বাজেট ২০২১: অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ কী উপহার দিতে চলেছেন এক ঝলকে জেনে নেওয়া যাক!

বাজেট ২০২১: অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ কী উপহার দিতে চলেছেন এক ঝলকে জেনে নেওয়া যাক!
দু'টো ভাগে এই বাজেট অধিবেশন হবে। প্রথম অধিবেশন জানুয়ারি ২৯ থেকে ফেব্রুয়ারির ১৫ তারিখ পর্যন্ত। দ্বিতীয় অধিবেশন হবে মার্চ ৮ থেকে এপ্রিল ৮ পর্যন্ত।

দু'টো ভাগে এই বাজেট অধিবেশন হবে। প্রথম অধিবেশন জানুয়ারি ২৯ থেকে ফেব্রুয়ারির ১৫ তারিখ পর্যন্ত। দ্বিতীয় অধিবেশন হবে মার্চ ৮ থেকে এপ্রিল ৮ পর্যন্ত।

  • Share this:

#নয়াদিল্লি: পয়লা ফেব্রুয়ারি ২০২১-২০২২ এর ইউনিয়ন বাজেট প্রকাশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ((Nirmala Sitharaman)। দু'টো ভাগে এই বাজেট অধিবেশন হবে। প্রথম অধিবেশন জানুয়ারি ২৯ থেকে ফেব্রুয়ারির ১৫ তারিখ পর্যন্ত। দ্বিতীয় অধিবেশন হবে মার্চ ৮ থেকে এপ্রিল ৮ পর্যন্ত।

পার্লামেন্টে মাননীয় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram Nath Kovind) ২৯ জানুয়ারি দু'টি হাউজকে উদ্দেশ্য করে বেলা এগারোটায় তাঁর ভাষণ দেবেন। আর পয়লা ফেব্রুয়ারি এগারোটা থেকে বাজেট অধিবেশন শুরু হবে। অন্য বছরের চেয়ে এই বছরের বাজেট স্বভাবতই একটু অন্য ধরনের হবে। কারণ এর আগের বছরে কোভিড ১৯ অতিমারীর জন্য ভীষণ ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে অর্থনীতি। ভারতের ইতিহাসে এই প্রথম অস্বাভাবিক মন্দার মুখোমুখি হয়েছে অর্থনীতি।

প্রতি বছর বাজেট অধিবেশন হওয়ার আগে হালুয়া সেরিমনির আয়োজন করে অর্থমন্ত্রক। সংসদে বাজেট জমা দেওয়ার ১০ দিন আগে প্রথা মেনে এই উৎসব পালিত হয়।


এ বারের বাজেট থেকে কী আশা করা যায়?

সম্ভবত এ বারের বাজেট থেকে এটাই আশা করা যায় যে কোভিডের ফলে যে বিপুল ক্ষতির মুখোমুখি হয়েছে ভারতবর্ষ, সেখান থেকে বেরিয়ে আসার কোনও একটি রাস্তা যেন বের করা সম্ভব হয়। অর্থনীতিবিদ এবং এই বিষয়ে অন্যান্য বিশেষজ্ঞরা আশা করছেন যে এ বারের বাজেট থেকে এমন কোনও সমাধান পাওয়া যাবে, যার সূত্র ধরে সরকারের রাজকোষে জমা অর্থের পরিমাণ বৃদ্ধি করা যবে। এছাড়াও বিশেষজ্ঞরা বলছেন যে এ বারে সরকারকে রাজকোষে অর্থের পরিমাণ বৃদ্ধি করার লক্ষ্যমাত্রা খুব তাড়াতাড়ি পূরণ করতে হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) অনেক দিন ধরেই চাইছেন দেশ আত্মনির্ভর হোক। সেই কথা মাথায় রেখেই কুটির শিল্প, কৃষি ও স্বাস্থ্যক্ষেত্রে বেশি করে নজর দেওয়া হবে। বলাই বাহুল্য যে, কৃষি এই মুহূর্তে সরকারের কাছে একটি অন্যতম লক্ষ্য। কারণ দেশের কৃষকরা কৃষি আইন নিয়ে মোটেই খুশি নয়। তাঁরা দিনের পর দিন আন্দোলন করছেন। ভারত যেহেতু কৃষিপ্রধান দেশ, তাই কৃষিক্ষেত্র সামলানো না গেলে সমস্যা হতে পারে।

ভারতের বর্তমান অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এর আগে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন। এই নিয়ে তৃতীয়বার বাজেট পরিবেশন করবেন তিনি।

Published by:Simli Raha
First published: