• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Coffee Mousse Recipe: কফিতেই কেল্লাফতে! কফিই যখন ডেসার্ট, শীত-নামা সন্ধ্যার আমেজে সঙ্গে থাক সুস্বাদু কফি মুজ!

Coffee Mousse Recipe: কফিতেই কেল্লাফতে! কফিই যখন ডেসার্ট, শীত-নামা সন্ধ্যার আমেজে সঙ্গে থাক সুস্বাদু কফি মুজ!

কফিতেই মিষ্টিমুখ

কফিতেই মিষ্টিমুখ

Coffee Mousse Recipe: অন্য ধরনের মুখমিষ্টির আয়োজন করতে চাইলে এই কফির ডেসার্ট রেসিপিটি তালিকায় রাখা যেতেই পারে।

  • Share this:

#কলকাতা: শেষ পাতে মনের মতো ডেসার্ট (Coffee Mousse Recipe) হলে খাওয়া বেশ জমে যায়! আর সেই ডেসার্ট যদি কফির কোনও রেসিপি হয় তাহলে তো কথাই নেই। শুধু কফিপ্রেমীরাই নয়, ছোট থেকে বড় সকলেরই কম-বেশি কফি পছন্দের। তাই বাড়িতেই চটপট বানিয়ে ফেলা যায় কফি মুজ। বাড়িতে অতিথি এলে লাঞ্চে কিংবা ডিনারে কফি দিয়ে এই পুডিং-এর রেসিপিটি  (Coffee Mousse Recipe) বানিয়ে ফেলতে পারি আমরা। শুধু যে সহজেই বানানো যায় তা নয়, রেসিপিটি খুব সামান্য উপকরণেই হয়ে যায়। তাই বাড়িতে অন্য ধরনের মুখমিষ্টির আয়োজন করতে চাইলে এই কফির ডেসার্ট রেসিপিটি তালিকায় রাখা যেতেই পারে।

আরও পড়ুন: বাজার থেকে কেনা চিনিতে ভেজাল নেই তো? এই একটি উপায়ে ঝটপট বুঝে নিন...

৪ জনের পরিবেশনের জন্য যা লাগবে-

১ কাপ ঘন ক্রিম ৪টে ডিম ৬ টেবিল চামচ চিনি ১ টেবিল চামচ কোকো পাউডার ২ টেবিল চামচ কফি পাউডার ১ ১/২ চা চামচ জেলাটিন

ধাপ ১. জেলাটিন ভেজানো

১/৪ কাপ ঠাণ্ডা জলে জেলাটিন মেশিয়ে ১০ মিনিটের জন্য ভিজিয়ে রাখতে হবে। এবার ডিমের কুসুম এবং সাদা অংশ আলাদা করে দু'টি পৃথক পাত্রে রাখতে হবে।

ধাপ ২. ক্রিম গরম করা

একটি প্যানে ঘন ক্রিম, কোকো পাউডার এবং কফি কম আঁচে ততক্ষণ গরম করতে হবে, যতক্ষণ না পাউডারগুলি  (Coffee Mousse Recipe) গলে যায়। তবে উপকরণগুলি সেদ্ধ করলে চলবে না। এদিকে ডিমের কুসুম ও চিনি ফেটাতে হবে। ফেটানোর সময়ই গরম ঘন ক্রিমটি ওই পাত্রে ঢালতে হবে।

ধাপ ৩. পুনরায় ক্রিম গরম করা

গরম ক্রিমটি ডিমের কুসুম ও চিনির সঙ্গে ভালোভাবে ফেটানো হয়ে গেলে একটি প্যানে ঢেলে ফের কম আঁচে ক্রিমটি বসাতে হবে। এবার আরও ঘন না হওয়া পর্যন্ত কম আঁচে ক্রিমটি নাড়িয়ে যেতে হবে। এর পর গ্যাস থেকে নামিয়ে একটি বড় পাত্রে মিশ্রণটি রাখতে হবে।

ধাপ ৪. জেলাটিন মেশানো

এর পর ওই পাত্রে ক্রিমের সঙ্গে ভেজানো জেলাটিন মেশাতে হবে। এবার ক্রিমটি ঠাণ্ডা করতে হবে। এরই মধ্যে ডিমের সাদা অংশটিও ভালো করে ফেটিয়ে একটি মসৃণ পেস্ট তৈরি করতে হবে। ক্রিমটি ঠাণ্ডা হয়ে গেলে ডিমের সাদা অংশ এতে মেশাতে হবে। খুব বেশি না নাড়িয়ে হালকা হাতে মিশ্রণটি মেশানোর কাজ সারতে হবে।

ধাপ ৫. পাত্রে তুলে জমানো

মুজের মিশ্রণটি একটি ছোট পাত্রে কিংবা কাপে ঢেলে ফ্রিজে ঠাণ্ডা করার জন্য রাখতে হবে। ২ ঘন্টা পর মুজ জমে সেট হয়ে গেলে পরিবেশন করা যাবে।

Published by:Sanjukta Sarkar
First published: