Home /News /national /
চিন শান্তির পরিস্থিতি লঙ্ঘনের চেষ্টা করছে, মত স্পষ্ট করে দিল ভারত

চিন শান্তির পরিস্থিতি লঙ্ঘনের চেষ্টা করছে, মত স্পষ্ট করে দিল ভারত

প্রতীকী ছবি৷৷

প্রতীকী ছবি৷৷

তিনি অভিযোগ করেন, শেষ চারমাস ধরে লাদাখ সীমান্তে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তার জন্য সরাসরি চিন-ই দায়ী।

  • Share this:

    #‌নয়াদিল্লি:‌ চিন শান্তি পরিস্থিতি নষ্ট করছে। সীমান্তে চিনের জন্যই যত অশান্তি তৈরি হচ্ছে। লাদাখ সীমান্তে শেষ কয়েকমাস ধরে যে ঘটনাক্রম দেখা গিয়েছে, তার জন্য আগাগোড়াই চিন দায়ী। কারণ, তাঁদের কার্যকলাপের ফলেই বর্তমানে ‘‌স্থিতাবস্থা’‌ প্রশ্নের মুখে এসে দাঁড়িয়েছে। বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, ভারত আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান করতে চায়, আলোচনা ছাড়া এই ইস্যু নিয়ে এগিয়ে যাওয়ার কোনও রাস্তা নেই।

    তিনি অভিযোগ করেন, ‘‌শেষ চারমাস ধরে লাদাখ সীমান্তে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তার জন্য সরাসরি চিন-ই দায়ী। চিনের গতিবিধির কারণেই স্থিতাবস্থা বিঘ্নিত হয়েছে। আমরা চাই চিন সীমান্তে শান্তি বজায় রাখার তাগিদে এবং দ্বন্দ্ব এড়াতে ভারতের সঙ্গে সহযোগিতা করুক, সাহায্য করুক। সম্পূর্ণ নিরস্ত্রীকরণ করলেই একমাত্র আলোচনা সম্ভব।’‌সোমবারই ভারতের পক্ষ থেকে অভিযোগ করা হয়, চিনা সেনা এমন কিছু উত্তেজক কাজ করছে, যার ফলে অবশ্যই স্থিতাবস্থা বিঘ্নিত হতে পারে। ২৯ ও ৩০ অগাস্ট চিনের বাহিনীর অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ করে ভারতীয় সেনা। এর আগেও অনুরাগ শ্রীবাস্তব অভিযোগ করেছেন, চিনের পিএলএ উস্কানিমূলক কাজ করছে সীমান্তে দাঁড়িয়ে।

    ইতিমধ্যে দুই ধাপে একাধিক চিনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। সেই ঘোষণার পরেই ব্যবসার দিক থেকে চিনের বিপুল ক্ষতি হয়েছে। সেই কারণে চিন প্রতিক্রিয়াও জানিয়েছে। তবে প্রথম থেকেই ভারত এটা স্পষ্ট করে আসছে, সার্বভৌমত্ত্ব ক্ষুন্ন হয়, এমন কোনও পরিস্থিতি তৈরি হলে ভারতও কিন্তু হাত গুটিয়ে বসে থাকবে না।

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    পরবর্তী খবর