন্ত্রক যদি আলাদা ভাবে কোনও সাবলিমিট ট্যাক্স ছাড়ের পাশাপাশি সামগ্রিক আয়কর ছাড়ের বিষয়ে সিলমোহর দেয়, তাহলে বিমাকারী সংস্থাগুলির ব্যবসায় বড়সড় বদল আসবে।

Published by:Piya Banerjee
First published: