বলিউডে নেপোটিজম বলে কিছু হয় না, জন্মদিনে মনের কথা শোনালেন সুরকার গায়ক অমিত ত্রিবেদী!

বলিউডে নেপোটিজম বলে কিছু হয় না, জন্মদিনে মনের কথা শোনালেন সুরকার গায়ক অমিত ত্রিবেদী!

বলিউডে নেপোটিজম বলে কিছু হয় না, জন্মদিনে মনের কথা শোনালেন সুরকার গায়ক অমিত ত্রিবেদী!

১৯৭৯ সালের ৮ এপ্রিল মুম্বইয়ের বান্দ্রা অঞ্চলে জন্মগ্রহণ করেন অমিত। তাঁর পরিবার এসেছিলেন গুজরাত থেকে।

  • Share this:

#মুম্বই: অমিত ত্রিবেদী (Amit Trivedi) নামটার সঙ্গে এখন জড়িয়ে গিয়েছে বলিউডের বহু হিট গান। তবে মিউজিক ইন্ডাস্ট্রিতে নিজের জায়গা করে নেওয়া খুব একটা সহজ নয়। একে তো এখন ছবির গান রিমিক্সের উপর ভরসা করেই চলছে, তার উপরে প্রযুক্তি এমন জায়গায় এসেছে যেখানে যে কোনও কাউকে দিয়ে গান গাইয়ে নেওয়া সম্ভব। এমত অবস্থায় অমিত নিজেকে প্রমাণ করেছেন। ১৯৭৯ সালের ৮ এপ্রিল মুম্বইয়ের বান্দ্রা অঞ্চলে জন্মগ্রহণ করেন অমিত। তাঁর পরিবার এসেছিলেন গুজরাত থেকে।

কলেজ থেকেই গান-বাজনা নিয়ে কাজ করতে শুরু করেন অমিত। এমনকি বলিউডে প্রবেশ করার আগেই তিনি নিজের অনেকগুলো গানের অ্যালবাম তৈরি করেছিলেন। এর পর নাটক, বিজ্ঞাপন এবং নন-ফিল্মি গানে নিজের হাত পাকাতে শুরু করেন অমিত। এই ভাবে এদিক সেদিক কাজ করতে করতেই তিনি বলিউডে একটা সুযোগের অপেক্ষায় ছিলেন। সেই সুযোগ এল ২০০৮এ আমির (Aamir) ছবির হাত ধরে। আমিরের মিউজিক প্রশংসিত হল এবং বলিউডের সঙ্গে যুক্ত হলেন অমিত।

ঠিক তার পরের বছরই অর্থাৎ ২০০৯-এ জাদু দেখালেন অমিত। পরিচালক অনুরাগ কাশ্যপ (Anurag Kashyap) তাঁকে সুযোগ দিলেন দেব ডি (Dev D) ছবিতে। সেই ছবির গান অপার সাফল্য পেল। ২০১০-এ এই ছবিতে সুর দেওয়ার জন্য জাতীয় পুরষ্কার পেলেন অমিত।

সুশান্ত সিং রাজপুতের (Sushant Singh Rajput) মৃত্যুর পর আবার নতুন করে ফিরে আসে অমিতের নাম। সুশান্তের বেশিরভাগ ছবিতে সুর দিয়েছিলেন অমিত। মঞ্চে এই গানগুলো গাওয়ার সময় এখনও আবেগপ্রবণ হয়ে পড়েন গায়ক। তিনি বলেছিলেন যে কোনও কারণেই হোক সুশান্ত এই পদক্ষেপ নিয়েছে কিন্তু আমার মন এই জন্য ভেঙে গিয়েছে। কেদারনাথ (Kedarnath) ছবিতে নমো নমো শঙ্করা (Namo Namo Shankara) গানটি গেয়েছিলেন অমিত। এছাড়াও সুশান্তের বহু গান তাঁরই গাওয়া।

সুশান্তের মৃত্যুতে অমিত কষ্ট পেলেও, এই মৃত্যু থেকে নেপোটিজম বা স্বজনপোষণের যে আগুন বলিউডে ছড়িয়েছিল সেটা একদমই সমর্থন করেননি তিনি। অমিতের কথা অনুযায়ী নেপোটিজম বলে আদতে কিছু হয় না, এগুলো সব ভুলভাল কথা। এই নিয়ে আলোচনা করা মানে সময় নষ্ট। মিউজিক ইন্ডাস্ট্রিতে অন্তত নেপোটিজম বলে কিছু নেই বলেই দাবি করেছিলেন আজকের বার্থ ডে বয়!

Published by:Debalina Datta
First published: