• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • BSP WILL GO SOLO IN THE UTTAR PRADESH AND UTTARAKHAND STATE POLLS TO BE HELD EARLY NEXT YEAR PARTY CHIEF MAYAWATI TWEETED SB

Mayawati in Up Election: বিরোধী শিবিরে বিরাট ধাক্কা! জোট নয়, উত্তরপ্রদেশে একাই লড়বেন মায়াবতী

মায়াবতীর ভোলবদল

Mayawati in Up Election: সমাজবাদী পার্টির সঙ্গে মায়াবতীর বিএসপি জোট করছে না বলে গুঞ্জন ছিলই। এদিন তা আরও স্পষ্ট করে দিলেন মায়াবতী।

  • Share this:

    #উত্তরপ্রদেশ: আগামী বছরই উত্তর প্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড, মণিপুর, গোয়ায় বিধানসভা নির্বাচন রয়েছে। তার আগে বিরোধী শিবিরে বড় ধাক্কা দিলেন মায়াবতী। একের পর এক জোট ভেঙে যাওয়ায় আগেই মায়াবতী জানিয়েছিলেন আর কারও সঙ্গে জোট নয়, যদিও দিন কয়েক আগেই পঞ্জাব বিধানসভা নির্বাচনে শিরোমণি আকালি দলের সঙ্গে জোট বাঁধেন। ১১৭টি আসনের মধ্যে শিরোমণি দল ৯৭টি আসনে ও বিএসপি ২০টি আসনে লড়বে বলে ঠিক হয়। কিন্তু সব নজর ছিল উত্তরপ্রদেশে। এমনিতেই সমাজবাদী পার্টির সঙ্গে মায়াবতীর বিএসপি জোট করছে না বলে গুঞ্জন ছিলই। এদিন তা আরও স্পষ্ট করে দিলেন মায়াবতী। ট্যুইট করে বিএসপি নেত্রী জানিয়ে দিলেন, কোনও জোট নয়, উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডে একাই লড়বে তাঁর দল।

    আগামী বছরের উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনকে ২০২৪-এর লোকসভা ভোটের আগে সেমিফাইনাল বলছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। তবে এই লড়াইতে তিনি কারও সঙ্গে জোট বাঁধবেন না, বরং একাই লড়বেন, রবিবাসরীয় সকালে ট্যুইটে এমনটাই জানালেন মায়াবতী।

    রবিবার সকালে ট্যুইটে মায়াবতী লেখেন, পঞ্জাব ছাড়া উত্তরপ্রদেশ ও উত্তরখণ্ডে আগামী বছরের বিধানসভা নির্বাচনে বিএসপি কারও সঙ্গে জোট বাঁধছে না। নির্বাচনী ময়দানে একাই লড়বে তাঁরা। দিনকয়েক আগে থেকেই আসাউদ্দিন ওয়েসির পার্টি  AIMIM সঙ্গে BSP-র জোট নিয়ে গুঞ্জন ছড়িয়েছিল, কিন্তু এদিন সেই জোটকে খারিজ করে দিলেন বহেনজি।

    চলতি সপ্তাহেই সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবও “বুয়া-ভাতিজা” জোটের জল্পনা উড়িয়ে দিয়েছিলেন। তিনি জানান, বিএসপির কয়েকজন নেতারা দলের সঙ্গে তাঁর দল যোগাযোগ করলেও আসন্ন বিধানসভা নির্বাচনে তাঁরা এক মানসিকতার দলের সঙ্গেই জোট বাঁধতে চান। কিন্তু বিএসপি তা নয়। কংগ্রেসের সঙ্গেও গতবারের নির্বাচনে জোট বেঁধে কোনও লাভ হয়নি বলে কংগ্রেসের সঙ্গেও ফের জোট বাঁধার কোনও পরিকল্পনা নেই সমাজবাদী পার্টির। ফলে লোকসভায় যে মোদি বিরোধী শক্তিগুলির একজোট হওয়ার কথা, উত্তরপ্রদেশ নির্বাচনের আগেই তা বড় ধাক্কা খেল।

    সপা প্রার্থীকে হারাতে বিজেপিকে সমর্থনে রাজি তিনি। গত বছরই এমন দাবি করেছিলেন বহুজন সমাজবাদী নেত্রী মায়াবতী। কিন্তু, পরে সেই অবস্থান থেকে সরে আসার কথা জানান ‘বেহেনজি’। বলেন, ‘বিজেপির সঙ্গে জোট বাঁধার আগে রাজনীতি থেকে অবসর নেব।’ বিজেপি সমর্থনের প্রশ্নে সমাজবাদী পার্টি ও কংগ্রেসের সমালোচনায় বিদ্ধ হয়েই মায়াবতীর ভোল বদল করেছিলেন বলে মনে করছিল রাজনৈতিক মহল। কিন্তু ফের সেই বিজেপিকে সাহায্য করতেই বিরোধীদের থেকে মায়াবতীর দূরে চলে যাওয়ার কথা উঠতে শুরু করেছে দেশের রাজনৈতিক মহলে।

    Published by:Suman Biswas
    First published: