• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • BUDGET 2021 GIFT MANAGERS OF GLOBAL FUNDS MAY HAVE EASIER RULES TC PB

বাজেট ২০২১: গ্লোবাল ফান্ডের GIFT ম্যানেজমেন্টের ক্ষেত্রে শিথিল হতে পারে নিয়মকানুন!

এক্ষেত্রে GIFT-কে সাহায্য করতে একাধিক পদক্ষেপ নেওয়া যেতে পারে। ODI বা ওভারসিস ডিরেক্ট ইনভেস্টমেন্ট রেগুলেশন নিয়ে বিচার-বিবেচনা করা যেতে পারে।

এক্ষেত্রে GIFT-কে সাহায্য করতে একাধিক পদক্ষেপ নেওয়া যেতে পারে। ODI বা ওভারসিস ডিরেক্ট ইনভেস্টমেন্ট রেগুলেশন নিয়ে বিচার-বিবেচনা করা যেতে পারে।

  • Share this:

#নয়া দিল্লি: সামনেই বাজেট। নানা খাতে বরাদ্দ, ট্যাক্স, ব্যাড ব্যাঙ্ক সিস্টেম, NPA থেকে শুরু করে একাধিক বিষয়ে জল্পনা ক্রমেই বেড়ে চলেছে। এর মাঝেই GIFT-এর ক্ষেত্রে পরিবর্তন আসতে পারে। সম্প্রতি রেগুলেটির সংস্থা ইন্টারন্যাশনাল ফিনান্সিয়াল সার্ভিসেস সেন্টারস অথরিটি (IFSCA) অথরিটি কয়েকটি পরিবর্তন প্রস্তাব আনতে চলেছে। এর জেরে GIFT থেকে গ্লোবাল ফান্ড ম্যানেজমেন্টে শিথিল হতে পারে নিয়মকানুন।

বর্তমানে ইনকাম ট্যাক্সের ধারা 9A অনুযায়ী যে নিয়মনীতি লাগু রয়েছে, তা থেকে অল্পবিস্তর পরিবর্তন আসতে চলেছে। GIFT রেগুলেটরের বিশ্বাস, বর্তমান যে শর্তগুলি প্রযোজ্য রয়েছে, সেই জায়গায় দাঁড়িয়ে ফান্ড ও পোর্টফোলিও ম্যানেজিংয়ে খানিকটা ছাড় দেওয়া যেতে পারে। বিশেষজ্ঞদের একাংশেও একই বক্তব্য স্পষ্ট হয়েছে। তাঁদের কথায়, ২০২১-২২ অর্থবর্ষের বাজেটের সূত্র ধরে যে ঘোষণা হতে চলেছে, তাতে GIFT থেকে গ্লোবাল ফান্ড ম্যানেজমেন্টের বিষয়ে নিয়মকানুন কিছুটা হলেও সহজ হয়ে যাবে। এই বিষয়ে Deloitte India-এর রাজেশ গান্ধীর (Rajesh Gandhi) বক্তব্য, যদি IFSC ফান্ড বা SEBI রেগুলেটেড বডির জন্য শর্তাবলীগুলিতে ছাড় দেওয়া হয়, তাহলে অনেক ফান্ড ম্যানেজারও এগিয়ে আসবে। উল্লেখ্য, ধারা 9A অনুযায়ী যে কোনও প্রত্যক্ষ বা পরোক্ষ বিনিয়োগে ৫ শতাংশ পর্যন্ত ক্যাপ অন্তর্ভুক্ত থাকে। সংশ্লিষ্ট পদক্ষেপের মাধ্যমে এই বিষয়টিও প্রভাবিত হবে।

এক্ষেত্রে GIFT-কে সাহায্য করতে একাধিক পদক্ষেপ নেওয়া যেতে পারে। ODI বা ওভারসিস ডিরেক্ট ইনভেস্টমেন্ট রেগুলেশন নিয়ে বিচার-বিবেচনা করা যেতে পারে। একটি অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডস বা AIF গঠনের পথেও হাঁটা যেতে পারে। একাধিক বিশেষজ্ঞের মতে, আসন্ন বাজেটে অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডস বা AIFs-এ অনুমোদন দেওয়া হতে পারে। এক্ষেত্রে স্ট্রেসড অ্যাসেটের সমাধানে এই অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডস ব্যাড ব্যাঙ্ক সিস্টেম হিসেবে কাজ করবে। আর পরোক্ষভাবে সাহায্য করবে GIFT-কে।

তবে, বর্তমানে স্ট্রেসড অ্যাসেট বা লোন কেনার ক্ষমতা নেই অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডস বা AIF০-এর। কারণ, SEBI-র তরফে শুধুমাত্র সিকিওরিটি কেনার উপর অনুমোদন রয়েছে। এক্ষেত্রে AIF-কে অ্যাসেট বিক্রি করা নিয়ে ব্যাঙ্কগুলিকে অনুমোদন দেওয়ার ক্ষেত্রে নিয়ম তৈরি করতে পারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তাই বিশেষজ্ঞদের একাংশ RBI-এর লিবারালাইজড রেমিটেন্স স্কিম বা LRS-এর প্রসঙ্গও তুলেছেন। পাশাপাশি IFSC ফান্ড ইনভেস্টমেন্টও একটি উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারে।

Published by:Piya Banerjee
First published: