Union Budget 2021: স্বাস্থ্য-শিক্ষা ও প্রতিরক্ষা খাতে নজর দিক সরকার, বলছেন বিশেষজ্ঞরা

Union Budget 2021: স্বাস্থ্য-শিক্ষা ও প্রতিরক্ষা খাতে নজর দিক সরকার, বলছেন বিশেষজ্ঞরা
budget 2021 govt should focus on infrastructure healthcare education and defence to boost growth say uday kotak

২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। কোন খাতে কত বরাদ্দ হবে, তা নিয়েও নানা জল্পনা চলছে। এই পরিস্থিতিতে দেশের ক্রম-অগ্রগতি বজায় রাখতে সবার আগে স্বাস্থ্য, শিক্ষা, প্রতিরক্ষা ও পরিকাঠামো খাতে নজর দিতে হবে কেন্দ্রীয় সরকারকে।

  • Share this:

    মুম্বই: ১ ফেব্রুয়ারি পাখির চোখ। ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। কোন খাতে কত বরাদ্দ হবে, তা নিয়েও নানা জল্পনা চলছে। এই পরিস্থিতিতে দেশের ক্রম-অগ্রগতি বজায় রাখতে সবার আগে স্বাস্থ্য, শিক্ষা, প্রতিরক্ষা ও পরিকাঠামো খাতে নজর দিতে হবে কেন্দ্রীয় সরকারকে। আসন্ন কেন্দ্রীয় বাজেটে এই বিষয়গুলির উপরেই আলোকপাত করতে হবে। এমনই জানাচ্ছেন Kotak Mahindra Bank-এর MD ও CEO উদয় কোটাক (Uday Kotak)।

    বর্তমান CII-এর প্রেসিডেন্ট পদে রয়েছেন উদয় কোটাক। তিনি জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে এবারের বাজেট অত্যন্ত গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে মূলত পাঁচটি বিষয় অর্থাৎ পরিকাঠামো, স্বাস্থ্য, শিক্ষা, প্রতিরক্ষা ও স্থায়িত্বের উপরে জোর দিতে হবে কেন্দ্রীয় সরকারকে। তাঁর কথায়, করোনা পরবর্তী নিউ নর্ম্যালে অত্যন্ত সংবেদনশীল হওয়া উচিৎ বাজেটের রূপরেখা। এবারের বাজেট শুধুমাত্র একটি হিসেব বা অঙ্কেই সীমাবদ্ধ নয়। এবারের বাজেটে একাধিক সুদূরপ্রসারী নীতি রূপায়ণের প্রয়োজনীয়তা রয়েছে। একাধিক পরিকল্পনা নিতে হবে এই ২০২১-২২ অর্থবর্ষের বাজেটে। তবেই করোনা পরবর্তী সময়ে বিশ্ববাজারে ঘুরে দাঁড়াতে পারবে ভারত।

    বেসরকারিকরণ নিয়েও একটি যথাযথ রণনীতি গ্রহণ করতে হবে। এমনই জানাচ্ছেন উদয় কোটাক। এক্ষেত্রে ব্যাঙ্কিং সেক্টরেও নজর দিতে হবে। তবে সামগ্রিক ভাবে লক্ষ্য হবে পরিকাঠামো, স্বাস্থ্য, শিক্ষা, প্রতিরক্ষা ক্ষেত্রের উন্নয়ন। বিশদে আলোচনা করতে গিয়ে তিনি জানিয়েছেন, আসন্ন বাজেটে স্বাস্থ্যক্ষেত্রের অর্থাৎ জনস্বাস্থ্য-খাতে ব্যয় বাড়ানো, চিকিৎসা ও স্বাস্থ্যক্ষেত্রের সামগ্রিক পরিকাঠামো উন্নয়ন, ট্যাক্স রিফর্ম, ওষুধ ও ড্রাগসগুলির ট্যাক্স স্ল্যাব, টেলিমেডিসিন সেক্টর-সহ একাধিক বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হবে।


    অন্য দিকে, শিক্ষা ক্ষেত্রে আইডিয়াল কস্ট রেশিও (Ideal Cost Ratio), শিক্ষকদের বেতন, পরিকাঠামো, শিক্ষা ক্ষেত্রের প্রযুক্তিগত দিক, ডিজিটাল ইনফ্রাস্টাকচার, এক্সপিরিয়েন্সিয়াল লার্নিং, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ, বিভিন্ন ধরনের ICT প্রোজেক্ট অর্থাৎ ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি খাতে অর্থ বরাদ্দের বিষয়টিকে সুনিশ্চিত করতে হবে।

    খবর মোতাবেকে, কাল থেকেই শুরু হয়ে যাবে বাজেট অধিবেশন। ফলে দেশের অর্থনীতিকে প্রভাবিত করে যে গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলো, সেইগুলো সম্পর্কে নানা মতামত পোষণ করে চলেছেন অর্থনীতিবিদ থেকে শুরু করে উদ্যোগপতিরা। অর্থমন্ত্রক কী করে, সেটাই এখন দেখার!

    Published by:Subhapam Saha
    First published: