Home /News /national /
সন্ত্রাসবাদ রুখতে ‘পুরনো বন্ধু’-কে পাশে চাইলেন মোদি

সন্ত্রাসবাদ রুখতে ‘পুরনো বন্ধু’-কে পাশে চাইলেন মোদি

Picture Courtesy- Getty Image

Picture Courtesy- Getty Image

সন্ত্রাস নিয়ে পাকিস্তানকে কোণঠাসা করতে নিজের ঘরে ব্রিকসকেও বেছে নিল নয়াদিল্লি।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #পানাজি: সন্ত্রাস নিয়ে পাকিস্তানকে কোণঠাসা করতে নিজের ঘরে ব্রিকসকেও বেছে নিল নয়াদিল্লি। নাম না করেই পাকিস্তানকে কড়া বার্তা দিলেন নরেন্দ্র মোদি। গোয়ায় পুতিনের সঙ্গে আলাদা বৈঠক করে সন্ত্রাসবাদকে একজোট হয়ে রোখার বার্তা দিলেন। ইসলামাবাদ তো বটেই, বেজিংকেও চমকে দিয়ে ভারতকে অত্যাধুনিক মিসাইল সিস্টেম বিক্রি করতে চুক্তি করেছে রাশিয়া।

    উরি হামলার পরেই ভারত-পাকিস্তান উত্তেজনা চরমে ওঠে। জঙ্গি ঘাঁটি ধ্বংস করে দিতে পাকিস্তানে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইক করে ভারত। পাশাপাশি, আন্তর্জাতিকমহলে পাকিস্তানকে কোণঠাসা করার প্রক্রিয়াও শুরু করে নয়াদিল্লি। সেই অ্যাজেন্ডা এবার উঠে এল ব্রিকসেও। সম্মেলনের ফাঁকেই মোদি-পুতিন আলোচনায় উঠল সীমান্তপারের সন্ত্রাস প্রসঙ্গ। দু’দেশেরই বার্তা, সন্ত্রাসবাদ কখনও বরদাস্ত নয়।

    পুতিনকে পাশে নিয়ে একইসঙ্গে মোদি বার্তা দিয়ে রাখলেন পাকিস্তানকেও। কৌশলে বার্তা দিলেন রাশিয়াকেও। বলেন, ‘ক্রস বর্ডার টেররিজম ও দুই নতুন বন্ধুর থেকে এক পুরনো বন্ধু ভালো ৷’

    শুধু সন্ত্রাসবাদী হামলার নিন্দা আর তা দমনের আশ্বাসে থেমে রইল না ভারত-রাশিয়া। যে মিসাইল সিস্টেম একসময়ে নয়াদিল্লিকে দিতে নারাজ ছিল মস্কো, তা বিক্রি করতে চুক্তিও হল। প্রতিরক্ষা সহ নানা ক্ষেত্রে মোট ১৬টি চুক্তি করেছে ভারত-রাশিয়া।

     প্রতিরক্ষা ক্ষেত্রে ভারত-রাশিয়া মউ সই

    -রাশিয়া থেকে ৩৯ হাজার কোটি টাকা ব্যয়ে আসছে ৫ ইউনিট এয়ার ডিফেন্স সিস্টেম S-400 ট্রায়াম্ফ। ভারত-রুশ যৌথ উদ্যোগে কামোভ-226 কপ্টার নির্মাণ হবে।

    মহাকাশ গবেষণায়ও দু’দেশের মধ্যে চুক্তি সই হয়েছে ৷ এছাড়া পরিকাঠামো উন্নয়ন নিয়েও আগ্রহী মস্কো ৷ অন্ধ্রপ্রদেশে স্মার্ট সিটি নির্মাণে সাহায্য করবে রাশিয়া ৷ দু’দেশের মধ্যে গ্যাস পাইপলাইন নির্মাণ নিয়েও চুক্তি হয়েছে ৷

    অত্যাধুনিক এই এস-৪০০ ট্রায়াম্ফ হাতে এলে ভারতীয় সেনার শক্তি আরও বাড়বে। একইসঙ্গে রাশিয়ার সঙ্গে পুরনো সম্পর্ক ঝালিয়ে নিয়ে পাকিস্তানকে কোণঠাসা করার কাজও সেরে রাখলেন মোদি।

    First published:

    Tags: 8th BRICS Summit, BRICS Summit 2016, Narendra Modi, PM Narendra Modi, Vladimir Putin

    পরবর্তী খবর